বাংলা নিউজ > ঘরে বাইরে > বড়োল্যান্ডের ৪,০০০-এর বেশি বিচ্ছিন্নতাবাদী ক্যাডারকে পুনর্বাসন দেবে সরকার
অসমে মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
অসমে মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

বড়োল্যান্ডের ৪,০০০-এর বেশি বিচ্ছিন্নতাবাদী ক্যাডারকে পুনর্বাসন দেবে সরকার

সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, ন্যাশনাল ডেমোক্র‌্যাটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ডের ৪ হাজার ৩৬ জন প্রাক্তন ক্যাডারকে পুনর্বাসন দেওয়া হবে।কীভাবে তাদের পুনর্বাসন দেওয়া হবে তা বড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল ঠিক করবে।

বড়োল্যান্ড বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের সঙ্গে যুক্তদের এবার পুনর্বাসন প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করল অসম সরকার।ন্যাশনাল ডেমোক্র‌্যাটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ডের ৪ হাজারেরও বেশি প্রাক্তন ক্যাডারকে এই পুনর্বাসন প্যাকেজ দেওয়া হবে।অসমে মুখ্যমন্ত্রী হিসাবে ক্ষমতায় আসায় পর হেমন্ত বিশ্বশর্মার এই পদক্ষেপ রাজনৈতিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

গত বছর জানুয়ারি মাসে নয়াদিল্লিতে বড়ো টেরিটোরিয়াল রিজিয়নের সঙ্গে ন্যাশনাল ডেমোক্র‌্যাটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ডের ৪টি গোষ্ঠীর চুক্তি সাক্ষরিত হয়।সেই চুক্তি কার্যকর করার লক্ষ্যেই এদিন গুয়াহাটিতে একটি বৈঠক করেন অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা।সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, ন্যাশনাল ডেমোক্র‌্যাটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ডের ৪ হাজার ৩৬ জন প্রাক্তন ক্যাডারকে পুনর্বাসন দেওয়া হবে।কীভাবে তাদের পুনর্বাসন দেওয়া হবে তা বড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল ঠিক করবে। রাজ্য সরকারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, এই পুনর্বাসন প্যাকজের মধ্য দিয়ে ন্যাশনাল ডেমোক্র‌্যাটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ডের প্রাক্তন ক্যাডারদের প্রশিক্ষণ দেওয়া ও তাঁদের স্কিল ডেভেলপমেন্টের কাজ করা হবে।এই সব ক্যাডারদের যাতে আর্থ সামাজিক উন্নতি হতে পারে, সেই বিষয়টির ওপর নজর দেওয়া হবে।

উল্লেখ্য, ১৯৯৩ ও ২০০৩ সালের পর যে তৃতীয় চুক্তি সাক্ষরিত হয়েছিল তাতে স্পষ্টভাবে উল্লেখ করা ছিল যাতে সব প্রাক্তন ক্যাডাররাই হিংসার পথ ছেড়ে দিয়ে আত্মসমর্পণ করেন।এক মাসের মধ্যে যাতে বিচ্ছিন্নতাবাদীদের সংগঠনকে ভেঙে দেওয়া হয়।

য়েছে।

বন্ধ করুন