বাড়ি > ঘরে বাইরে > আগুন নেভার ৮ ঘণ্টা পরে ফাটল সারাতে গিয়ে আবার জ্বলে উঠল অসমের গ্যাস কূপ
সোমবার প্রায় ৮ ঘণ্টার উপরে আগুনের শিখা জ্বলতে দেখা যায়নি অসমের তিনসুকিয়া জেলার বাঘজানের গ্যাস কূপে।
সোমবার প্রায় ৮ ঘণ্টার উপরে আগুনের শিখা জ্বলতে দেখা যায়নি অসমের তিনসুকিয়া জেলার বাঘজানের গ্যাস কূপে।

আগুন নেভার ৮ ঘণ্টা পরে ফাটল সারাতে গিয়ে আবার জ্বলে উঠল অসমের গ্যাস কূপ

  • ৮ ঘণ্টার উপরে আগুনের শিখা জ্বলতে দেখা না গেলেও প্রযুক্তিগত ত্রুটির কারণে ফের জ্বলে ওঠে গ্যাস কূপ।

সাময়িক নিভল অসমের বাঘজানে ইন্ডিয়ান অয়েল লিমিটেড সংস্থার গ্যাস কূপের আগুন। সোমবার প্রায় ৮ ঘণ্টার উপরে আগুনের শিখা জ্বলতে দেখা না গেলেও প্রযুক্তিগত ত্রুটির কারণে ফের জ্বলে ওঠে গ্যাস কূপ। 

ইন্ডিয়ান অয়েল-এর বিশেষজ্ঞরা জানিয়েছেন, লিক হয়ে যাওয়া কূপ থেকে প্লেয়ার পিট এবং ইপিএস-এ (Early Production System) গ্যাস পাঠানো সম্ভব হওয়ার কারণেই আগুন নেভানো গিয়েছে। তবে প্রযুক্তিগত সমস্যার কারণে ব্লো আউট প্রিভেন্টার (বিওপি) খোলা হলে ফের আগুন জ্বলতে শুরু করে। 

সংস্থার মুখপাত্র ত্রিদিব হাজারিকা জানিয়েছেন, ‘আট ঘণ্টা আগুন নেভানো গিয়েছিল। কিন্তু কূপের মাথায় ফাঁক থেকে যাওয়ায় নিরাপত্তার খাতিরে ফের সেখানে আঁটা বিওপি র‌্যাম খোলা হলে আবার আগুনের শিখা জ্বলতে শুরু করে। বিশেষজ্ঞরা ফাঁকটি ওয়েল্ডিংয়ের সাহায্যে বন্ধ করার চেষ্টা করছেন।’

গত ১৭ অগস্ট ইন্ডিয়ান অয়েল নিয়োজিত বিদেশি বিশেষজ্ঞরা ওই কূপের মাথায় বিওপি বসাতে সফল হন। কিন্তু দুই দিন পরে কূপটি বন্ধ করে আগুন নেভাতে গেলে সমস্যা দেখা দেয়। কেসিং ভাল্ভে চিড় ধরার পরে ১৯ অগস্ট মেরামতির কাজ বন্ধ করে দেওয়া হয়।

গত সপ্তাহে অসম বিধানসভায় রাজ্যের শিল্পমন্ত্রী চন্দ্র মোহন পাটোয়ারি জানান, বাঘজানের গ্যাস কূপের আগুন নেভাতে আরও ৬-৮ সপ্তাহ সময় লাগবে। 

গত ২৭ মে তিনসুকিয়া জেলায় এই গ্যাস কূপ লিক হয় এবং তার জেরে ৯ জুন আগুন লাগে। ঘটনায় দুই দমকল কর্মী মারা যান। 

বন্ধ করুন