বাংলা নিউজ > ঘরে বাইরে > সীমান্তে রাতারাতি রাস্তা তৈরি করছিল মিজোরাম! বন্ধ করে দিল অসম পুলিশ
রাস্তা তৈরিকে কেন্দ্র করে অসম-মিজোরাম সীমান্তে চাপা উত্তেজনা
রাস্তা তৈরিকে কেন্দ্র করে অসম-মিজোরাম সীমান্তে চাপা উত্তেজনা

সীমান্তে রাতারাতি রাস্তা তৈরি করছিল মিজোরাম! বন্ধ করে দিল অসম পুলিশ

  • আগে এই ধরনের কাজ বন্ধ করার সময় মিজোরামের লোকজন নানা তর্কে জড়িয়ে পড়তেন। তবে এবার তারা শান্তিপূর্ণভাবেই সরে গিয়েছেন।

রাস্তা তৈরি নিয়ে দুই প্রতিবেশী রাজ্য় অসম ও মিজোরামের মধ্যে ফের নয়া দ্বন্দ্ব। কাছার জেলায় একটি রাস্তা তৈরির উদ্যোগ নিয়েছিল মিজোরাম। এদিকে অসমের তরফে দাবি করা হয় এটি অবৈধভাবে তৈরি করা হচ্ছে। এরপরই সেই রাস্তা তৈরির কাজ আটকে দেয় অসম পুলিশ। এদিকে পুলিশ সূত্রে খবর, কাছার জেলার ধোলাই বিধানসভা এলাকার মধ্যে পাগলা ছেড়া ও ফ্রেঞ্চ নগরের মধ্যে বাসিন্দারা দেখেন একটি রাস্তা তৈরি হচ্ছে। জঙ্গলের মধ্য দিয়ে ওই রাস্তাটি মিজোরামের কয়েকজন বাসিন্দা আইআর ব্যাটেলিয়নের জওয়ানদের সহায়তায় তৈরি করছিলেন বলে অভিযোগ। এরপরই স্থানীয় বাসিন্দারা পুলিশে খবর দেন। 

এদিকে অসম পুলিশের টিম গিয়ে বাসিন্দাদের দাবি মেনে রাস্তা তৈরির কাজ বন্ধ করে দেন। তবে মিজোরাম পুলিশের তরফে দাবি করা হয়েছে কোথায় আন্তঃরাজ্য সীমান্ত রয়েছে তা ঠিক বুঝতে পারেননি মিজোরামের সাধারণ মানুষ। এদিকে কাছারের পুলিশ সুপার রমণদীপ কাউর জানিয়েছেন, এবারই প্রথম নয়, এর আগেও অসমের উপর দিয়ে রাস্তা তৈরির চেষ্টা করেছিল মিজোরাম। আগেও আমরা এই কাজ বন্ধ করে দিয়েছিলাম। তবে এবার একেবারে রাতারাতি এসব করছিল। খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে কাজ বন্ধ করে দিয়েছি। 

তবে তিনি জানিয়েছেন, আগে এই ধরনের কাজ বন্ধ করার সময় মিজোরামের লোকজন নানা তর্কে জড়িয়ে পড়তেন। তবে এবার তারা শান্তিপূর্ণভাবেই সরে গিয়েছেন। এদিকে মিজোরামের কোলাশিব জেলার পুলিশ সুপার বলেন, স্থানীয় পঞ্চায়েতের লোকজন রাস্তা করছিলেন। তাঁদের কৃষি জমির উপর রাস্তা হচ্ছিল। তাঁরা সীমান্তের ব্যাপারটি ঠিক বুঝতে পারেননি। এনিয়ে কাছারের পুলিশ সুপারের সঙ্গে কথা বলেছি। আপাতত ওই কাজ আর হচ্ছে না। 

 

বন্ধ করুন