বাংলা নিউজ > ঘরে বাইরে > বোহাগ বিহুর সময়ই হোক অসম বিধানসভা নির্বাচন, কমিশনের কাছে আর্জি রাজনীতিকদের
বোহাগ বিহুর সময় বিধানসভা নির্বাচনের আয়োজন করতে নির্বাচন কমিশনের কাছে আবেদন জানাল রাজনৈতিক দলগুলি।
বোহাগ বিহুর সময় বিধানসভা নির্বাচনের আয়োজন করতে নির্বাচন কমিশনের কাছে আবেদন জানাল রাজনৈতিক দলগুলি।

বোহাগ বিহুর সময়ই হোক অসম বিধানসভা নির্বাচন, কমিশনের কাছে আর্জি রাজনীতিকদের

  • বোহাগ বিহু অর্থাৎ অসমিয়া নববর্ষের সময় রাজ্যে বিধানসভা নির্বাচনের আয়োজন করতে নির্বাচন কমিশনের কাছে আবেদন জানাল রাজনৈতিক দলগুলি।

আগামী এপ্রিলের মাঝামাঝি বোহাগ বিহু অর্থাৎ অসমিয়া নববর্ষের সময় রাজ্যে বিধানসভা নির্বাচনের আয়োজন করতে নির্বাচন কমিশনের কাছে আবেদন জানাল রাজনৈতিক দলগুলি।

আগামী ৩১ মে শেষ হচ্ছে ১২৬ আসন বিশিষ্ট অসম বিধানসভার মেয়াদ। সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরার নেতৃত্বে তিন দিনের জন্য রাজ্য সফরে আসা কমিশনের প্রতিনিধিদলের কাছে আবেদন জানিয়েছেন রাজ্যের রাজনৈতিক দলগুলির প্রতিনিধিরা। 

অসমের শাসকদল বিজেপি-র রাজ্য সভাপতি রঞ্জিত কুমার দাস জানিয়েছেন, ‘রাজ্যে মোট তিন দফায় বিধানসভা নির্বাচন আয়োজন করতে নির্বাচন কমিশনের কাছে আমরা আর্জি জানিয়েছি। এর মধ্যে প্রথম দুই দফা বোহাগ বিহুর আগে এবং তৃতীয় পর্যায় তার পরে আয়োজন করার আবেদন জানানো হয়েছে।’

তিনি আরও বলেন, ‘প্রথম দফায় উর্ধ্ব অসমের আসনগুলি এবং দ্বিতীয় দফায় নিম্ন অসমের আসনগুলিতে নির্বাচন আয়োজন করা দরকার। তৃতীয় দফায় বরাক উপত্যকা এবং আরও দুই পার্বত্য জেলায় বিহুর পরে নির্বাচন আয়োজন করা উচিত।’

শাসক জোটের অন্যতম শরিক অসম গণ পরিষদ (অগপ) নির্বাচন কমিশনের কাছে অনুরোধ জানিয়েছে, বোহাগ বিহুর আগেই যেন অসম বিধানসভা নির্বাচন আয়োজন করা হয়।

বিরোধী অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের (AIUDF) তরফেও বোহাগ বিহুর আগে বিধানসভা নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য কমিশনের কাছে আবেদন জানানো হয়েছে। তা ছাড়া, ইভিএম বিকৃতি রুখতে ভোট বুথে সিসিটিভি ক্যামেরা বসানোর জন্যও আর্জি জানিয়েছেন বর্ষীয়ান সিপিএম নেতা বীরেন শর্মা।

রাজনৈতিক দলগুলি ছাড়া শীর্ষস্থানীয় কূটনীতিবিদ ও পুলিশ আধিকারিকদের সঙ্গেও বিধানসভা নির্বাচন নিয়ে আলোচনা চলেছে নির্বাচন কমিশনের প্রতিনিধিদলের। নির্বাচন প্রক্রিয়ায় নিরাপত্তার দিকগুলি খতিয়ে দেখা হচ্ছে।

এ ছাড়া নির্বাচন আধিকারিকদের সঙ্গে ভোটের প্রস্তুতি নিয়েও কথা বলছেন কমিশনের প্রতিনিধিদলের সদস্যরা। খতিয়ে দেখা হচ্ছে ভোটার তালিকা ও নির্বাচনী পরিকাঠামোর মতো বিষয়গুলি।

বন্ধ করুন