বাংলা নিউজ > ঘরে বাইরে > Assam: কো-এড হয়ে যাবে মেয়েদের সরকারি স্কুল, ইংরাজিতে পড়ানো হবে অঙ্ক, বিজ্ঞান
অসমে সরকারি মেয়েদের স্কুল এবার কো এড হয়ে যাবে। প্রতীকী ছবি (PTI)

Assam: কো-এড হয়ে যাবে মেয়েদের সরকারি স্কুল, ইংরাজিতে পড়ানো হবে অঙ্ক, বিজ্ঞান

বেসরকারি স্কুল নিয়েও বড় সিদ্ধান্ত অসম সরকারের। সরকারি নির্দেশ অনুসারে ফি রেগুলেটরি অথরিটির কাছে সমস্ত বেসরকারি স্কুলকে নথিভুক্ত করতে হবে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, আমাদের ৬ হাজার প্রাইভেট স্কুল রয়েছে। তার মধ্যে এখনও পর্যন্ত ১৮০০ স্কুল নথিভুক্ত করা রয়েছে।

উৎপল পরাশর

শিক্ষাক্ষেত্রে তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত অসম মন্ত্রিসভার। রাজ্যের সমস্ত সরকারি মেয়েদের স্কুলকে কো এডুকেশনাল স্কুলে পরিণত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই স্কুলগুলিতে অসমিয়া, বোরো অথবা বাংলার জায়গায় ইংরাজি মাধ্যমে অঙ্ক ও বিজ্ঞান পড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী রনোজ পেগু মিটিং শেষে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ঐতিহাসিক প্রেক্ষাপট রয়েছে এমন কিছু স্কুল ছাড়া সরকার পরিচালিত সমস্ত মেয়েদের স্কুলকে কো এড স্কুলে পরিণত করা হবে। পাশাপাশি তিনি জানিয়েছেন, তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সমস্ত সরকারি স্কুলে বিজ্ঞান ও অঙ্ক ইংরাজি মাধ্যমেই পড়ানো হবে।

শিক্ষা দফতর সূত্রে খবর, প্রতি জেলায় ৫-১০টি ইংরাজি মাধ্যম স্কুল রয়েছে। ওই স্কুলের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা কোন মাধ্যমে পড়বেন তা তারা নিজেরাই বাছতে পারে।

অন্যদিকে বেসরকারি স্কুল নিয়েও বড় সিদ্ধান্ত অসম সরকারের। সরকারি নির্দেশ অনুসারে ফি রেগুলেটরি অথরিটির কাছে সমস্ত বেসরকারি স্কুলকে নথিভুক্ত করতে হবে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, আমাদের ৬ হাজার প্রাইভেট স্কুল রয়েছে। তার মধ্যে এখনও পর্যন্ত ১৮০০ স্কুল নথিভুক্ত করা রয়েছে।

পাশাপাশি পর্যটনক্ষেত্রেও একাধিক বড় পদক্ষেপ নিয়েছে মন্ত্রিসভা। নতুন পর্যটন পলিসি অনুসারে ১০০ কোটি টাকা অনুমোদন করা হয়েছে। মানস ন্যাশানাল পার্কে পর্যটকদের জন্য হোটেল তৈরি ও চা বাগানে হেরিটেজ বাংলোগুলি সংস্কার ও পুনরায় তৈরির ব্য়াপারেও সিদ্ধান্ত হয়েছে।

বন্ধ করুন