বাংলা নিউজ > ঘরে বাইরে > অঙ্ক ও বিজ্ঞান পড়ানোর সিদ্ধান্ত ইংরেজি ভাষায়! উদ্যোগ নিতেই ঝোড়ো প্রতিবাদের মুখে হিমন্ত সরকার
বিজ্ঞান ও অঙ্ক পড়ানো নিয়ে প্রতিবাদের মুখে হিমন্ত বিশ্বশর্মা।. (ANI Photo) (Pitamber Newar)

অঙ্ক ও বিজ্ঞান পড়ানোর সিদ্ধান্ত ইংরেজি ভাষায়! উদ্যোগ নিতেই ঝোড়ো প্রতিবাদের মুখে হিমন্ত সরকার

তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এইভাবে পঠনপাঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে এই বিষয়গুলি অসমে পাড়নো হয় অসমীয়া, বোড়ো ও বাঙালিতে। শুক্রবারই মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেন, 'ইংরেজি ভাষায় বিজ্ঞান ও অঙ্ক পড়ালে তা অসমীয়া সহ বাকি ভাষাগুলিকে খর্ব করে দেবে না।

উৎপল পরাশর

অসমের হিমন্ত বিশ্বশর্মার সরকারের মন্ত্রিসভা উদ্যোগ নিয়েছে, যাতে সেখানের স্কুলগুলিতে অঙ্ক ও বিজ্ঞানের পঠন চলে ইংরেজি ভাষায়। এমন উদ্যোগ নিতেই অসম জুড়ে প্রতিবাদে সরব বিরোধী পার্টি। শুধু তাই নয়, শিক্ষাবিদ মহল থেকে পড়ুয়াদের সংগঠনও সেই রাজ্যে ব্যাপক প্রতিবাদের ঝড় তুলেছে।

বৃহস্পতিবার অসমের মন্ত্রিসভা সিদ্ধান্ত নেয় যে সরকারি স্কুলগুলিতে অঙ্ক ও বিজ্ঞান পড়ানো হবে ইংরেজি ভাষায়। তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এইভাবে পঠনপাঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে এই বিষয়গুলি অসমে পাড়নো হয় অসমীয়া, বোড়ো ও বাঙালিতে। শুক্রবারই মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেন, 'ইংরেজি ভাষায় বিজ্ঞান ও অঙ্ক পড়ালে তা অসমীয়া সহ বাকি ভাষাগুলিকে খর্ব করে দেবে না। কারণ সেই ভাষাগুলিও স্কুলে পড়ানো হবে।' অন্যদিকে কংগ্রেসের দেবব্রত সাইকিয়া বলেন, ' বর্তমান পদক্ষেপ ঘিরে রাজ্যসরকার খুবই বিভ্রান্ত। এর আগে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জনসমক্ষে বলেন, অসমীয়া ভাষায় ইঞ্জিনিয়ারিং ও মেডিসিন পড়ানোর কথা। এখন রাজ্যের মন্ত্রিসভা সিদ্ধান্ত নিচ্ছে অঙ্ক ও বিজ্ঞান ইংরেজিতে পড়ানোর। নিজের অবস্থান স্পষ্ট করুক রাজ্য।' খুব বেশি জল পানও স্বাস্থ্যের জন্য বিপদ ডেকে আনতে পারে! কতটা পান করা প্রয়োজন?

অসমের স্থানীয় দল রাইজোর দল অভিযোগ তুলেছে যে, শিক্ষক শিক্ষিকা নিয়োগের ক্ষেত্রে অসমে যে বহুদিনের সমস্যা রয়েছে তা ঠিক করতে অপারগ হিমন্ত বিশ্বশর্মা। অসমের জাতীয় পরিষদের প্রেসিডেন্ট বলছেন, 'যে যুক্তিতে অঙ্ক ও বিজ্ঞান ইংরেজিতে পড়ানোর কথা বলা হচ্ছে, তা হল জাতীয় স্তরে অসমের পড়ুয়াদের সুবিধার কথা ভেবে। তবে বিশ্বব্যাপী বহু গবেষণায় প্রমাণিত যে নিজের মাতৃভাষাতেই শিশুরা সবচেয়ে ভাল শিক্ষা পায়। বিশেষত প্রাইমারি স্তরে।' অসমের বোড়ো সাহিত্যসভা বলছে, খুবই তাড়াহুড়ো করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা পরে প্রভাব ফেলবে খারাপভাবে। তবে বোড়োল্যান্ড টেরিটোরিয়াল রিজিয়নের প্রমোদ বোড়ো হিমন্ত সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। মূলত,বোড়োল্যান্ড টেরিটোরিয়াল রিজিয়ন অসমে হিমন্ত সরকারের শরিকদল।

বন্ধ করুন