বাংলা নিউজ > ঘরে বাইরে > 'জমি ছাড়ব না', শীর্ষ আদালতে যাবেন হিমন্ত, এখনও উত্তপ্ত অসম-মিজোরাম সীমান্ত
মৃত পুলিশকর্মীদের শ্রদ্ধা জানাচ্ছেন হিমন্ত বিশ্ব শর্মা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
মৃত পুলিশকর্মীদের শ্রদ্ধা জানাচ্ছেন হিমন্ত বিশ্ব শর্মা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

'জমি ছাড়ব না', শীর্ষ আদালতে যাবেন হিমন্ত, এখনও উত্তপ্ত অসম-মিজোরাম সীমান্ত

  • অসম-মিজোরাম সীমানায় অচলাবস্থা জারি রয়েছে। এরই মধ্যে এবার সুপ্রিম কোর্টে যাওয়ার কথা যানালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

অসম-মিজোরাম সীমানায় অচলাবস্থা জারি রয়েছে। এরই মধ্যে এবার সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ঘোষণা করলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। পাশাপাশি নরমে-গরমে হিমন্তের বার্তা, তাঁর সরকার শান্তি চায়। তবে অসমের জমি এক ইঞ্চি জমি তাঁরা ছেড়ে দিতে নারাজ। এদিকে অসম-মিজো সীমান্তে পাঁচ পুলিশকর্মীর মৃত্যুর ঘটনায় তিনদিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা করেছে অসম সরকার।

মঙ্গলবার শিলচর হাসপাতালে সংঘর্ষে জখম ব্যক্তিদের দেখতে যান হিমন্ত বিশ্ব শর্মা। সেখানেই তিনি জানান, সোমবারের ঘটনার পর রাজ্যের বনাঞ্চল রক্ষা করার জন্য সুপ্রিম কোর্ট মামলা করার সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। প্রসঙ্গত, গতকাল এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে অসম সরকারের তরফে অভিযোগ করা হয়, দুই রাজ্যের মধ্যে থাকা চুক্তি লঙ্ঘন করেছে মিজোরাম সরকার।

অভিযোগ দুই রাজ্যের সীমানার স্থিতাবস্থা ভেঙে অসমের রেঙ্গতি বস্তি অঞ্চলে রাস্তা তৈরি করছিল মিজোরাম। এমনকি সেখানে অবস্থিত সিআরপিএফ ক্যাম্পের পাশে মিজোরাম পুলিশের ক্যাম্প তৈরির অভিযোগ উঠেছে। এই বিষয়ে গতকাল অসমের আইজিপি, ডিআইজি সহ প্রশাসনিক আধিকারিকরা সেখানে পরিস্থিতি খতিয়ে দেখতে যান। তাঁরা মিজো সরকারকে স্থিতাবস্থা বজায় রাখার অনুরোধ জানায়। কিন্তু, সেখানে স্থানীয় লোকজন মাথায় হেলমেট পরে অস্ত্র নিয়ে তাঁদের ঘিরে ধরে বলে অভিযোগ।

অভিযোগ, সেই সময় মিজোরাম পুলিশের তরফে অসমের প্রতিনিধি দলকে লক্ষ করে টিয়ার গ্যাসের সেল ফাটানো হয়। এমনকি প্রতিনিধি দলকে লক্ষ করে গুলি করা হয় বলে অভিযোগ উঠেছে। যে ঘটনায় এখনও পর্যন্ত অসম পুলিশ এবং সিআরপিএফ এর অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে ৷ ঘটনায় এক এসপি সহ প্রায় ৫০ জন আহত হয়েছেন।

বন্ধ করুন