বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রতিশ্রুতি রক্ষা! বিজেপি শাসিত অসমে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত
চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি অসমে (ফাইল ছবি)
চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি অসমে (ফাইল ছবি)

প্রতিশ্রুতি রক্ষা! বিজেপি শাসিত অসমে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত

  • কংগ্রেসের অভিযোগ, বিজেপি ভোটের আগে চা শ্রমিকদের মজুরি আরও বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছিল। আসলে বিজেপির সব প্রতিশ্রুতিই যে মিথ্যা সেটা এবার বোঝা যাচ্ছে। 

এবার ভোটের আগে বিজেপির প্রচারের অন্যতম ইস্যু ছিল চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি। এব্যাপারে চা শ্রমিকদের মন ভেজাতে ঢালাও প্রতিশ্রুতিও দিয়েছিল গেরুয়া শিবির। বাংলায় প্রচারে এসে খোদ নরেন্দ্র মোদীও ক্ষমতায় এলে বাংলার চা শ্রমিকদেরও মজুরি বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছিলেন। বাংলায় ক্ষমতায় আসেনি বিজেপি। কিন্তু অসমে ফের ক্ষমতায় এসেই চা শ্রমিকদের মজুর বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল বিজেপি শাসিত সরকার। 

শুক্রবার অসম সরকার সিদ্ধান্ত নিয়েছে অসমে চা শ্রমিকদের দৈনিক মজুরি ৩৮ টাকা করে বৃদ্ধি করা হবে। এর জেরে কিছুটা স্বস্তিতে শ্রমিকরা। অসম চা মজদুর সংঘ সহ বিভিন্ন চা শ্রমিক সংগঠনের  সহ বিভিন্ন মহলের সঙ্গে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার বৈঠকের পর এব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। এতদিন ব্রহ্মপুত্র উপত্য়কায় যে চা শ্রমিকরা ১৬৭ টাকা করে দৈনিক মজুরি পেতেন এবার তাঁরাই পাবেন ২০৫ টাকা। বরাক উপত্যকায় মজুর বৃদ্ধি হচ্ছে ১৪৫ টাকা থেকে ১৮৩ টাকায়।

তবে ওয়াকিবহাল মহলের মতে, ভোটের আগেই ৫০টাকা করে মজুরি বৃদ্ধির ব্যাপারে পদক্ষেপ নিয়েছিল সরকার। কিন্তু ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশনের করা মামলার জেরে গুয়াহাটি হাই কোর্টের নির্দেশে এই উদ্যোগ স্থগিত হয়ে যায়। তবে রাজনৈতিক মহলের মতে এবার ভোটের আগে শুধু বিজেপি নয়, কংগ্রেসও ক্ষমতায় এলে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু কংগ্রেসের দাবি ভোটের আগে চা শ্রমিকদের মজুরি আরও বৃদ্ধির ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। কিন্তু সেই প্রতিশ্রুতি তারা পালন করেনি। অসমের কংগ্রেস নেতা জিতেন্দ্র সিং বলেন,' বিজেপি যে মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছিল তা বোঝা যাচ্ছে। এটা সকলের কাছেই একটা শিক্ষার।'

 

বন্ধ করুন