বাংলা নিউজ > ঘরে বাইরে > Asteroid:পৃথিবীর পাশ দিয়ে বেরিয়ে যাবে স্টেডিয়ামের আকারের গ্রহাণু!

Asteroid:পৃথিবীর পাশ দিয়ে বেরিয়ে যাবে স্টেডিয়ামের আকারের গ্রহাণু!

প্রতীকী ছবি: টুইটার (Twitter)

প্রায় ৬৮০ ফুট চওড়া! ২০ ডিসেম্বর পৃথিবীর নিকট দিয়ে এই গ্রহাণু চলে যাবে। গ্রহাণুটির নামকরণ করা হয়েছে 2014 HK129। পৃথিবী থেকে নিকটতম অবস্থায় গ্রহাণুটি প্রায় ২৫ লক্ষ কিলোমিটার দূরত্বে থাকবে। বলাই বাহুল্য, গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষের কোনও সম্ভাবনাই নেই।  

মঙ্গলবার পৃথিবীর কাছ দিয়ে একটি বিশালাকার গ্রহাণু বেরিয়ে যাবে। এই বিষয়ে উল্লেখ করেছে মার্কিন গবেষণা সংস্থা NASA। গ্রহাণুটির আকার একটি বড় স্টেডিয়ামের মতো। প্রায় ৬৮০ ফুট চওড়া! ২০ ডিসেম্বর পৃথিবীর নিকট দিয়ে এই গ্রহাণু চলে যাবে। গ্রহাণুটির নামকরণ করা হয়েছে 2014 HK129। পৃথিবী থেকে নিকটতম অবস্থায় গ্রহাণুটি প্রায় ২৫ লক্ষ কিলোমিটার দূরত্বে থাকবে। বলাই বাহুল্য, গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষের কোনও সম্ভাবনাই নেই। তবে জ্যোতির্বিজ্ঞানের নিরিখে এই গ্রহাণুর গমন ত

ঘণ্টায় ৪১,৬৮৯ কিলোমিটার বেগে বেরিয়ে যাবে এই গ্রহাণু। এটি কোনও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের গতির প্রায় ৩ গুণ বেশি। আরও পড়ুন: Mars Dust Devil: মঙ্গলগ্রহের ধুলিঝড়ের শব্দ প্রকাশ করল NASA!

অ্যাস্টেরয়েড 2014 HK129 গ্রহাণুটি অ্যাপোলো গ্রুপের। প্রথমবার ২০১৪ সালের ২৭ এপ্রিল এই গ্রহাণুর খোঁজ মেলে। এটি সূর্যের চারপাশে একটি প্রদক্ষিণ সম্পূর্ণ করতে ৮১০ দিন সময় নেয়। প্রদক্ষিণকালে সূর্য থেকে সর্বোচ্চ দূরত্ব থাকে ৩৭৯ মিলিয়ন কিলোমিটার।

নাসা কিভাবে গ্রহাণুর পর্যবেক্ষণ করে?

দূরবর্তী গ্রহাণু অধ্যয়নের জন্য টেলিস্কোপ এবং NEOWISE-র মতো মানমন্দির ব্যবহার করে NASA। এছাড়াও মার্কিন মহাকাশ সংস্থার একটি নতুন ইমপ্যাক্ট মনিটরিং সিস্টেমও রয়েছে। এতে 'সেন্ট্রি-II' অ্যালগরিদম ব্যবহার করে পৃথিবীর নিকটবর্তী বস্তুর প্রভাবের ঝুঁকি গণনা করা হয়।

চলতি বছর অক্টোবরে, নাসা তার DART স্পেসশিপের মাধ্যমে ডিমারফোস নামের একটি গ্রহাণুতে পরিকল্পিতভাবে আঘাত হানে। সেই অভিযানের মাধ্যমে দেখা হয়, প্রয়োজনে পৃথিবীর দিকে ধেয়ে আসা কোনও গ্রহাণুকে মহাকাশেই গতিপথ বদলে দেওয়া সম্ভব কিনা। DART-এর গ্রহাণুর গায়ে আছড়ে পড়ার ভিডিয়ো দেখতে চান? তাহলে ক্লিক করুন এই লিঙ্কে।

জ্যোতির্বিজ্ঞানের পরিমাপে 'সন্নিকটস্থ'

আমাদের প্রাত্যহিক জীবনের সঙ্গে এই স্কেল গুলিয়ে ফেললে চলবে না। জ্যোতির্বিজ্ঞানের ক্ষেত্রে 'কাছাকাছির' পরিমাপ কিন্তু অনেকটাই বেশি। পড়ুন: Origin of Life: আমার-আপনার ইতিহাস বলে দিচ্ছে একটি উল্কাপিণ্ড! বিরাট আবিষ্কার খড়্গপুর IIT-র

পৃথিবী থেকে ১৯.৪ কোটি কিলোমিটার দূরত্ব পর্যন্ত যে কোনও গ্রহাণু বা অন্যান্য ছোট সৌরজাগতিক বস্তুকে পৃথিবীর নিকটবর্তী বস্তু হিসাবে বিবেচনা করা হয়।

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল জঘন্য ফিল্ডিং ও বোল্টদের সামনে গুটিয়ে থাকার মাশুল দিতে হয়, যে ৫ কারণে হারে RCB কোহলির আবেগঘন আলিঙ্গন, RCB সতীর্থদের গার্ড অফ অনার, IPL-কে বিদায় কার্তিকের! CSK Vs RCB রুদ্ধশ্বাস ম্যাচে সেনোরিটায় তুমুল নাচ যুবতীর, নিমেষে ভাইরাল ভিডিয়ো 'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.