বাংলা নিউজ > ঘরে বাইরে > টিকা সরবরাহে দেরি, সেরাম ইনস্টিটিউটকে আইনি নোটিশ অ্যাস্ট্রাজেনেকার

টিকা সরবরাহে দেরি, সেরাম ইনস্টিটিউটকে আইনি নোটিশ অ্যাস্ট্রাজেনেকার

ফাইল ছবি : রয়টার্স (Reuters)

দেশের অভ্যন্তরেই আরও বেশি টিকা সরবরাহ করছে SII। এর ফলে ঘাটতি দেখা দিচ্ছে আন্তর্জাতিক রফতানিতে।

করোনাভাইরাসে টিকা সরবরাহে দেরি - এমনই অভিযোগে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে (SII) আইনি নোটিশ দিল অ্যাস্ট্রাজেনেকা। মঙ্গলবার SII-এর সিইও আদার পুনাওয়ালা এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন।

করোনা টিকা ডেভেলপ করে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। গত বছর সেই টিকা উৎপাদনের জন্য তাদের সঙ্গে চুক্তিবদ্ধ হয় সেরাম ইনস্টিটিউট। ভারতের পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রেও করোনা টিকা রফতানি করা হবে বলে চুক্তি হয়।

রাষ্ট্রপুঞ্জের কোভ্যাক্স প্রকল্পের অন্যতম অংশ এই অ্যাস্ট্রাজেনেকা-সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন। প্রথমে নিয়মিত নির্দিষ্ট হারেই টিকা রফতানি করে সেরাম ইনস্টিটিউট। তবে ২৫ মার্চ থেকে হয় ছন্দপতন।

কোভ্যাক্স-এর পক্ষ থেকে জানানো হয়, সঠিক পরিমাণে টিকা পাঠাচ্ছে না সেরাম ইনস্টিটিউট। ভারতে করোনা সংক্রমণ হঠাত্ বেড়ে গিয়েছে। সঙ্গে বাড়ছে টিকাকরণও। ফলে দেশের অভ্যন্তরেই আরও বেশি টিকা সরবরাহ করছে SII। এর ফলে ঘাটতি দেখা দিচ্ছে আন্তর্জাতিক রফতানিতে। প্রায় ৯ কোটি করোনা টিকা সময়ে রফতানি করতে পারেনি সেরাম ইনস্টিটিউট, এমনই অভিযোগ।

এ প্রসঙ্গে সেরাম ইনস্টিটিউট কর্তা আদার পুনাওয়ালা কী বললেন? 'অ্যাস্ট্রাজেনেকা আমাদের একটা আইনি নোটিশ পাঠিয়েছে। ভারত সরকারও তা জানে। গোপনীয়তার স্বার্থে নোটিশের বিষয়ে আমি এখনই কিছু বলতে পারব না। তবে আমরা আলোচনার মাধ্যমে কীভাবে বিষয়টির নিষ্পত্তি করা যায় তার চেষ্টা চালাচ্ছি। ভারতে বেশি করে সরবরাহ করতে গিয়েই এই ঘাটতি তৈরি হয়েছে। সরকারও এ বিষয়ে কী করা যায় তাই নিয়ে ভাবছে,' জানালেন তিনি।

বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদনক সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ডেভেলপ করা করোনা টিকা উত্পাদন করছে সংস্থা। কোভিশিল্ড নামে ভারতে ব্যবহৃত হচ্ছে সেই টিকা।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনা নিয়ে রেল বোর্ডের দাবি কতটা যুক্তিসঙ্গত? ক্রমেই ঘনীভূত রহস্য চকচকে ছোট কালো পোশাক সোনাক্ষীর, গ্ল্যামারাস ব্যাচেলার পার্টি জাহিরের হবু বউয়ের গ্রুপ থেকে ছিটকে গিয়ে কত টাকা পুরস্কার পাচ্ছে পাকিস্তান? বাংলাদেশ পাবে অনেক বেশি বুমরাহর বলে দীর্ঘক্ষণ ঘাম ঝরালেন বিরাট! ভারতের অনুশীলনের মাঝে রোহিতের নজরে পিচ এবার শুধু ত্বকের যত্ন নয়, চুলের যত্ন নিতেও সঙ্গে রাখুন গ্লিসারিন আম্বানিদের পার্টিতে সলমন আর ধোনি যা করলেন! কাণ্ড দেখে অবাক নেটপাড়া ভাগ্যের জোরে ২০২৬-র T20 বিশ্বকাপে খেলবে পাকিস্তান, আর কোন ১১ দলের জায়গা পাকা? বিরল স্নায়ুর রোগ, শ্রবণ ক্ষমতা হারিয়েছেন অলকা ইয়াগনিক! গায়িকার হৃদয়বিদারক পোস্ট কালীঘাটে স্কাইওয়াক নির্মাণে ব্যবসায় ক্ষতি, ক্ষতিপূরণের চেয়ে হাই কোর্টে মামলা রুদ্রাক্ষ ধারণের ইচ্ছা আছে, জানুন কত মুখী আপনার জন্য সঠিক

T20 WC 2024

পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.