বাড়ি > ঘরে বাইরে > করোনার টিকা তৈরির জন্য পুনের SII-এর সঙ্গে চুক্তি করল অ্যাস্ট্রাজেনেকা
প্রায় ১০ হাজার প্রাপ্তবয়স্ত স্বেচ্ছাসেবীর উপরে প্রতিষেধক পরীক্ষার দ্বিতীয় ও তৃতীয় পর্বের কাজ চলছে বলে জানা গিয়েছে।
প্রায় ১০ হাজার প্রাপ্তবয়স্ত স্বেচ্ছাসেবীর উপরে প্রতিষেধক পরীক্ষার দ্বিতীয় ও তৃতীয় পর্বের কাজ চলছে বলে জানা গিয়েছে।

করোনার টিকা তৈরির জন্য পুনের SII-এর সঙ্গে চুক্তি করল অ্যাস্ট্রাজেনেকা

  • বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পরীক্ষাধীন ওই প্রতিষেধক তৈরি করতে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া সংস্থার সঙ্গে চুক্তি করল বিশ্বের অন্যতম বৃহত্তম বায়োফার্মা সংস্থা।

করোনার প্রতিষেধক টিকা তৈরি করতে পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হল বিশ্বের অন্যতম বৃহত্তম বায়োফার্মা সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। 

জানা গিয়েছে, বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পরীক্ষাধীন ওই প্রতিষেধক বাজারজাত করতে ভারত ছাড়াও বিশ্বের একাধিক টিকা উৎপাদক সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছে অ্যাস্ট্রাজেনেকা।

গতকাল, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে যে, টিকার পরীক্ষামূলক প্রয়োগের কাজ সফল ভাবে এগোচ্ছে। আপাতত প্রায় ১০ হাজার প্রাপ্তবয়স্ত স্বেচ্ছাসেবীর উপরে পরীক্ষার দ্বিতীয় ও তৃতীয় পর্বের কাজ চলছে বলে জানা গিয়েছে। 

প্রাথমিক দফায় ৩০ কোটি প্রতিষেধকের ডোজ উৎপাদনের উদ্দেশে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতার কাজ চলছে ৭.৫ কোটি ডলার মূল্যের অনুদানে এই প্রকল্পের। আশা করা যাচ্ছে চলতি বছরের শেষে টিকা উৎপাদন শুরু হবে। এই প্রকল্প বাণিজ্যিক লাভের জন্য পরিকল্পনা করা হয়নি। 

এ ছাড়াও SII-এর সঙ্গে একটি লাইসেন্সিং চুক্তিও সম্পাদন হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের। এই চুক্তি করা হয়েছে মূলত নিম্ন ও মধ্য আয়কারী দেশগুলির জন্য ১০০ কোটি প্রতিষেধকের ডোজ তৈরির উদ্দেশে। এর মধ্যে ৪০ কোটি টিকার ডোজ উৎপাদিত হবে চলতি বছরের শেষেই।

পাশাপাশি, বিশ্বজুড়ে প্রতিষেধক সরবরাহের লক্ষ্যে বেশ কিছু সাপ্লাই চেন তৈরি করছে অ্যাস্ট্রাজেনেকা। তারই সঙ্গে ২০০ কোটি টিকার ডোজ উৎপাদনের জন্য প্রয়োজনীয় সহযোগিতাও করবে এই সংস্থা। 

বন্ধ করুন