বাংলা নিউজ > ঘরে বাইরে > Video : মহাকাশচারীরা শূন্যে ভাসতে ভাসতে কীভাবে চুল কাটান? দেখুন ভিডিয়ো
ছবি : টুইটার (Twitter)
ছবি : টুইটার (Twitter)

Video : মহাকাশচারীরা শূন্যে ভাসতে ভাসতে কীভাবে চুল কাটান? দেখুন ভিডিয়ো

  • চুল কাটলে তা তো আর মেঝেয় এসে পড়বে না। ভাসতে থাকবে হাওয়ায়। তাই সেখানে চুল কাটার কায়দাও অন্যরকম। আর পরস্পরের চুল কেটে দেন সহ অভিযাত্রীরাই।

পৃথিবীতে নিয়মিত যে থাকাকালীন চুল কাটাটা কোনও ব্যাপারই নয়। কিন্তু মহাকাশে? আন্তর্জাতিক স্পেস স্টেশনে মাসের পর মাস থাকেন মহাকাশচারীরা। সেখানে তো আর সেলুন নেই! তাছাড়া সেখানে চুল কাটলে তা তো আর মেঝেয় এসে পড়বে না। ভাসতে থাকবে হাওয়ায়। তাই সেখানে চুল কাটার কায়দাও অন্যরকম। আর পরস্পরের চুল কেটে দেন সহ অভিযাত্রীরাই।

কেমন হয় সেই প্রক্রিয়া? সেটা দেখাতেই, সম্প্রতি নভোশ্চর ম্যাথিয়াস মাউরে মহাকাশে হেয়ার কাটের একটি ভিডিয়ো পোস্ট করেছেন।

'স্পেস সেলুনে আপনাদের সুস্বাগতম। এখানকার নাপিত রাজা চারি (@astro_raja) অনেক প্রতিভার অধিকারী। মোদ্দা কথা হল, চুল বেড়ে গিয়ে চোখের উপর বার বার এসে পড়ুক, তা কেই বা চায় বলুন? @Space_Station সিস্টেমে, আমাদের হেয়ার ক্লিপারগুলি ভ্যাকুয়াম সংযুক্ত হয়। এই স্পেস হেয়ার স্টাইলিস্টের পরিষেবাকে আমি পাঁচ তারা রেটিং দিলাম।,' ভিডিয়োটি শেয়ার করার সময়ে মজার ছলে লিখেছেন তিনি। প্রসঙ্গত, রাজা চারি একজন ভারতীয় বংশোদ্ভুত মহাকাশচারী। 

অর্থাত্ চুল কাটা হয় ট্রিমারের মাধ্যমে। কোনও কাঁচির গল্প নেই। আর ট্রিমারের তলায় একটি ভ্যাকিউম মেশিন ফিট করা। সেটাই ক্লিনারের মতো সাকশন করে সমস্ত চুল টেনে নেয়। ফলে স্পেস স্টেশনময় চুল ভেসে বেড়ানোর কোনও ভয় নেই।

ভিডিয়োটি এখনও পর্যন্ত ৩০ হাজার মানুষ দেখেছেন। একটা সাধারণ কাজও মহাকাশে কতটা ভেবেচিন্তে করতে হয়, তাই নিয়েই বিস্ময় প্রকাশ করেছেন নেটিজেনরা।

বন্ধ করুন