বাংলা নিউজ > ঘরে বাইরে > মহাকাশ থেকে তোলা মেরুজ্যোতির ছবি পোস্ট করলেন নভোশ্চর, না দেখলে মিস করবেন
ছবি : টমাস পেসকেট/ইনস্টাগ্রাম  (thom astro/Instagram )
ছবি : টমাস পেসকেট/ইনস্টাগ্রাম  (thom astro/Instagram )

মহাকাশ থেকে তোলা মেরুজ্যোতির ছবি পোস্ট করলেন নভোশ্চর, না দেখলে মিস করবেন

  • বর্তমানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) আছেন ফরাসি নভোশ্চর টমাস পেসকেট। প্রায়শই ইনস্টাগ্রামে তিনি মহাকাশ থেকে তোলা অসাধারণ সুন্দর বিভিন্ন ছবি শেয়ার করেন।

মেরুজ্যোতি তো শুনেছেন। ইন্টারনেটে ছবি বা ভিডিয়োও হয় তো দেখেছেন। কিন্তু মহাকাশ থেকেও যে এটি দেখা যায়, তা জানতেন? এই প্রতিবেদনে দেখতে পাবেন সেই ছবিই। মহাকাশ থেকে তোলা মেরুজ্যোতির এই সুন্দর ছবি না দেখলে মিস করবেন।

বর্তমানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) আছেন ফরাসি নভোশ্চর টমাস পেসকেট। প্রায়শই ইনস্টাগ্রামে তিনি মহাকাশ থেকে তোলা অসাধারণ সুন্দর বিভিন্ন ছবি শেয়ার করেন। তাঁর সর্বশেষ পোস্টে মহাকাশ থেকে মেরুজ্যোতি অবিশ্বাস্য রূপ ধরা পড়েছে।

টমাস পেসকেট জানিয়েছেন, চাঁদের জ্যোত্স্নার আলো সরাসরি পড়ায় সেই সময়ে মেঘগুলিও আরও উজ্জ্বল ছিল। তাতে আরও বেড়েছে রূপের ছটা। দেখুন তাঁর পোস্ট:

এর আগেও অবশ্য মেরুজ্যোতির বিভিন্ন ছবি পোস্ট করেছেন ফরাসি নভোশ্চর। প্রতিটির রূপই বাকরুদ্ধ করে দেওয়ার মতো। ভাবুন তো, যাঁরা মহাকাশে গিয়ে স্বচক্ষে এই রূপ দেখতে পান, তাঁরা কত ভাগ্যবান!

বায়ুমন্ডলের থার্মোস্ফিয়ারে থাকা অক্সিজেন ও নাইট্রোজেন পরমাণুর সঙ্গে ম্যাগনেটোস্ফিয়ার থেকে আসা চার্জড কণিকার (প্রধা্নত ইলেক্ট্রন, কিছু ক্ষেত্রে প্রোটন) সংঘর্ষের ফলেই মেরুজ্যোতি তৈরি হয়। 

সংঘর্ষের কারণে অণুগুলি এই চার্জড কণিকার থেকে শক্তি লাভ করে, যা অভ্যন্তরীণ শক্তি হিসেবে সঞ্চিত হয়। এই অভ্যন্তরীণ শক্তি যখন আলোকশক্তি হিসেবে বিকরিত হয়, তখনই মেরুজ্যোতি দেখা যায়।

বন্ধ করুন