বাংলা নিউজ > ঘরে বাইরে > মহাকাশ থেকে হিমালয়ের দৃশ্য, এই ছবি না দেখলে মিস করবেন!
ফাইল ছবি (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

মহাকাশ থেকে হিমালয়ের দৃশ্য, এই ছবি না দেখলে মিস করবেন!

সুবিস্তৃত পর্বতমালা। মধ্যে দিয়ে বয়ে গিয়েছে নদী। কোথাও আবার মেঘ ছুঁয়ে গিয়েছে হিমালয়ের পর্বতশৃঙ্গ।

বিশ্বের সর্বোচ্চ পর্বতমালাকে মহাকাশ থেকে কেমন লাগে, ভেবেছেন কখনও? না, বেশি কল্পনার প্রয়োজন নেই। সেই দৃশ্যই তুলে ধরলেন আন্তর্জাতিক মহাকাশ গবেষণাগারের(International Space Station) নভোশ্চর মার্ক টি ভ্যান্ডে হেই। তাঁর ক্যামেরায় ধরা পড়ল মহাকাশ থেকে হিমালয়ের অপরূপ দৃশ্য।

সুবিস্তৃত পর্বতমালা। মধ্যে দিয়ে বয়ে গিয়েছে নদী। কোথাও আবার মেঘ ছুঁয়ে গিয়েছে হিমালয়ের পর্বতশৃঙ্গ। সোশ্যাল মিডিয়ায় এমনই ছবি প্রকাশ করেছেন মার্কিন নভোশ্চর। লিখেছেন, 'এমন পরিষ্কার, উজ্জ্বল দিনে হিমালয়ের কোনও অংশ। এমন দৃশ্য যতবারই দেখি যেন কম মনে হয়।' দেখুন তাঁর টুইট।

মহাকাশ থেকে প্রকৃতির অপার সৌন্দর্য্য তো দেখলেন। কিন্তু কোনও বড় শহরকে কেমন লাগে? মহাকাশ থেকে ইতালির তুরিন শহরের সন্ধ্যার ছবি তুলেছেন মহাকাশচারী শেন কিমব্রোও। উত্তর ইতালির সেই ছবিই তিনি টুইট করেছেন। দেখুন সেই ছবি :

মহাকাশ থেকে তাঁর শহরের ছবি দেখে আপ্লুত তুরিনের এক বাসিন্দা। ছবিতে নিজের বাসস্থান মার্ক করে টুইটের রিপ্লাই করেছেন এক তুরিনবাসী। 

সাধারণত, আকাশে একেবারে কম মেঘ থাকলেই পৃথিবীর এত ডিটেইলড ছবি তোলা সম্ভব হয়। দুটি ছবির মধ্যে কোনটি আপনার প্রিয়? জানাতে ভুলবেন না কিন্তু। 

 

বন্ধ করুন