বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌আফগানিস্তান সমস্যা মেটাতে ঐক্যবদ্ধ হতে হবে’‌, জি–২০ সম্মেলনে বার্তা মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে এএনআই) (ANI)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে এএনআই) (ANI)

‘‌আফগানিস্তান সমস্যা মেটাতে ঐক্যবদ্ধ হতে হবে’‌, জি–২০ সম্মেলনে বার্তা মোদীর

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি আন্তর্জাতিক ক্ষেত্র তৈরি করার ডাক দিয়েছেন।

মৌলবাদ এবং সন্ত্রাসবাদ নিয়ে কড়া বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখন তালিবানের দখলে গিয়েছে আফগানিস্তান। তাই সেখানে একটা বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে জোর দিয়েছেন তিনি। তালিবানের শাসন যেন মৌলবাদ ও সন্ত্রাসবাদের পথ না হয় সেটা নিশ্চিত করতে বার্তা দিয়েছেন তিনি। ভার্চুয়ালি জি–২০ সম্মেলনে যোগ দিয়ে এই কথাই বলেছেন তিনি। তাতে আফগানিস্তান চটে যেতে পারে বলেও মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারের জারি করা প্রেস বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি আন্তর্জাতিক ক্ষেত্র তৈরি করার ডাক দিয়েছেন। যেখানে সম্মিলিতভাবে বার্তা দেওয়া হবে আফগানিস্তান এবং যৌথভাবে লড়াই করা যাবে মৌলবাদ, সন্ত্রাসবাদ এবং মাদক চোরাচালানের বিরুদ্ধে। এই বৈঠকের সভাপতিত্ব করেন ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্র‌্যাগি। তিনি জানান, আফগানিস্তানে মানবাধিকারের ঘাটতি দেখা গিয়েছে।

এদিন ইতালির প্রধানমন্ত্রীকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে মোদী বলেন, ‘‌ভারত এবং আফগানিস্তানের মধ্যে দশকের পর দশকের সম্পর্ক। ভারত ওই দেশের সামাজিক–অর্থনৈতিক ক্ষেত্রে অবদান রেখেছে। একাধিক প্রকল্পের সূচনায় সহায়তা করেছে ভারত।’‌ এই কথাগুলি তিনি মনে করিয়ে দিয়ে ভারত–আফগানিস্তানের স্থিতাবস্থা তুলে ধরেছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে থেকে জানা গিয়েছে, এই ভার্চুয়াল সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘‌আফগান মানুষদের হৃদয়ে ভারতের বন্ধুত্বের অনুভব রয়েছে। প্রত্যেক ভারতবাসী আফগান মানুষদের ব্যথা অনুভবর করে। তাঁরা যে ক্ষুধার্ত এবং অপুষ্টিতে ভোগে সেটা ভারতের মানুষ অনুভব করে। আফগানিস্তানকে মানবাধিকার সহায়তা দিতে প্রয়োজন একটি আন্তর্জাতিক সম্প্রদায়ের।’‌

বন্ধ করুন