বাংলা নিউজ > ঘরে বাইরে > Avalanche in Uttarakhand: উত্তরাখণ্ডে তুষারধসে কমপক্ষে ১০ জনের মৃত্যু, বাঙালি পর্বতারোহী-সহ নিখোঁজ ১৮

Avalanche in Uttarakhand: উত্তরাখণ্ডে তুষারধসে কমপক্ষে ১০ জনের মৃত্যু, বাঙালি পর্বতারোহী-সহ নিখোঁজ ১৮

চলছে উদ্ধারকার্য। ছবি এএনআই।

বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, পাঁচজন এসডিআরএফ কর্মী এবং এনআইএম-এর তিনজন প্রশিক্ষকের একটি দলকে অনুসন্ধান ও উদ্ধার করার জন্য ইনস্টিটিউটের ডোকরানি বামাক হিমবাহ বেস ক্যাম্পে নামানো হয়েছে। এসডিআরএফের তরফে জানানো হয়েছে, ১২ জনকে উদ্ধার করা হয়েছে।

উত্তরাখণ্ডের দ্রৌপদী কা ডান্ডা ২ শৃঙ্গে ভয়াবহ তুষারধসে কমপক্ষে দশজনের মৃত্যু হয়েছে। যার মধ্যে চারজনের মৃতদেহ এখনও পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে উত্তরাখণ্ডের পর্বতারোহণ প্রশিক্ষণ কেন্দ্র নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং (এনআইএম)। গতকাল মঙ্গলবার নবমীর সকালে উত্তরাখণ্ডের উত্তরকাশীতে দ্রৌপদী কা ডান্ডা-২ পর্বত শৃঙ্গে ভয়াবহ তুষারধসে আটকে পড়েছিলাম ৪১ জন সদস্যের একটি পর্বতারোহীর দল। এর মধ্যে ১২ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকিরা এখনও আটকে রয়েছেন। এর মধ্যে রয়েছেন তিনজন বাঙালি পর্বতারোহী রয়েছেন। এই ৩ বাঙালি পর্বতারোহীর নাম হল সৌরভ বিশ্বাস, অমিত কুমার সাউ এবং সন্দীপ সরকার।

দশমীতে দুঃসংবাদ, খাদে বাস পড়ে উত্তরাখণ্ডে মৃত্যু কমপক্ষে ২৫ জনের, উদ্ধার ২১

গতকাল তুষারধসের খবর পেয়ে উদ্ধার কাজে নামে রাজ্যের বিপর্যয় মোকাবেলা দফতরের কর্মী ও ভারতীয় সেনার জওয়ানরা।এনআইএম-এর অধ্যক্ষ কর্নেল অমিত বিষ্ট বলেন, ১০টি মৃতদেহ দেখা গিয়েছে। যার মধ্যে ৪ টি উদ্ধার করা হয়েছে। তিনি জানান, ইনস্টিটিউটের ৪১ সদস্যের একটি দল যখন ১৭ হাজার ফুট উপরে তুষারধসে আটকে পড়েছিলেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে

বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, পাঁচজন এসডিআরএফ কর্মী এবং এনআইএম-এর তিনজন প্রশিক্ষকের একটি দলকে অনুসন্ধান ও উদ্ধার করার জন্য ইনস্টিটিউটের ডোকরানি বামাক হিমবাহ বেস ক্যাম্পে নামানো হয়েছে। এসডিআরএফের তরফে জানানো হয়েছে, ১২ জনকে উদ্ধার করা হয়েছে। গতকাল সারাদিন ধরে চলে উদ্ধারকার্য। রাতের দিকে প্রচণ্ড তুষারপাত হওয়ার কারণে উদ্ধারকার্য বন্ধ রাখা হয়।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেছেন, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং ভারতীয় সেনাবাহিনী উদ্ধারকার্য চালাচ্ছে। নিখোঁজদের সন্ধানে ভারতীয় বিমানবাহিনী দুটি হেলিকপ্টার মোতায়েন করেছে। এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, ‘তুষারধসের কারণে মৃত্যুর জন্য আমি গভীরভাবে মর্মাহত। সেখানকার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে তিনি পরিস্থিতির খোঁজ খবর রাখছেন বলে জানিয়েছেন।

ঘরে বাইরে খবর

Latest News

'অফিসটা রাজনীতির জায়গা নয়,' কড়া বার্তা দিলেন গুগল সিইও, ছাঁটাইও হল লাল টুকটুকে বেনারসি পর সাতপাকে বাঁধা পড়বেন কৌশাম্বি, বিয়ের মেনুতে থাকছে কী কী? সাবধান!এবারের গরমের শুষ্কতা ভয়ানক, ১২৫ জেলায় খরার মতো পরিস্থিতি, বাংলার কী হাল? কড়া নিরাপত্তায় ছাড়লেন দেশ, গুলি চালানোর পর মুম্বই ছেড়ে কোথায় যাচ্ছেন সলমন ‘‌ভোট দিতে গেলে হাত–পা কেটে নেব’‌, শীতলকুচিতে বিজেপি কর্মীকে হাঁসুয়ার কোপ ২১-এর নিসাকে মুড়ে একদিনের জন্য পেটে রাখতে চান কাজল! কারণ জানলে হেসে ফেলবেন T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের মমতার বিরুদ্ধে প্রার্থী হওয়ায় কাজ কমেছে রুদ্রনীলের!সৃজিত-পরমদের নিয়ে বললেন কী প্রথম দফায় ধনীতম প্রার্থীর সম্পদ ৭১৬ কোটি, দরিদ্রতমের সম্পদ ৩২০ টাকা ঝগড়া করে ফাটিয়ে দিলেও এঁরা ভুলেও ক্ষমা চান না! কোন কোন রাশি এই তালিকায়?

Latest IPL News

T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.