বাংলা নিউজ > ঘরে বাইরে > Avalanche in Uttarakhand: উত্তরাখণ্ডে তুষারধসে কমপক্ষে ১০ জনের মৃত্যু, বাঙালি পর্বতারোহী-সহ নিখোঁজ ১৮

Avalanche in Uttarakhand: উত্তরাখণ্ডে তুষারধসে কমপক্ষে ১০ জনের মৃত্যু, বাঙালি পর্বতারোহী-সহ নিখোঁজ ১৮

চলছে উদ্ধারকার্য। ছবি এএনআই।

বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, পাঁচজন এসডিআরএফ কর্মী এবং এনআইএম-এর তিনজন প্রশিক্ষকের একটি দলকে অনুসন্ধান ও উদ্ধার করার জন্য ইনস্টিটিউটের ডোকরানি বামাক হিমবাহ বেস ক্যাম্পে নামানো হয়েছে। এসডিআরএফের তরফে জানানো হয়েছে, ১২ জনকে উদ্ধার করা হয়েছে।

উত্তরাখণ্ডের দ্রৌপদী কা ডান্ডা ২ শৃঙ্গে ভয়াবহ তুষারধসে কমপক্ষে দশজনের মৃত্যু হয়েছে। যার মধ্যে চারজনের মৃতদেহ এখনও পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে উত্তরাখণ্ডের পর্বতারোহণ প্রশিক্ষণ কেন্দ্র নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং (এনআইএম)। গতকাল মঙ্গলবার নবমীর সকালে উত্তরাখণ্ডের উত্তরকাশীতে দ্রৌপদী কা ডান্ডা-২ পর্বত শৃঙ্গে ভয়াবহ তুষারধসে আটকে পড়েছিলাম ৪১ জন সদস্যের একটি পর্বতারোহীর দল। এর মধ্যে ১২ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। বাকিরা এখনও আটকে রয়েছেন। এর মধ্যে রয়েছেন তিনজন বাঙালি পর্বতারোহী রয়েছেন। এই ৩ বাঙালি পর্বতারোহীর নাম হল সৌরভ বিশ্বাস, অমিত কুমার সাউ এবং সন্দীপ সরকার।

দশমীতে দুঃসংবাদ, খাদে বাস পড়ে উত্তরাখণ্ডে মৃত্যু কমপক্ষে ২৫ জনের, উদ্ধার ২১

গতকাল তুষারধসের খবর পেয়ে উদ্ধার কাজে নামে রাজ্যের বিপর্যয় মোকাবেলা দফতরের কর্মী ও ভারতীয় সেনার জওয়ানরা।এনআইএম-এর অধ্যক্ষ কর্নেল অমিত বিষ্ট বলেন, ১০টি মৃতদেহ দেখা গিয়েছে। যার মধ্যে ৪ টি উদ্ধার করা হয়েছে। তিনি জানান, ইনস্টিটিউটের ৪১ সদস্যের একটি দল যখন ১৭ হাজার ফুট উপরে তুষারধসে আটকে পড়েছিলেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে

বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, পাঁচজন এসডিআরএফ কর্মী এবং এনআইএম-এর তিনজন প্রশিক্ষকের একটি দলকে অনুসন্ধান ও উদ্ধার করার জন্য ইনস্টিটিউটের ডোকরানি বামাক হিমবাহ বেস ক্যাম্পে নামানো হয়েছে। এসডিআরএফের তরফে জানানো হয়েছে, ১২ জনকে উদ্ধার করা হয়েছে। গতকাল সারাদিন ধরে চলে উদ্ধারকার্য। রাতের দিকে প্রচণ্ড তুষারপাত হওয়ার কারণে উদ্ধারকার্য বন্ধ রাখা হয়।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বলেছেন, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং ভারতীয় সেনাবাহিনী উদ্ধারকার্য চালাচ্ছে। নিখোঁজদের সন্ধানে ভারতীয় বিমানবাহিনী দুটি হেলিকপ্টার মোতায়েন করেছে। এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, ‘তুষারধসের কারণে মৃত্যুর জন্য আমি গভীরভাবে মর্মাহত। সেখানকার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে তিনি পরিস্থিতির খোঁজ খবর রাখছেন বলে জানিয়েছেন।

ঘরে বাইরে খবর

Latest News

অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.