বাংলা নিউজ > ঘরে বাইরে > তামিলনাড়ুর শিবকাশীতে বাজি কারখানায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ১৬
শিবকাশীর ছবি
শিবকাশীর ছবি

তামিলনাড়ুর শিবকাশীতে বাজি কারখানায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ১৬

বাড়তে পারে মৃতের সংখ্যা

তামিলনাড়ুর বিরুধুনগর জেলায় শিবকাশী সারা বিশ্বে বিখ্যাত বাজি কারখানার জন্য। সেখানেই শ্রী মারিয়াম্মাল ফায়ারওয়ার্কসে লাগল আগুন। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ১৬ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত তিরিশের বেশি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে। 

জানা যাচ্ছে সকাল ১১.৪৫ মিনিটে আগুন লাগে। আহত ২৮ জন সাতুর জেনারেল হাসপাতালে ভর্তি আছেন। তারমধ্যে বেশ কয়েকজনের শরীর ৯০ শতাংশের ওপর পুড়ে গিয়েছে। আরও দুটি হাসপাতালে বাকিরা ভর্তি আছেন। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, রাসায়নিকে ঘর্ষণের জেরে আগুন লেগে যায়। বাজি নির্মাণের সময়ই এই দুর্ঘটনা হয়।  পাঁচটি মেডিক্যাল টিম ঘটনাস্থলে গিয়েছে। নিকটবর্তী মাদুরাই জেলা থেকেও সাহায্য চাওয়া হয়েছে। আঞ্চাকুলাম গ্রামের এই দুর্ঘটনা ফের এই সব বাজি কারখানায় বেহাল নিরাপত্তা ব্যবস্থার দিকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। দেহগুলি এতটাই বাজে ভাবে পুড়ে গিয়েছে যে সেগুলি পুরুষ না মহিলার, সেটাই বোঝা যাচ্ছে না। কারখানার মালিক ফেরার, তার খোজ করছে পুলিশ। আশঙ্কা করা হচ্ছে যে আরও কিছুটা বাড়তে পারে মৃতের সংখ্যা। 

রাজ্যসরকার মৃতদের পরিবারকে তিন লাখ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছে। আহতদের দেওয়া হবে এক লাখ টাকা করে। ঘটনায় গভীর শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী জানিয়েছেন যে নিহতদের পরিবারকে দুই লাখ ও গুরুতর আহতদের ৫০ হাজার করে দেওয়া হবে। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পলানিস্বামী বলেছেন যে তিনি নির্দেশ দিয়েছেন যাতে চিকিৎসায় কোনও ত্রুটি না থাকে। একই সঙ্গে এরকম কারখানায় মাঝে মাঝে গিয়ে জরিপ করতেও প্রশাসনকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

 

বন্ধ করুন