বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যঙ্গ পত্রিকা ‘শার্লি এবদো’-র পুরনো অফিসের কাছে হামলা, আহত কমপক্ষে ২
ঘটনাস্থলে মোতায়েন নিরাপত্তা বাহিনী (ছবি সৌজন্য রয়টার্স)
ঘটনাস্থলে মোতায়েন নিরাপত্তা বাহিনী (ছবি সৌজন্য রয়টার্স)

ব্যঙ্গ পত্রিকা ‘শার্লি এবদো’-র পুরনো অফিসের কাছে হামলা, আহত কমপক্ষে ২

  •  সাড়ে পাঁচ বছর আগে ২০১৫ সালের ৭ জানুয়ারি ‘শার্লি এবদো’-র অফিসে হামলা চালিয়েছিল জঙ্গিরা। মৃত্যু হয়েছিল ১২ জনের।

পূর্ব প্যারিসে সাপ্তাহিক ব্যঙ্গ পত্রিকা ‘শার্লি এবদো’-র পুরনো অফিসের কাছে হামলা চালাল আততায়ী। পুলিশের সূত্র উল্লেখ করে একাধিক ফরাসি সংবাদমাধ্যম জানিয়েছে, আততায়ী ছুরি নিয়ে হামলা চালিয়েছিল। ঘটনায় আহত হয়েছেন দু'জন।

হামলার পরই রিচার্ড লেওনয়ের সাবওয়ে স্টেশনের কাছে পুলিশে ছয়লাপ হয়ে যায়। প্যারিস পুলিশের এক কর্তাকে উল্লেখ করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, প্রাথমিকভাবে মনে করা হয়েছিল যে দু'জন আততায়ী হামলা চালানোর পর পালিয়ে গিয়েছে। তাদের খোঁজে তল্লাশি চলছিল। তবে এখন পুলিশের বিশ্বাস, একজনই হামলা চালিয়েছে। তাকে ইতিমধ্যে আটক করা হয়েছে। ফ্রান্সের একটি রেডিয়োকে উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, আরও এক সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে।

প্রাথমিকভাবে ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসপ্যাক্সকে উল্লেখ করে রয়টার্স অবশ্য জানিয়েছিল, ছুরি নিয়ে হামলা চালানো হয়েছে। ঘটনায় চারজন আহত হয়েছেন। পুলিশের সূত্র উদ্ধৃত করে রয়টার্স আরও জানিয়েছে, কমপক্ষে দু'জন আহত হয়েছেন। একজনের আঘাত গুরুতর। ঘটনাস্থল থেকে একটি ব্লেড পাওয়া গিয়েছে।তারইমধ্যে ‘শার্লি এবদো’-র সেই পুরনো অফিসের কাছে একটি সন্দেহভাজন বস্তু দেখতে পাওয়ায় পুরো এলাকা ঘিরে ফেলা হয়। তবে তা বিপজ্জনক নয় বলে জানিয়েছেন পুলিশ আধিকারিকরা।

ঘটনাস্থলে মোতায়েন নিরাপত্তা বাহিনী (ছবি সৌজন্য রয়টার্স)
ঘটনাস্থলে মোতায়েন নিরাপত্তা বাহিনী (ছবি সৌজন্য রয়টার্স)

সাড়ে পাঁচ বছর আগে ২০১৫ সালের ৭ জানুয়ারি ‘শার্লি এবদো’-র অফিসে হামলা চালিয়েছিল জঙ্গিরা। মৃত্যু হয়েছিল ১২ জনের। সপ্তাহতিনেক আগেই সেই হামলাকারীদের সঙ্গে যোগ থাকার অভিযোগে ১৪ জনের ট্রায়াল হয়েছিল। যে হামলা চালিয়েছিল চরমপন্থী মুসলিম জঙ্গিরা। তবে এবার হামলার প্রকৃত কারণ কী, তা আপাতত স্পষ্ট নয়। হামলার সঙ্গে ‘শার্লি এবদো’-র কোনও যোগ আছে কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যে তদন্ত শুরু করেছে ফ্রান্সের সন্ত্রাসবাদ সংক্রান্ত কর্তৃপক্ষ।

বন্ধ করুন