বাংলা নিউজ > ঘরে বাইরে > ইরাকে করোনা হাসপাতালে ভয়াবহ আগুন, মৃত প্রায় সব রোগী
মৃতদের সমাধিস্থ করার প্রস্তুতি চলছে  (AP)
মৃতদের সমাধিস্থ করার প্রস্তুতি চলছে  (AP)

ইরাকে করোনা হাসপাতালে ভয়াবহ আগুন, মৃত প্রায় সব রোগী

  • মাত্র ৩ মাস আগেই খোলা হয়েছিল ৭০ শয্যার এই করোনা ওয়ার্ড। সোমবার যখন আগুন লাগে, সেই সময়ে ওয়ার্ডে ৬৩ জন করোনা রোগী ভর্তি ছিলেন।

সোমবার ভয়াবহ আগুন লাগল দক্ষিণ ইরাকের নাসিরিয়ার এক হাসপাতালের করোনা ওয়ার্ডে। এখনও পর্যন্ত প্রায় ৫৮ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত বহু। অক্লিজেন ট্যাঙ্কে বিস্ফোরণের ফলেই আগুন লেগেছে বলে দমকলবাহিনীর প্রাথমিক অনুমান।

মাত্র ৩ মাস আগেই খোলা হয়েছিল ৭০ শয্যার এই করোনা ওয়ার্ড। সোমবার যখন আগুন লাগে, সেই সময়ে ওয়ার্ডে ৬৩ জন করোনা রোগী ভর্তি ছিলেন।

আগুন লাগার সঙ্গে সঙ্গেই কালো ধোঁয়ায় ঢেকে যায় আইসোলেশন ওয়ার্ড। হাসপাতালের কর্মীরা দ্রুত রোগীদের বের করার চেষ্টা করেন। কোনও কোনও রোগী নিজেই বের হন। কিন্তু অনেকেই ধোঁয়ায় কাশতে শুরু করেন। অক্সিজেনের অভাবে অনেকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দমকলকর্মীরা।

আগুন এমনভাবে ছড়িয়ে পড়ে যে ভিতরের কেউ বের হতে পারছিল না, এবং বাইরে থেকে ভিতরে প্রবেশ করা যাচ্ছিল না। দমকলবাহিনীর কর্মীরা অনেক কষ্টে রোগীদের বের করে আনেন। প্রবল ধোঁয়ার ফলে ভিতরের কিছুও ঠাওর করতে পারছিলেন না দমকলকর্মীরা।

হাসপাতালের এক কর্মী জানান, হঠাত্ই খুব জোর বিস্ফোরণের শব্দ শুনতে পাই। তারপর শুধুই আগুন আর ধোঁয়া। কোনওমতে কয়েকজনকে বের করতে পেরেছি।

হাসপাতালের সামনে জড়ো হন রোগীর পরিজনরা। ভিতরে প্রবেশ করতে দেওয়া নিয়ে পুলিশের সঙ্গে বচসা লেগে যায়। বচসা গড়ায় হাতাহাতিতে। রোগীর পরিজনরা পুলিশের দুটি গাড়িতে আগুন লাগিয়ে দেয়।

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধিমি এ বিষয়ে জরুরি বৈঠক ডাকেন। নাসিরিয়ার স্বাস্থ্য ও পুলিশ আধিকারিকদের সাসপেনশান ঘোষণা করেন তিনি। হাসপাতালে অগ্নিনির্বাপনের আধুনিক ব্যবস্থা না থাকায় আগুন আরও দ্রুত ছড়িয়ে পড়ে। কর্তব্যে গাফিলতির অভিযোগে হাসপাতালের ম্যানেজারকে বরখাস্ত ও গ্রেফতার করা হয়েছে।

বন্ধ করুন