বাংলা নিউজ > ঘরে বাইরে > সংঘর্ষে রণক্ষেত্র অসম-মিজোরাম সীমান্ত, আহত ৬, মোতায়েন কেন্দ্রীয় বাহিনী
সীমান্ত এলাকায় পরিদর্শনে পুলিশের দল। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সীমান্ত এলাকায় পরিদর্শনে পুলিশের দল। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)

সংঘর্ষে রণক্ষেত্র অসম-মিজোরাম সীমান্ত, আহত ৬, মোতায়েন কেন্দ্রীয় বাহিনী

দুটি প্রতিবেশী রাজ্যের সীমান্তে এই ঘটনা ঘটায় তপ্ত হয়ে উঠেছে বাতাবরণ।

জনতার সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নিল অসম–মিজোরাম সীমান্ত। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে, এই সংঘর্ষে ছ'জন গুরুতর আহত হয়েছেন। এমনকী ১৮টি বাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে বলে দাবি করা হযেছে। দুই প্রতিবেশী রাজ্যের সীমান্তে এই ঘটনা ঘটায় তপ্ত হয়ে উঠেছে বাতাবরণ। রাস্তা নির্মাণকে কেন্দ্র করে দুই প্রতিবেশী রাজ্যের মানুষজনের মধ্যে এই সংঘর্ষ চাপা উত্তেজনা তৈরি হয়েছে। এই ঘটনাটি ঘটেছে অসমের হাইলাকান্দি জেলার কচুরতাল এলাকায়।

এই বিষয়ে অসম পুলিশের জিআইজি (‌সার্দান রেঞ্জ)‌ দিলীপ কুমার দে বলেন, ‘‌অসম–মিজোরাম সীমান্তে একটি রাস্তা নির্মাণের কাজ চলছিল। এই রাস্তা নির্মাণ হচ্ছিল অসমের ভূখণ্ডেই। এই রাস্তা নির্মাণ নিয়েই প্রথমে বচসা শুরু হয়। তারপর মিজোরামের কিছু বাসিন্দা সেই রাস্তা নির্মাণে বাধা দেন। তার জেরেই তুমুল মারামারি হয় এবং বহু মানুষ আহত হন। অসমের তিনজন বাসিন্দা গুরুতর আহত হন। যখন পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে তখন তাঁরা পালিয়ে যান। যাওয়ার আগে ১৮টি বাড়িতে অগ্নিসংযোগ করেন তাঁরা।’‌

এই ঘটনার পর সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছে। রাজ্য পুলিশের পাশাপাশি আধা-সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। হাইলাকান্দির পুলিশ সুপার পবীন্দ্র কুমার নাথ জানান, এই সংঘর্ষে তিন মিজোরামের বাসিন্দাও আহত হয়েছেন। এখানে রাস্তা নির্মাণে মিজোরামের ভূখণ্ড ঢুকে পড়েছে বলে সোচ্চার হয়েছিলেন তাঁরা। তবে সে ঘটনা সঠিক নয়। ঘটনাটি নিয়ে তদন্ত করা হচ্ছে বলে সূত্রের খবর। মিজোরাম সরকারকেও বিষয়টি জানানো হবে। একইসঙ্গে দোষীদের শাস্তির দাবি তুলেছে অসমের জনগণ।

বন্ধ করুন