বাংলা নিউজ > ঘরে বাইরে > Atal Pension Yojana calculator: অটল পেনশন যোজনায় কত টাকা করে রাখলে মাসে ৫,০০০ টাকা পেনশন পাবেন?
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

Atal Pension Yojana calculator: অটল পেনশন যোজনায় কত টাকা করে রাখলে মাসে ৫,০০০ টাকা পেনশন পাবেন?

  • সামাজিক নিরাপত্তা মাথায় রেখে এই স্কিম তৈরি করা হয়েছে। এর মূল লক্ষ্য হল, একজন অবসরপ্রাপ্ত ব্যক্তিকে আর্থিক সহায়তা প্রদান করা।

অটল পেনশন যোজনা কেন্দ্রীয় সরকারের একটি পেনশন স্কিম। এটি পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) দ্বারা পরিচালিত। সামাজিক নিরাপত্তা মাথায় রেখে এই স্কিম তৈরি করা হয়েছে। এর মূল লক্ষ্য হল, একজন অবসরপ্রাপ্ত ব্যক্তিকে আর্থিক সহায়তা প্রদান করা।

APY চার্ট অনুসারে, এই স্কিমে ১,০০০-৫,০০০ টাকা মাসিক পেনশন পেতে হলে শুরু থেকে প্রতিমাসে বিনিয়োগ করতে হবে। অ্যাকাউন্ট খোলার সময়ে গ্রাহকের বয়সের উপর মাসিক বিনিয়োগের পরিমাণ নির্ভর করবে।

বয়সসীমা:

১৮ থেকে ৪০ বছর বয়সী যে কেউ এই স্কিমের জন্য আবেদন করতে পারেন।

কীভাবে আবেদন করবেন?

নিকটতম ব্যাঙ্কে প্যান কার্ড এবং আধার কার্ডের সেল্ফ-অ্যাটেস্টেড কপি জমা দিতে হবে। এর মাধ্যমে অটল পেনশন যোজনা অ্যাকাউন্ট খোলা যাবে।

এই নথি জমা দেওয়ার সময়, আবেদনকারীকে প্যান এবং আধার কার্ডের অরিজিনাল তাঁদের সঙ্গে রাখতে হবে।

এপিওয়াই অ্যাকাউন্ট খোলার সময়ে, বিনিয়োগকারীরা বিভিন্ন রেটে মাসিক পেনশন বেছে নিতে পারবেন। ১,০০০, ২,০০০, ৩,০০০, ৪,০০০ এবং ৫,০০০ টাকার পেনশনের অপশন রয়েছে। বিনিয়োগকারীর পেনশনের রেট এবং অ্যাকাউন্ট খোলার সময়ে বয়সের উপর প্রতিমাসে বিনিয়োগের পরিমাণ নির্ভর করবে।

৬০ বছর বয়স থেকে স্কিম অনুযায়ী মিলবে পেনশনের টাকা।

আমার বয়স ৪০ বছর, কত টাকা করে মাসে দিলে অবসরের পর মাসে ৫,০০০ টাকা করে আজীবন পাব?

২৯১ টাকা করে দিতে হবে প্রতি মাসে।

বন্ধ করুন