বাংলা নিউজ > ঘরে বাইরে > Atal Pension Yojana rule change: করদাতাদের জন্য বড় ধাক্কা! প্রভাব পড়বে সঞ্চয়ে
 ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স  (reuters)

Atal Pension Yojana rule change: করদাতাদের জন্য বড় ধাক্কা! প্রভাব পড়বে সঞ্চয়ে

Atal Pension Yojana News: অটল পেনশন যোজনাকে দেশের সামাজিক নিরাপত্তার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ স্কিম হিসাবে মনে করা হয়। ২০১৫ সালে মোদী সরকার এই স্কিমটি চালু করে। এটি মূলত অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের কথা মাথায় রেখে সাজানো।

Atal Pension Yojana rule change: অটল পেনশন যোজনায় (APY) বড়সড় পরিবর্তন আনল কেন্দ্র। অর্থ মন্ত্রকের জারি করা একটি গেজেট বিজ্ঞপ্তি অনুসারে, আয়কর প্রদানকারী ব্যক্তিরা, স্কিমে যোগদানের জন্য যোগ্য হবেন না। আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে এই নিয়ম।

অটল পেনশন যোজনাকে দেশের সামাজিক নিরাপত্তার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ স্কিম হিসাবে মনে করা হয়। ২০১৫ সালে মোদী সরকার এই স্কিমটি চালু করে। এটি মূলত অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের কথা মাথায় রেখে সাজানো।

আগামী ১ অক্টোবর, ২০২২ থেকে, যে কোনও আয়কর প্রদানকারী ব্যক্তি APY-তে যোগদানের যোগ্য(এলিজেবল) হবেন না, বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

যদি কোনও ব্যক্তি ১ অক্টোবর বা তারপরে যোগদান করেন, এবং পরবর্তীতে আবেদনের তারিখে বা তার আগে আয়করদাতা ছিলেন বলে প্রমাণিত হয়, তাহলে APY অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। সেই তারিখ পর্যন্ত জমা হওয়া পেনশন দিয়ে দেওয়া হবে।

APY স্কিমটি মূলত তাঁদের আর্থিক সুবিধা প্রদান করে, যাঁরা অবসর গ্রহণের পরে তাঁদের আয় এবং আর্থ-সামাজিক কল্যাণ সম্পর্কে অনিশ্চিত। APY, একটি 'সরকারি গ্যারান্টিযুক্ত স্কিম'। কর ছাড়ের সুবিধাও প্রদান করে। যাঁরা এই প্রকল্পে টাকা রাখছেন, তাঁরা আয়করের 80CCC ধারা এবং 80CCD-র অধীনে অতিরিক্ত কর ছাড়ের সুবিধা পাবেন।

স্কিমে তালিকাভুক্তির সময় কমপক্ষে ১৮ বছর হতে হবে। স্কিমের জন্য আবেদনের সর্বোচ্চ বয়স হল ৪০ বছর। অটল পেনশন যোজনার অধীনে যদি কোনও ১৮ বছর বয়সী ব্যক্তি এই স্কিমে যোগদান করেন, এবং পরবর্তী ৪২ বছরের জন্য প্রতি মাসে ২১০ টাকা করে জমা করা শুরু করেন (৬০ বছর বয়সী না হওয়া পর্যন্ত), সেক্ষেত্রে তিনি পরে ৫,০০০ টাকা করে মাসিক পেনশন পাবেন। APY-তে রিটার্নের অঙ্ক, তা বেছে নেওয়ার সময়েই পূর্ব-নির্ধারিত থাকে। ফলে এটি একটি নির্ভরযোগ্য স্কিম হিসাবে বিবেচিত হয়।

বন্ধ করুন