বাংলা নিউজ > ঘরে বাইরে > সর্বোচ্চ সীমা পার করলেই ATM থেকে টাকা তুলতে লাগবে ২১ টাকা, ছাড়পত্র RBI-র
সর্বোচ্চ সীমা পার করলেই ATM থেকে টাকা তুলতে লাগবে ২১ টাকা, ছাড়পত্র RBI-র। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
সর্বোচ্চ সীমা পার করলেই ATM থেকে টাকা তুলতে লাগবে ২১ টাকা, ছাড়পত্র RBI-র। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

সর্বোচ্চ সীমা পার করলেই ATM থেকে টাকা তুলতে লাগবে ২১ টাকা, ছাড়পত্র RBI-র

  • বাড়বে এটিএম ব্যবহারের চার্জ।

এটিএম থেকে টাকা তোলার নির্দিষ্ট সীমা পার করলে এখনও চার্জ ধার্য করা হয়। তবে আগামী বছরের ১ জানুয়ারি থেকে সেই চার্জ বাড়িয়ে ২১ টাকা করার ছাড়পত্র দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। তার ফলে কোনও গ্রাহক যদি এটিএম থেকে মাসিক টাকা তোলার সর্বোচ্চ সীমা পার করে যান, তাহলে প্রতিবার ২১ টাকা ধার্য করতে পারবে দেশের রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্কগুলি।

আপাতত গ্রাহকরা নিজেদের ভারতের বেশিরভাগ রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্কের এটিএমে মাসে পাঁচবার বিনামূল্যে লেনদেনের (আর্থিক লেনদেন এবং অন্যান্য পরিষেবা ধরে) সুবিধা পান। সেই সর্বোচ্চ সীমা পার করে গেলে প্রতিবার লেনদেনের জন্য ২০ টাকা ধার্য করে থাকে ব্যাঙ্কগুলি। তবে সম্প্রতি ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে সেই চার্জ এক টাকা বাড়িয়ে ২১ টাকা করা যেতে পারে।

এমনিতে ব্রাঞ্চ এবং এটিএম থেকে নগদ টাকা তোলার সর্বোচ্চ সীমা পেরিয়ে গেলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) গ্রাহকদের বাড়তি টাকা গুনতে হয়। গত ১ জুলাই থেকে সেই নিয়ম কার্যকর হয়েছে। সেই সময় ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের তরফে জানানো হয়েছিল, এসবিআই গ্রাহকরা মাসে চারবার বিনামূল্যে এটিএম থেকে টাকা তুলতে পারবেন। তারপর থেকে প্রতিবার টাকা তোলার জন্য ১৫ টাকা দিতে হবে। সঙ্গে ধার্য হবে জিএসটি। এসবিআইয়ের এটিএম বা অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললেও সেই চার্জ দিতে হবে। সেইসঙ্গে ব্রাঞ্চ সীমা ছাড়িয়ে গেলেও ১ জুলাই থেকে টাকা গুনতে হবে এসবিআই গ্রাহকদের। এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, প্রতি মাসে চারবার ব্রাঞ্চ থেকে টাকা তোলা যাবে। সেই সীমা ছাড়িয়ে গেলে প্রতিবার টাকা তুলতে ১৫ টাকা দিতে হবে। সঙ্গে ধার্য হবে জিএসটি।

বন্ধ করুন