বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়ল ইন্টারচেঞ্জ ফি, এটিএম থেকে টাকা তুলতে আরও বেশি খরচ করতে হবে আজ থেকে
গুয়াহাটিতে এটিএম পরিষ্কার করছেন এক কর্মী (ছবি সৌজন্য পিটিআই)
গুয়াহাটিতে এটিএম পরিষ্কার করছেন এক কর্মী (ছবি সৌজন্য পিটিআই)

বাড়ল ইন্টারচেঞ্জ ফি, এটিএম থেকে টাকা তুলতে আরও বেশি খরচ করতে হবে আজ থেকে

  • এটিএম থেকে টাকা তুলতে অগস্ট থেকে আরও বেশি খরচ করতে হবে।

এটিএম থেকে টাকা তুলতে অগস্ট থেকে আরও বেশি খরচ করতে হবে। এটিএম ইন্টারচেঞ্জ ফি ১৫ টাকার পরিবর্তে বাড়িয়ে ১৭ টাকা করা হল আজ থেকে। এদিকে অর্থনৈতিক লেনদেন ছাড়া অন্য কোনও ব্যবহারের ক্ষেত্রে ইন্টারচেঞ্জ ফি ৫ থেকে বেড়ে ৬ হয়েছে।

ব্যাঙ্কের এটিএম স্থাপন করা আর সেগুলির রক্ষণাবেক্ষণের জন্য ব্যাঙ্ক ও এটিএম অপারেটর সংস্থাগুলির ব্যয় বেড়েছে। এছাড়া গ্রাহকদের সুবিধের নানা দিক পর্যালোচনা করে আরবিআই এই মূল্যবৃদ্ধির কথা জানিয়েছে। এমনিতে ব্রাঞ্চ এবং এটিএম থেকে নগদ টাকা তোলার সর্বোচ্চ সীমা পেরিয়ে গেলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের বাড়তি টাকা গুনতে হয়। গত ১ জুলাই থেকে সেই নিয়ম কার্যকর হয়েছে।

এদিকে আগামী জানুয়ারি থেকে ব্যবহারের সীমার বেশি ব্যবহারের ক্ষেত্রে প্রতিবার গ্রাহককে ২০ থেকে ২১ টাকা অবধি দাম দিতে হবে বলে জানিয়ে দিয়েছে আরবিআই। নিজের ব্যাঙ্কের এটিএমটি মাসে পাঁচবার বিনামূল্যে পরিষেবা পাবেন যে কোনও ব্যাঙ্কের গ্রাহক। মেট্রো শহরে অন্য ব্যাঙ্কের এটিএম ব্যবহার করতে পারবেন ৩ বার। আর অন্যান্য শহরগুলিতে ৫ বার। এর জন্য কোনও অতিরিক্ত মূল্য দিতে হবে না গ্রাহককে। কিন্তু এই সীমা অতিক্রম করলেই প্রতিবার এটিএম পরিষেবার জন্য ২০ টাকা থেকে ২১ টাকা দিতে হবে গ্রাহককে। এই নিয়ম লাগু হবে ২০২২-এর ১ জানুয়ারি। বৃহস্পতিবার এই ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

বন্ধ করুন