বাংলা নিউজ > ঘরে বাইরে > ATM চার্জ থেকে রান্নার গ্যাসের দাম, অগস্টে কোন কোন ক্ষেত্রে বদল হবে?
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ATM চার্জ থেকে রান্নার গ্যাসের দাম, অগস্টে কোন কোন ক্ষেত্রে বদল হবে?

মোট ৭ টি ক্ষেত্রে বদল। 

আগামী ১ অগস্ট থেকে পরিবর্তন আসছে বেশ কিছু ক্ষেত্রে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের নিয়ম থেকে এলপিজির দাম, রবিবার থেকে বদলাচ্ছে অনেক কিছুই। আসুন, জেনে নেওয়া যাক আগামী ১ অগস্ট থেকে কী কী নিয়মে পরিবর্তন হচ্ছে:

রান্নার গ্যাসের দাম পরিবর্তন

রান্নার গ্যাস অর্থাৎ এলপিজি সিলিন্ডারের দাম প্রতি মাসের প্রথম দিকে পরিবর্তিত হয়। গত মে এবং জুন মাসে সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি। এপ্রিলে এলপিজি সিলিন্ডারের দাম ১০ টাকা কমানো হয়েছিল। এর পরে জুলাই মাসে আবার গ্যাস সিলিন্ডারের দাম ২৫ টাকা বাড়ানো হয়েছিল। জানুয়ারী থেকে এখনও পর্যন্ত, দিল্লিতে এলপিজি সিলিন্ডারের দাম ৬৯৪ টাকা থেকে বেড়ে ৮৩৪ টাকায় দাঁড়িয়েছে।

এটিএম থেকে টাকা তোলার খরচ বাড়ছে

এটিএম থেকে টাকা তুলতে আগস্ট থেকে আরও বেশি খরচ করতে হবে। এটিএম ইন্টারচেঞ্জ ফি ১৫ টাকার পরিবর্তে বাড়িয়ে ১৭ টাকা করা হচ্ছে।

ছুটির দিনেও এবার অ্যাকাউন্টে বেতন ঢুকবে

ন্যাশানাল অটোমেটিক সেটেলমেন্ট সিস্টেম (ন্যাচ) এবার থেকে সপ্তাহে সাত দিন কাজ করবে। বর্তমানে এই সুবিধা শুধুমাত্র ব্যাঙ্ক খোলা এমন দিনগুলিতে মেলে। ফলে ব্যাঙ্ক হলিডে-তে বেতন, ইএমআই, বিল পেমেন্টে সমস্যা হয়। কিন্তু এবার থেকে ছুটির দিনেও তা কাজ করবে।

কর বকেয়া থাকলে জরিমানা দিতে হবে

এক লক্ষের বেশি বকেয়া সেল্ফ-অ্যাসেসমেন্টের ক্ষেত্রে দেরি হওয়ায় জরিমানা দিতে হবে। এটি চাকুরিজীবী এবং সংস্থা, উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য।

বাড়ি বসেই ব্যাঙ্কিংয়ের শুল্ক দেওয়া যাবে পোস্ট অফিসের

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংক আগস্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে ব্যাঙ্কিংয়ের জন্য চার্জ নিয়ে নেবে। এর অধীনে, পরিষেবা শুল্ক ২০ টাকা এবং বিভিন্ন ধরণের পরিষেবার জন্য জিএসটি চার্জ করা হবে।

ICICI ব্যাঙ্কের পরিষেবার খরচ বাড়ছে

আইসিআইসিআই-এর হোম শাখায় মাসে ১ লক্ষ টাকা নগদ তোলার পর থেকে প্রতি লেনদেনে সর্বনিম্ন ১৫০ টাকা করে চার্জ করা হবে। প্রতি এক হাজার টাকায় শুল্ক হিসাবে পাঁচ টাকা কাটা হবে।

৩১ জুলাইয়ের পরে বন্ধ হয়ে যেতে পারে ডিম্যাট অ্যাকাউন্ট

ডিম্যাট অ্যাকাউন্ট আছে? সেক্ষেত্রে কেওয়াইসিতে সেই আয়ের তথ্য দিতে হবে। সেটা না করলে আগামী ৩১ জুলাইয়ের পর আপনার ডিমেট অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

বন্ধ করুন