বাংলা নিউজ > ঘরে বাইরে > Atmanirbhar Bharat:‘আত্মনির্ভরতার’ পথে আরও এক ধাপ, প্রাইভেট সংস্থাকে সামরিক হেলিকপ্টার তৈরির অনুমতি প্রতিরক্ষা মন্ত্রকের
প্রাইভেট সংস্থাকে সামরিক হেলিকপ্টার তৈরির অনুমতি প্রতিরক্ষা মন্ত্রকের। প্রতীকী ছবি।  (AFP)

Atmanirbhar Bharat:‘আত্মনির্ভরতার’ পথে আরও এক ধাপ, প্রাইভেট সংস্থাকে সামরিক হেলিকপ্টার তৈরির অনুমতি প্রতিরক্ষা মন্ত্রকের

  • ভারতীয় সেনাবাহিনীর কাছে বর্তমানে সমস্ত হেলিকপ্টারই রাশিয়ান নির্মিত Mi-17 এবং Mi-8। এই হেলিকপ্টারগুলির বদলে ভারতীয় হেলিকপ্টারগুলি ব্যবহার করার পরিকল্পনা রয়েছে।

শিশির গুপ্ত

সামরিক হার্ডওয়্যার সেক্টরে ‘আত্মনির্ভর ভারত’ নীতি বাস্তবায়িত করতে নয়া সিদ্ধান্ত নিল প্রতিরক্ষা মন্ত্রক। প্রতিরক্ষা অধিগ্রহণ পদ্ধতি (ডিএপি) ম্যানুয়াল সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বেসরকারি খাতের সংস্থাগুলি যাতে ভারতীয় রাষ্ট্রায়ত্ত প্রতিরক্ষা সংস্থার সাথে অংশীদারিত্বে প্রয়োজনীয় অস্ত্র এবং সামরিক হেলিকপ্টার তৈরি করতে পারে তার জন্যই এই সিদ্ধান্ত।

সাউথ ব্লকের আধিকারিকদের মতে, এই সহযোগিতার কার্যকারিতা ভারতীয় মাল্টি-রোল হেলিকপ্টার তৈরির ক্ষেত্রে পরীক্ষা করা হবে। ভারতীয় সেনাবাহিনীর কাছে বর্তমানে সমস্ত হেলিকপ্টারই রাশিয়ান নির্মিত Mi-17 এবং Mi-8। এই হেলিকপ্টারগুলির বদলে ভারতীয় হেলিকপ্টারগুলি ব্যবহার করার পরিকল্পনা রয়েছে। নয়া ভারতীয় মাল্টি রোল হেলিকপ্টারগুলির টেক-অফ ওজন ১৩ টন হবে। ভারতীয় সশস্ত্র বাহিনী এই হেলিকপ্টারগুলিকে বিমান হামলা, সাবমেরিন বিরোধী, রণতরী বিরোধী, সামরিক পরিবহণের মতো অপারেশনে কাজে লাগাবে। পাশপাশি ভিভিআইপি-দের পরিবহণের ভূমিকাতেও দেখা যাবে এই হেলিকপ্টারগুলিকে।

ভারতীয় বেসরকারি খাতের কোম্পানিগুলি ইতিমধ্যেই এই প্রকল্পে অংশ নিতে তাদের আগ্রহ দেখিয়েছে বলে জানা গিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক তাদের আগামী সাত বছরের মধ্যে উত্পাদন শুরু করতে বলেছে। ফ্রেঞ্চ সাফরান ইতিমধ্যেই গত ৮ জুলাই ভারতীয় HAL-এর সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। কর্মকর্তাদের মতে, বেসরকারি খাতের কোম্পানিগুলিকে তাদের উৎপাদনের ২৫ শতাংশ তৃতীয় বিশ্বের দেশগুলিকে রপ্তানি করতে পারবে। ভারতীয় সশস্ত্র বাহিনীকে এই উন্নত হেলিকপ্টারগুলিকে ক্রয় করতে বলা হয়েছে। আগামী সাত বছরের মধ্যে এই উৎপাদন চালু হওয়ার কথা রয়েছে।

বন্ধ করুন