বাংলা নিউজ > ঘরে বাইরে > Kyrgyzstan: দরজা বন্ধ করে বসেছিলাম,পাথর ছুঁড়ছিল ওরা, কিরঘিজস্তানে ভারতীয় পড়ুয়াদের উপর হামলা

Kyrgyzstan: দরজা বন্ধ করে বসেছিলাম,পাথর ছুঁড়ছিল ওরা, কিরঘিজস্তানে ভারতীয় পড়ুয়াদের উপর হামলা

কিরঘিজস্তান। প্রতীকী ছবি (Photo by VYACHESLAV OSELEDKO / AFP) (AFP)

কিরঘিজস্তানে ভারতীয় পড়ুয়াদের উপর হামলা। ঘটনাটা ঠিক কী হয়েছিল? 

কিরঘিজস্তানে আতঙ্কিত ভারতীয় পড়ুয়ারা। স্থানীয়রা বিশকেক এলাকায় তাদের উপর হামলা চালানোর চেষ্টা হয় বলে খবর। ওই ভারতীয় ছাত্ররা কার্যত তাদের বাড়িতেই রয়েছেন। মানে যেখানে তারা থাকেন সেখান থেকে বের হতে তারা ভয় পাচ্ছেন। এদিকে তাদের বাসস্থান লক্ষ্য করে পাথর ছোঁড়া হয়েছে বলে অভিযোগ। 

শুক্রবার রাতে আতঙ্কে তারা ইন্ডিয়ান কমিউনিটিকে গোটা বিষয়টি জানান। টাইমস অফ ইন্ডিয়ার কাছে এনিয়ে এক ভারতীয় ছাত্র গোটা বিষয়টি জানিয়েছেন। তিনি ওখানে মেডিক্যাল পড়ার জন্য গিয়েছেন। তিনি জানিয়েছেন ওরা দুটি বিশ্ববিদ্যালয়েও ঢুকে পড়েছিল। ইন্ডিয়ান ও পাকিস্তানি পড়ুয়াদের উপর হামলার পাশাপাশি এসবও করেছে তারা। 

ওই পড়ুয়া সংবাদমাধ্য়মকে জানিয়েছেন, খুব ভয়ের ব্যাপার। আমরা সরকারের হস্তক্ষেপ চাইছি যাতে আমাদের নিরাপদে রাখা হয়। সূত্রের খবর জনতা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ কিরঘিজস্তানের উপর হামলা চালায়। সেই বিশ্ববিদ্যালয় লক্ষ্য করে পাথর ছোঁড়া হয় বলে অভিযোগ। 

এদিকে আতঙ্কে পড়ুয়ারা সব ঘরের মধ্য়েই ছিলেন। তবে হস্টেল থেকে তারা কিছু ভিডিয়ো তুলেছেন। 

একটি ভিডিয়োতে দেখা গিয়েছে একজন পড়ুয়াকে টেনে নিয়ে যাওয়া হচ্ছে। অপর একজন পড়ুয়া দেখাচ্ছে তাকে কীভাবে হামলা করা হয়েছিল। অপর এক পড়ুয়াকেও মারধর করা হয়। একাধিক ভারতীয় ছাত্রের উপর এভাবে হামলা চালানো হয়েছে বলে খবর। 

এদিকে ঘটনার খবর পেয়ে সেই দেশের সেনা এলাকায় চলে যায়। তারা ছাত্রদের আশ্বাস দেন যে তাদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হচ্ছে। এক ভারতীয় দূতাবাসকে ফোন করে জানান তাদের সহায়তা ও সুরক্ষার প্রয়োজন। এদিকে এই হামলায় অন্তত ১৪জন পাকিস্তানিকে মারধর করা হয়। 

ঘটনার সূত্রপাত গত ১৩মে। সেই সময় কিরঘিজস্তানের স্থানীয় পড়ুয়ারা ইজিপ্টের কিছু পড়ুয়ার সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন। আরব দেশ থেকে যে পড়ুয়ারা এসেছে তাদের সঙ্গেও ঝামেলা হয়। এরপর কিরঘিজস্তানের এক পড়ুয়া আহত হয়েছিলেন। 

১৬ মে পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠে। সেই সময় বিদেশি পড়ুয়াদের উপর হামলা চালানো হয়। স্থানীয়রা বিদেশি পড়ুয়াদের উপর হামলা চালায়। ভারত পাকিস্তান থেকে যে সমস্ত পড়ুয়ারা এসেছে তাদেরকে নিশানা করা হয়। এদিকে অন্তত ৮০০০ থেকে ১০০০০ ভারতীয় পড়ুয়া মেডিক্যাল পড়ার জন্য় কিরঘিজস্তানে রয়েছেন। আবার প্রায় ১১,০০০ পাকিস্তানি পড়ুয়া মেডিক্যাল পড়ার জন্য কিরঘিজস্তানে রয়েছেন। তাদেরকে টার্গেট করা হচ্ছে বলে খবর।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

গোলের মুখই খুলতে পারল না এমবাপেহীন ফ্রান্স, ডাচেদের গোল বাতিল, ফল গোলশূন্য ড্র ধনু,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? ২২ জুন ২০২৪ এর রাশিফল দেখে নিন 6 ওভার শেষে USA-র স্কোর 48/1 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? একনজরে ২২ জুন ২০২৪ রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা! ২২ জুনের রাশিফল দেখে নিন ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.