বাংলা নিউজ > ঘরে বাইরে > Auction of Girls in Rajasthan: মাকে ধর্ষণের ভয় দেখিয়ে শিশুকন্যার নিলাম স্ট্যাম্প পেপারে! রিপোর্ট তলব NHRC-র

Auction of Girls in Rajasthan: মাকে ধর্ষণের ভয় দেখিয়ে শিশুকন্যার নিলাম স্ট্যাম্প পেপারে! রিপোর্ট তলব NHRC-র

মাকে ধর্ষণের ভয় দেখিয়ে শিশুকন্যার নিলাম স্ট্যাম্প পেপারে (ছবিটি প্রতীকী - পিক্স্যাবি)

অভিযোগ উঠেছে, মায়েদের ধর্ষণের ভয় দেখিয়ে এই বেআইনি কাণ্ড ঘটছে। স্থানীয় খাপ পঞ্চায়েতের নির্দেশেই এই গোটা বিষয়টি হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

রাজস্থানের ছয় জেলায় স্ট্যাম্প পেপারে নিলাম করা হচ্ছে নাবালিকাদের। এমন অভিযোগ উঠতেই রাজস্থান সরকারকে নোটিশ পাঠাল জাতীয় মানবাধিকার কমিশন। অভিযোগ উঠেছে, মায়েদের ধর্ষণের ভয় দেখিয়ে এই বেআইনি কাণ্ড ঘটছে। স্থানীয় খাপ পঞ্চায়েতের নির্দেশেই এই গোটা বিষয়টি হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। কোনও অভিভাবক মেয়েদের নিলামে বাধা দিলে খাপ পঞ্চায়েত সেই মেয়ের মাকে ধর্ষণের ‘নির্দেশ’ দিচ্ছে।

এই আবহে মানবাধিকার কমিশনের জারি করা নোটিশের জবাব দিতে সরকারকে চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বকেয়া ঋণের হিসেব মেটাতে এভাবে স্ট্যাম্প পেপারে নিলাম করা হচ্ছে ৮ থেকে ১৮ বছর বয়সি নাবালিকাদের। এই রিপোর্টের প্রেক্ষিতে স্বতপ্রণোদিত হয়ে পদক্ষেপ করল জাতীয় মানবাধিকার কমিশন। অভিযোগ উঠেছে, নিলামেপ পর এই মেয়েদের উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মুম্বই, দিল্লি এমনকি বিদেশেও পাঠানো হচ্ছে। তারা শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হচ্ছে।

মানবাধিকার কমিশন বলেছে, মিডিয়া রিপোর্টগুলি এই ধরনের অপরাধের শিকার নির্যাতিতাদের বয়ান নথিভুক্ত করা হয়েছে। যদি এই বিষয়টি সত্যি হয় তবে তাদের মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে। মানবাধিকার কমিশন বলেছে যে এই বিষয়ে একটি বিশদ প্রতিবেদন চেয়ে একটি নোটিশ জারি করা হয়েছে রাজস্থানের মুখ্য সচিবকে। সরকারের কাছে জানতে চাওয়া হয়েছে যে এই ধরনের ঘটনার প্রেক্ষিতে এখনও পর্যন্ত কী কী পদক্ষেপ করা হয়েছে। তাছাড়া এই ধরনের অপরাধ প্রতিরোধে কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তাও নোটিশের জবাবে জানাতে হবে সরকারকে। এদিকে সংবিধান অনুযায়ী পঞ্চায়তি রাজ প্রতিষ্ঠা করে খাপ পঞ্চায়েত বিলুপ্ত করার ক্ষেত্রে সরকার কী পদক্ষেপ করেছে, তাও জানতে চেয়েছে মানবাধিকার কমিশন। এদিকে এই ধরনের ঘটনায় যুক্ত অপরাধীদের বিরুদ্ধে পুলিশ কী পদক্ষেপ করেছে, তা জানতে চাওয়া হয়েছে রাজস্থানের ডিজিপির কাছে। এই সংক্রান্ত মামলার বিশদ তথ্য দিতে বলা হয়েছে পুলিশকে।

প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, রাজস্থানের বহু জেলায় ঋণ আদায় করতে পুলিশের বদলে খাপ পঞ্চায়েতের দ্বারস্থ হয় ঋণ প্রদানকারীরা। এই ধরনের ঘটনার বর্ণনায় রিপোর্টে জানানো হয়, এক ব্যক্তি তাঁর ঋণ মেটাতে প্রথমে নিজের বোন এবং পরে নিজের ৮ বছরের মেয়েকে বিক্রি করতে বাধ্য হয়েছিল। অপর এক ঘটনায়, এক ব্যক্তি নিজের স্ত্রী ও মায়ের চিকিৎসার জন্য মোট ১২ লাখ টাকা ঋণ নিয়েছিল। সেই ঋণ মেটাতে তাকে তার ছোট মেয়েকে বিক্রি করতে হয়। সেই মেয়েকে আগ্রায় নিয়ে গিয়ে তিনবার বিক্রি করা হয়। সেই নাবালিকা চারবার গর্ভবতী হয়ে পড়ে!

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ঘরের ভিতর থেকে বের হচ্ছে দুর্গন্ধ, কাজ শিকেয় যুগ্ম পুর কমিশনারের, কী মিলল? জনসভা শেষ হতেই সুকান্ত-শুভেন্দুকে ডাকলেন মোদী, প্রর্থী জল্পনার মাঝে বৈঠকে ৩ জন অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান, আম্বানিদের হবু বউমার নাম একী উচ্চারণ রিহানার খারাপ নিকাশীর জেরে বাংলার গঙ্গা স্নানেরও যোগ্য নয়! রাজ্যকে সতর্ক করল NGT লোকসভায় বাংলায় এগিয়ে BJP না TMC? আসন ধরে ধরে জানুন কে জিতবে কোথায়: সমীক্ষা ইস্টবেঙ্গল যেখানে বলবে, সেখানেই আমরা খেলব, তবে… ডার্বি নিয়ে অকপট বাগান সচিব বেহাল অবস্থা সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের, অখুশি জেলাশাসক শ্রেয়স আইয়ারের সঙ্গে কি অবিচার হয়েছে? উঠে এল নাইট অধিনায়কের চোটের অজানা কাহিনি কোনও স্কুলে ভুয়ো শিক্ষক নেই তো? জানতে হেডমাস্টারদের চিঠি, বির্তক ঘৃণা ছড়ানোর অভিযোগে ৩ নিউজ চ্যানেল ও অ্যাঙ্করদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.