বাংলা নিউজ > ঘরে বাইরে > আইনস্টাইনের নথি উঠল নিলামে, দাম শুনে চোখ কপালে
নিলামে উঠেছে আইনস্টাইনের নথি(. REUTERS/Antony Paone/File Photo) (REUTERS)
নিলামে উঠেছে আইনস্টাইনের নথি(. REUTERS/Antony Paone/File Photo) (REUTERS)

আইনস্টাইনের নথি উঠল নিলামে, দাম শুনে চোখ কপালে

  • এক্ষেত্রে বলে রাখা ভালো আইনস্টাইন তাঁর একাধিক কাজের নানা খসড়াকে রেখে দিতেন না। কার্যত ডাস্টবিনে চলে যেত সেই কাগজগুলি।

৫৪ পাতার একটি পাণ্ডুলিপি। আর সেটি যে সে নথি নয়, খোদ অ্যালবার্ট আইনস্টাইনের। আপেক্ষিকতাবাদের জনক। সেই তত্ত্বের উৎস যে পাণ্ডুলিপি সেটিকেই নিলামে তোলা হয়েছিল প্যারিসে। একেবারে বিরলতম নথি। মনে করা হচ্ছিল সেই নথির দাম গড়াবে প্রায় সাডে় তিন মিলিয়ন ডলার। কিন্তু আইনস্টাইনের নথি বলে কথা। সেই নথির দাম কত উঠবে তা নিয়ে আগে থেকে কোনও আঁচ করাটাই হয়তো ভুল। আর সেই ভুলটাই হল অনেকের। আইনস্টাইনের নথির দাম উঠেছে ১৩ মিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় সেই নথির দাম হয়েছে ৯৬ কোটি,৭৭ লক্ষ, ২০ হাজার টাকা। কিন্তু  এবার প্রশ্ন কে কিনলেন এই পাণ্ডুলিপি? ব্রিটিশ নিলাম সংস্থা ক্রিস্টিজ অবশ্য এনিয়ে মুখ খুলতে রাজি নয়। 

তবে এই নথির পুরোটা বিজ্ঞানীর নিজের হাতে লেখা নয়। ২৬ পাতা পর্যন্ত লিখেছিলেন বিজ্ঞানী নিজেই। পরবর্তী পাতা লিখেছিলেন তাঁর বন্ধু মিশেল বেসো। তিনিই সংরক্ষণ করে রেখেছিলেন এই নথি। এই নথির পাতায় পাতায় রয়েছে আইনস্টাইনের দীর্ঘ সাধনার নানা ছোঁয়া। তবে এক্ষেত্রে বলে রাখা ভালো আইনস্টাইন তাঁর একাধিক কাজের নানা খসড়াকে রেখে দিতেন না। কার্যত ডাস্টবিনে চলে যেত সেই কাগজগুলি। এটির পরিণতিও সেরকই হতে পারত। তবে শেষ পর্যন্ত বেঁচে যায় সেই ধূসর পাণ্ডুলিপি। আর এখন সেই পান্ডুলিপির দাম শুনে চোখ কপালে উঠেছে অনেকেরই। 

বন্ধ করুন