বাংলা নিউজ > ঘরে বাইরে > বদলে গেল ঔরঙ্গাবাদের-ওসমানাবাদের নাম! বিজ্ঞপ্তি জারি করল মহারাষ্ট্র সরকার

বদলে গেল ঔরঙ্গাবাদের-ওসমানাবাদের নাম! বিজ্ঞপ্তি জারি করল মহারাষ্ট্র সরকার

মহারাষ্ট্র সরকারের রাজস্ব বিভাগ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। (ANI) (HT_PRINT)

ছত্রপতি সম্ভাজি ছিলেন মারাঠা রাজা ছত্রপতি শিবাজির পুত্র। তিনি ঔরঙ্গজেবের হাতে নিহত হন। তবে এর আগে এই নাম পরিবর্তনের বিষয়টি প্রথম উত্থাপন করেন শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরে।

ফের নামবদল। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের নাম হল 'ছত্রপতি সম্ভাজি নগর' এবং ওসমানাবাদের নাম হল 'ধারাশিব'। ঔরঙ্গাবাদে আয়োজিত মহারাষ্ট্র মন্ত্রিসভার বিশেষ অধিবেশনে এই দুই জায়গার নাম বদলের সিদ্ধান্ত নেওয়া হয়। তার পর শুক্রবার রাজস্ব বিভাগ থেকে বিজ্ঞপ্তি জারি করে নাম বদলের কথা জানানো হয়।

এর আগে উদ্ধব ঠাকরের মন্ত্রিসভা এই নাম সিদ্ধান্ত ২৯ জুন ২০২২ সালে। পরবর্তীকালে একনাথ শিন্ডের মন্ত্রিসভা ২০২৩ সালের ১৬ জুলাই সেই সিদ্ধান্ত বহাল রাখে।

এক আধিকারিক জানিয়েছেন, এই নাম বদল নিয়ে হাইকোর্টে মামলা হওয়া প্রক্রিয়াটি স্থগিত রাখা হয়। কিন্তু আদালত মামলা খারজি করে দেওয়ায় পুনরায় নাম পরিবর্তনের জন্য উদ্যোগী হয় রাজ্য সরকার। এই নাম পরিবর্তনের জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি নিতে হয়। সেই অনুমতি মেলার পরই আনুষ্ঠানিক ভাবে নাম পরিবর্তনের কথা ঘোষণা করা হয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব শ্যামলকুমার বিট একটি বিজ্ঞপ্তি জারি করে বলেন,'ভারত সরকার ঔরাঙ্গাবাদের নাম ছত্রপতি সম্ভাজি নগর এবং ওসমানাবাদের নাম ধারাশিব পরিবর্তন করাতে কেন্দ্রের কোনও আপত্তি নেই।'

(পড়তে পারেন। ‘এবার যদি মোদী প্রধানমন্ত্রী না হন তবে…’ ২০২৪ নিয়ে বড় কথা জানালেন অমিত শাহ)

প্রসঙ্গত, এই নামবদলের সূচনা হিসাবে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন এমভিএ সরকার ঔরঙ্গাবাদ বিমানবন্দরের নাম ‘ছত্রপতি সম্ভাজি মহারাজ বিমানবন্দর’ করেছিল।

ছত্রপতি সম্ভাজি ছিলেন মারাঠা রাজা ছত্রপতি শিবাজির পুত্র। তিনি ঔরঙ্গজেবের হাতে নিহত হন। তবে এর আগে এই নাম পরিবর্তনের বিষয়টি প্রথম উত্থাপন করেন শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরে। ১৯৮৮ সালে ঔরঙ্গাবাদের পুরনির্বাচনে জয়লাভ করে শিবসেনা। সে শহরের নাম পরিবর্তনে উদ্যোগী হন বাল ঠাকরে। তিনি 'সম্ভাজি নগর' নাম ঘোষণাও করে দেন। সেই সময় পুর নিগম থেকে এই নাম পরিবর্তন একটি প্রস্তাবও পাশ। সেই সময় এই নাম পরিবর্তন নিয়ে জনগণের কাছ থেকে পরামর্শ ও বিজ্ঞপ্তিও জারি করা হয়।

তারপর নানা কারণে সেই নাম পরিবর্তনের বিষয়টি ধামা চাপা পড়ে যায়। প্রায় তিন দশক পর অবশেষে শহরের নাম পরিবর্তন করল শিন্ডে সরকার।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

হিন্দুরা ঠিক করুক তারা উন্নয়ন চায় না ধর্ম চায়, ৩ পুরসভার টাকা আটকে বললেন উদয়ন ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের বড়লোক বাড়ির মেয়ে, হবেন আম্বানিদের বউমা, বিয়ে নিয়ে সাক্ষাৎকারে কী বললেন রাধিকা Czechia Women বনাম Gibraltar Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ব্যাটিং-বোলিং দুই বিভাগেই শীর্ষে আফগানিস্তানের ক্রিকেটাররা, কারা রয়েছেন? আন্তর্জাতিক টি২০ ম্যাচে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ০ কার? ইমরান সমর্থকদের মামলায় পছন্দমতো রায় পেতে পাক ATC-র বিচারককে চাপ দিচ্ছে ISI পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই আইআইটি খড়গপুরের ডেপুটি ডিরেক্টর পদে প্রথমবার কোনও মহিলা, জেনে নিন পরিচয় কলকাতায় ফের অগ্নিকাণ্ড, রুবির কাছে শপিং মলে আগুন, ধোঁয়ায় ঢাকল এলাকা

T20 WC 2024

১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.