বাংলা নিউজ > ঘরে বাইরে > 'মুণ্ডচ্ছেদ করেও বিশ্বাস টলাতে পারেননি ঔরঙ্গজেব', লালকেল্লার ঐতিহাসিক ভাষণ মোদীর

'মুণ্ডচ্ছেদ করেও বিশ্বাস টলাতে পারেননি ঔরঙ্গজেব', লালকেল্লার ঐতিহাসিক ভাষণ মোদীর

লালকেল্লায় নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্যে পিটিআই)

কেন্দ্রীয় মন্ত্রকের আধিকারিকদের দাবি, লালকেল্লা থেকেই ১৬৭৫ সালে নবম শিখ গুরু তেগ বাহাদুরকে হত্যার নির্দেশ দিয়েছিলেন মুঘল সম্রাট ঔরঙ্গজেব। সেজন্য লালকেল্লায় অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

অনেকের মুণ্ডচ্ছেদ করেছিলেন ঔরঙ্গজেব। কিন্তু মানুষের বিশ্বাস টলাতে পারেননি। লালকেল্লা থেকে ঐতিহাসিক ভাষণে 'আত্মনির্ভর ভারত'-র পক্ষে সওয়াল করে এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে মোদী দাবি করলেন, বিশ্বের কল্যাণের জন্য কাজ করে ভারত। 

নবম শিখ গুরু তেগ বাহাদুরের জন্মবার্ষিকী উপলক্ষ্যে লালকেল্লা থেকে রাতে ঐতিহাসিক ভাষণ দেন মোদী। কেন্দ্রীয় মন্ত্রকের আধিকারিকদের দাবি, লালকেল্লা থেকেই ১৬৭৫ সালে নবম শিখ গুরুকে হত্যার নির্দেশ দিয়েছিলেন মুঘল সম্রাট ঔরঙ্গজেব। সেজন্য লালকেল্লায় অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। সেখান থেকে দাঁড়িয়েই মোদী বলেন, 'ঔরঙ্গজেবের অত্যাচারী চিন্তাধারার বিরুদ্ধে হিন্দ-দি-চাদর হয়ে দাঁড়িয়েছিলেন গুরু তেগ বাহাদুর। পাথরের মত দাঁড়িয়েছিলেন। লালকেল্লা সাক্ষী থেকেছে যে ঔরঙ্গজেব একাধিক মুণ্ডচ্ছেদ করলেও আমাদের বিশ্বাসে আঘাত হানতে পারেননি।’

আরও পড়ুন: Boris Johnson Visits India: ভারত সফরে এসে ইতিহাস গড়লেন বরিস, উপহারে পেলেন গান্ধীর লেখা অপ্রকাশিত বিরল বই

তারইমধ্যে বৃহস্পতিবার নবম শিখ গুরু তেগ বাহাদুরের জন্মবার্ষিকী উপলক্ষ্যে লালকেল্লা থেকে বিশেষ স্মারক মুদ্রার উদ্বোধন করেন মোদী। সেই অনুষ্ঠানে মোদী আর কী কী বললেন, তা দেখে নিন -

১) কোন দেশ বা সমাজের সামনে বিপদ হয়ে দাঁড়ায়নি ভারত। আজও আমরা বিশ্বের কল্যাণের বিষয়ে চিন্তা করি। 

২) আমি খুশি যে শিখ গুরুদের মতাদর্শের রাস্তায় এগিয়ে চলেছেন আমাদের দেশ। আজ এই বিশেষ অনুষ্ঠানে আমি সকল গুরুর পায়ে মাথা নত করছি। 

৩) আমাদের এমন একটা ভারত তৈরি করতে হবে। সেই ভারত এতটাই দক্ষ হবে যে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করবে। আমার পুরো বিশ্বাস যে গুরুদের আশীর্বাদ নিয়েই ভারত এগিয়ে যাবে।

ঘরে বাইরে খবর

Latest News

পুরী লোকসভা কেন্দ্র পুরী লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - এ আজমগড় লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য RR vs SRH: পাওয়ার প্লে-তে ৩ উইকেট, ভুবিকে ছাপিয়ে IPL 2024-এ নয়া রেকর্ড বোল্টের ধানবাদ লোকসভা কেন্দ্র: জয়-পরাজয়ের ইতিহাস - একনজরে সব তথ্য জামশেদপুর লোকসভা কেন্দ্র: জয়-পরাজয়ের ইতিহাস - একনজরে সব তথ্য ইংরেজি না পড়লেও হবে, একাদশ-দ্বাদশ শ্রেণির সিলেবাসে নয়া নিয়ম মহারাষ্ট্রের বদলে গেল হাইকোর্টের রুটিন, বিচারপতি অমৃতা সিনহা পুলিশ মামলায়, চাকরি মামলায় কে? টিকিট বেচার থেকে খাবার বিক্রি করেই বেশি আয় করে PVR INOX ইন্ডিগোর মুনাফা দ্বিগুণ হল, এবার বিজনেস ক্লাস চালুর পরিকল্পনা নন্দীগ্রামে BJP কর্মী খুনে অভিযুক্তরা অধরা, তারই মধ্যে ধৃত দলের নেতা, কী অভিযোগ?

Latest IPL News

পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.