বাংলা নিউজ > ঘরে বাইরে > 'মুণ্ডচ্ছেদ করেও বিশ্বাস টলাতে পারেননি ঔরঙ্গজেব', লালকেল্লার ঐতিহাসিক ভাষণ মোদীর
লালকেল্লায় নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্যে পিটিআই)

'মুণ্ডচ্ছেদ করেও বিশ্বাস টলাতে পারেননি ঔরঙ্গজেব', লালকেল্লার ঐতিহাসিক ভাষণ মোদীর

  • কেন্দ্রীয় মন্ত্রকের আধিকারিকদের দাবি, লালকেল্লা থেকেই ১৬৭৫ সালে নবম শিখ গুরু তেগ বাহাদুরকে হত্যার নির্দেশ দিয়েছিলেন মুঘল সম্রাট ঔরঙ্গজেব। সেজন্য লালকেল্লায় অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

অনেকের মুণ্ডচ্ছেদ করেছিলেন ঔরঙ্গজেব। কিন্তু মানুষের বিশ্বাস টলাতে পারেননি। লালকেল্লা থেকে ঐতিহাসিক ভাষণে 'আত্মনির্ভর ভারত'-র পক্ষে সওয়াল করে এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে মোদী দাবি করলেন, বিশ্বের কল্যাণের জন্য কাজ করে ভারত। 

নবম শিখ গুরু তেগ বাহাদুরের জন্মবার্ষিকী উপলক্ষ্যে লালকেল্লা থেকে রাতে ঐতিহাসিক ভাষণ দেন মোদী। কেন্দ্রীয় মন্ত্রকের আধিকারিকদের দাবি, লালকেল্লা থেকেই ১৬৭৫ সালে নবম শিখ গুরুকে হত্যার নির্দেশ দিয়েছিলেন মুঘল সম্রাট ঔরঙ্গজেব। সেজন্য লালকেল্লায় অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। সেখান থেকে দাঁড়িয়েই মোদী বলেন, 'ঔরঙ্গজেবের অত্যাচারী চিন্তাধারার বিরুদ্ধে হিন্দ-দি-চাদর হয়ে দাঁড়িয়েছিলেন গুরু তেগ বাহাদুর। পাথরের মত দাঁড়িয়েছিলেন। লালকেল্লা সাক্ষী থেকেছে যে ঔরঙ্গজেব একাধিক মুণ্ডচ্ছেদ করলেও আমাদের বিশ্বাসে আঘাত হানতে পারেননি।’

আরও পড়ুন: Boris Johnson Visits India: ভারত সফরে এসে ইতিহাস গড়লেন বরিস, উপহারে পেলেন গান্ধীর লেখা অপ্রকাশিত বিরল বই

তারইমধ্যে বৃহস্পতিবার নবম শিখ গুরু তেগ বাহাদুরের জন্মবার্ষিকী উপলক্ষ্যে লালকেল্লা থেকে বিশেষ স্মারক মুদ্রার উদ্বোধন করেন মোদী। সেই অনুষ্ঠানে মোদী আর কী কী বললেন, তা দেখে নিন -

১) কোন দেশ বা সমাজের সামনে বিপদ হয়ে দাঁড়ায়নি ভারত। আজও আমরা বিশ্বের কল্যাণের বিষয়ে চিন্তা করি। 

২) আমি খুশি যে শিখ গুরুদের মতাদর্শের রাস্তায় এগিয়ে চলেছেন আমাদের দেশ। আজ এই বিশেষ অনুষ্ঠানে আমি সকল গুরুর পায়ে মাথা নত করছি। 

৩) আমাদের এমন একটা ভারত তৈরি করতে হবে। সেই ভারত এতটাই দক্ষ হবে যে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করবে। আমার পুরো বিশ্বাস যে গুরুদের আশীর্বাদ নিয়েই ভারত এগিয়ে যাবে।

বন্ধ করুন