বাংলা নিউজ > ঘরে বাইরে > চাকরি ছেড়ে বিনামূল্যে অন্যের ঘরদোর পরিষ্কারেই মত্ত এই মহিলা! কাজের টানে চলছে বিশ্ব ভ্রমণ

চাকরি ছেড়ে বিনামূল্যে অন্যের ঘরদোর পরিষ্কারেই মত্ত এই মহিলা! কাজের টানে চলছে বিশ্ব ভ্রমণ

পরিষ্কার করার কাজের জন্য চাকরি ছাড়লেন মহিলা

একটা সময় অউরির কাছে ছিল না টাকা। এক একাকী মায়ের বাড়ি পরিচ্ছন্ন করতে গিয়ে প্রথম পরিষ্কার পরিচ্ছন্নতার প্রেমে পড়েন অউরি। সারাদিন সেই বৃদ্ধা মহিলা বাড়ি অপরিষ্কার রাখতেন দেখে অস্বস্তি হত অউরির। তখন থেকেই শুরু এই অভিযান।

এই ঘটনা ২৯ বছর বয়সী অউরি কাটারিনার। ফিনল্যান্ডের এই বাসিন্দা এককালে কর্মরত ছিলেন এক নামী 'ক্লিনিং' সংস্থার ম্যানেজার হিসাবে। সেই চাকরি ছেড়ে এখন বিনামূল্যে বিশ্বের বিভিন্ন জায়গায় অউরি ঘুরে বেড়াচ্ছেন পরিচ্ছন্নতার কাজ করতে। মনে হতেই পারে, বিনামূল্যে এই কাজ তিনি কেন করছেন? তাহলে তাঁর রোজগার কোথা থেকে হয়? এরও উত্তর রয়েছে।

একটা সময় অউরির কাছে ছিল না টাকা। এক একাকী মায়ের বাড়ি পরিচ্ছন্ন করতে গিয়ে প্রথম পরিষ্কার পরিচ্ছন্নতার প্রেমে পড়েন অউরি। সারাদিন সেই বৃদ্ধা মহিলা বাড়ি অপরিষ্কার রাখতেন দেখে অস্বস্তি হত অউরির। তখন থেকেই শুরু এই অভিযান। তবে এখন অউরি দেশে বিদেশে ঘুরে বেড়ান বিভিন্ন জনের বাড়ি ঘরদোর পরিষ্কার করার উদ্দেশে। তাও আবার বিনামূল্যে! উল্লেখ্য, তাঁকে স্পনসর করছে সোশ্যাল মিডিয়া সংস্থা টিকটক। আর তার দৌলতেই এই পদক্ষেপ নিচে পেরেছেন অউরি। টিকটকে ৭.৮ মিলিয়ন ফলোয়ার রয়েছে অউরির। যাঁরা সকলেই ব্যস্ত থাকেন অউরির নতুন ভিডিয়ো দেখার জন্য। নতুন ভিডিয়োয় কীভাবে অউরি ঘরদোর পরিষ্কার করছেন তা দেখতেই জমে যায় ভিড়।

ইউকে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সর্বত্রই যাতায়াত রয়েছে তাঁর। অউরি বলছেন, 'আমার স্বপ্ন হচ্ছে বিনামূল্যে বিশ্বের বিভিন্ন জায়গা পরিষ্কার পরিচ্ছন্ন করে তোলা ও এই কাজ করতে গিয়ে মানুষকে সাহায্য করতে দারুন ভালো লাগছে।' এই পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য অউরিকে স্পনসর করছে 'স্ক্রাব ড্যাডি'। এই সংস্থা এমনই একটি সংস্থা যারা পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য স্পঞ্জ প্রস্তুত করে। পরিচ্ছন্নতার কাজে অউরির যে সমস্ত খরচ খরচা হচ্ছে তা এই সংস্থা বহন করে যাচ্ছে। তবে এর আগে, গত ৬ মাসে এই সমস্ত খরচ নিজে বহন করত অউরি। আর প্রতিটি জায়গায় পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য ৩০০ পাউন্ড করে পারিশ্রমিক নিত। যদিও এখন তা বিনামূল্যে চলছে।

 

বন্ধ করুন