বাংলা নিউজ > ঘরে বাইরে > বেজিংয়ের বেল্ট অ্যান্ড রোডের চুক্তিকে নস্যাত্ করল অস্ট্রেলিয়া, ক্ষুব্ধ চিন
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

বেজিংয়ের বেল্ট অ্যান্ড রোডের চুক্তিকে নস্যাত্ করল অস্ট্রেলিয়া, ক্ষুব্ধ চিন

হুঁশিয়ারি দিল ক্যানবেরার চিনা দূতাবাস। সহযোগিতা না করলে সম্পর্কের অবনতি হবে, জানিয়ে দেওয়া হল স্পষ্ট।

ভিক্টোরিয়ার সঙ্গে বেজিংয়ের রোড অ্যান্ড বেল্ট চুক্তি বাতিল করল অস্ট্রেলিয়া। আর তারপরেই হুঁশিয়ারি দিল ক্যানবেরার চিনা দূতাবাস। সহযোগিতা না করলে সম্পর্কের অবনতি হবে, জানিয়ে দেওয়া হল স্পষ্ট।

অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মেরিস পাইন সম্প্রতি বিভিন্ন দেশের সঙ্গে প্রদেশ ও বিশ্ববিদ্যালয়গুলির চুক্তির বিষয়ে পর্যালোচনা করেন। এরপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

পাইন জানান, তিনি মোট ৪ টি চুক্তি খারিজ করতে চলেছেন। এর মধ্যে দুটি হল ভিক্টোরিয়া স্টেট-এর সঙ্গে চিনের। ২০১৮ ও ২০১৯ সালে বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের অংশ হিসাবে এগুলিতে সই করা হয়। চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাণিজ্য ও পরিকাঠামো চুক্তির অংশ হয় অস্ট্রেলিয়া।

'আমি মনে করি এই চারটি চুক্তি অস্ট্রেলিয়ার বিদেশনীতির বিরোধী,' বলেন বিদেশমন্ত্রী।এরপরেই ক্ষুব্ধ হয় অস্ট্রেলিয়া চিনা দূতাবাসের সদস্যরা। বুধবার তাদের পক্ষ থেকে এই সিদ্ধান্তের বিরোধিতা করা হয়। 'এটি অস্ট্রেলিয়ার সরকারের আরও একটি যুক্তিহীন ও প্ররোচনামূলক পদক্ষেপ। এর থেকে প্রমাণ হয় যে অস্ট্রেলিয়া-চিন সম্পর্কের উন্নতিতে সরকারের কোনও উত্সাহই নেই,' বিবৃতিতে জানায় তারা।

এর আগে প্রাইভেসি ভঙ্গের অভিযোগে চিনা সংস্থা হুয়াওয়েই-এর 5G ব্যান করে অস্ট্রেলিয়া। ২০১৮ সাল থেকে এরপর ক্রমেই হয়েছে সম্পর্কের অবনতি। আন্তর্জাতিক ক্ষেত্রে করোনাভাইরাসের উত্স ও তাতে চিনের ভূমিকা নিয়ে অস্ট্রেলিয়ার নিরপেক্ষ তদন্তের দাবিকেও ভাল চোখে দেখেনি বেজিং।

বন্ধ করুন