বাংলা নিউজ > ঘরে বাইরে > Auto Debit: প্রতি মাসে লোনের EMI, বিল টাকা কেটে নেওয়া হয়? বড়সড় নিয়মের পরিবর্তন
ফাইল ছবি : রয়টার্স/রূপক দে চৌধুরি (REUTERS/Rupak De Chowdhuri/Files)
ফাইল ছবি : রয়টার্স/রূপক দে চৌধুরি (REUTERS/Rupak De Chowdhuri/Files)

Auto Debit: প্রতি মাসে লোনের EMI, বিল টাকা কেটে নেওয়া হয়? বড়সড় নিয়মের পরিবর্তন

এ বিষয়ে এসএমএস এবং ইমেল পাঠাচ্ছে ব্যাঙ্কগুলি। রিজার্ভ ব্যাঙ্কের নয়া নিয়ম মেনেই পুরো প্রক্রিয়া।

শুক্রবার (পয়লা অক্টোবর) ২০২১ থেকে চালু হল নয়া অটো ডেবিটের নিয়ম। এ বিষয়ে এসএমএস এবং ইমেল পাঠাচ্ছে ব্যাঙ্কগুলি। রিজার্ভ ব্যাঙ্কের নয়া নিয়ম মেনেই পুরো প্রক্রিয়া।

গ্রাহকদের সেট করা স্ট্যান্ডিং ইনস্ট্রাকশান কী?

ঋণের EMI পেমেন্ট, স্কুলের ফি, সাবস্ক্রিপশন প্ল্যান, বিমার প্রিমিয়াম, বিদ্যুতের বিল, গ্যাসের বিল ইত্যাদি গ্রাহকরা অটো-পেমেন্টের জন্য স্ট্যান্ডিং ইনস্ট্রাকশন হিসাবে সেট করে থাকেন। বিল এলেই এই টাকাগুলি ব্যাঙ্ক অটো পেমেন্ট করে দেয়। কারণ সেই অনুমতি গ্রাহক দিয়েই রেখেছেন।

এদিকে ১ অক্টোবর থেকে ক্রেডিট, ডেবিট এবং UPI-তে কোনও রেকারিং অটো পেমেন্ট হবে না। তাই অটো-ডেবিটের স্ট্যান্ডিং ইনস্ট্রাকশনে আরও অতিরিক্ত অথেন্টিকেশন লাগবে।

'গ্রাহকেদর নিয়মিত ব্যাঙ্কের ইমেল, SMS যাচাই করতে বলা হচ্ছে। ৫,০০০ টাকার বেশি লেনদেনে অতিরিক্ত অথেন্টিকেশনের প্রয়োজন হবে,' এমনটাই জানিয়েছেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক আধিকারিক।

কিন্তু নতুন প্রক্রিয়ার ফলে যদি লোনের EMI মিস করে যাই? সেক্ষেত্রে কি ক্রেডিট স্কোরে প্রভাব পড়বে?

না। ব্যাঙ্কগুলি সাধারণত ৩০ থেকে ৪৫ দিন পরেই ঋণের ডিফল্ট ডেটা রিপোর্ট করে। তাই যদি পরে সেই ব্যক্তি অনলাইন বা অন্য কোনওভাবে ঋণের কিস্তি মিটিয়ে দেন, সেক্ষেত্রে তাঁদের ক্রেডিট স্কোরে কোনও প্রভাব পড়বে না।

নয়া নীতিতে ব্যাঙ্কে ঋণ, বিমার প্রিমিয়ামের স্ট্যান্ডিং ইনস্ট্রাকশানে কোনও প্রভাব পড়বে না। কারণ ব্যাঙ্ক, বিমা সংস্থাগুলির জন্য অতিরিক্ত ফ্যাক্টর অথেন্টিকেশান চালু করা হয়েছে।

প্রথমবার করতে হবে একটি রেজিস্ট্রেশন

ইতিমধ্যেই ব্যাঙ্কগুলি গ্রাহকদের সুবিধার্থে তাদের ওয়েবসাইটে অথেন্টিকেশান আছে এমন মার্চেন্টদের তালিকা প্রকাশ করেছে।

বেশিরভাগ ব্যাঙ্কের লোন অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড ইত্যাদি ইতিমধ্যেই ইন্টিগ্রেটেড হয়েই আছে। ফলে লেনদেনে সমস্যা হবে না। তবে বিভিন্ন সাবস্ক্রিপশন, বিল পেমেন্টের ক্ষেত্রে ব্যবহারকারীদের প্রথমবার একটি রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে।

সেখানে নতুন করে ভ্যালিডিটি পিরিয়ড এবং স্ট্যান্ডিং ইনস্ট্রাকশানের সর্বোচ্চ অঙ্ক ঠিক করে দিতে হবে তাঁদের। তবে এটা নয়া নিয়মে প্রথমবারের ক্ষেত্রেই প্রযোজ্য।

ব্যাঙ্কের ডেবিট নোটিফিকেশন

প্রতিটা পেমেন্টের অন্তত ২৪ ঘণ্টা আগে গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে ব্যাঙ্ক ডেবিট নোটিফিকেশন পাঠাবে। নোটিফিকেশনের মধ্যেই একটি লিঙ্ক থাকবে। সেটার মাধ্যমে গ্রাহকরা চাইলে পেমেন্টের অঙ্ক, স্ট্যান্ডিং ইনস্ট্রাকশানে বদল আনতে পারবেন। আবার চাইলে পেমেন্ট বাতিলও করতে পারবেন।

তবে তাঁরা যদি কিছুই না করেন, সেক্ষেত্রে নির্দিষ্ট সময়ের পর অটো-পেমেন্টই হয়ে যাবে।

৫ হাজার টাকার বেশি পেমেন্টে OTP

পেমেন্টের ক্ষেত্রে টাকার পরিমাণ ৫ হাজার টাকার বেশি হলে, সেক্ষেত্রে থাকবে অতিরিক্ত অথেন্টিকেশান। সেক্ষেত্রে OTP আসবে গ্রাহকের মোবাইল নম্বরে।

বন্ধ করুন