বাংলা নিউজ > ঘরে বাইরে > Avani Chaturvedi: নতুন মাইলস্টোন ছুঁতে চলেছেন অবনী চতুর্বেদী! ভিন দেশে ওয়ার গেমসে এবার বায়ুসেনার এই পাইলট নিচ্ছেন অংশ

Avani Chaturvedi: নতুন মাইলস্টোন ছুঁতে চলেছেন অবনী চতুর্বেদী! ভিন দেশে ওয়ার গেমসে এবার বায়ুসেনার এই পাইলট নিচ্ছেন অংশ

অবনী চতুর্বেদী। (IAF File Photo) (HT_PRINT)

জানুয়ারি মাসের ১৬ থেকে ২৬ তারিখ পর্যন্ত ‘বীর গার্ডিয়ান’ মহড়া চলবে। সেখানেই অংশ নেবেন অবনী। এই মহড়া আয়োজিত হবে হায়াকুড়ি এয়ারবেসে। তার পাশে থাকা ওমিতমা এয়ারবেসেও হবে মহড়া। এছাড়াও জাপানের সায়ামার ইরুমা এয়ারবেসে এই মহড়া চলবে।

বিদেশের মাটিতে এরিয়াল ওয়াগেমস-এ প্রথম কোনও ভারতীয় সেনার মহিলা পাইলট হিসাবে অংশ নিতে চলেছেন স্কোয়াড্রেন লিডার অবনী চতুর্বেদী। দেশের বাইরে অবনীর এহেন অসামান্য এক সম্মান ঘিরে দেশবাসী গর্বিত।

জানুয়ারি মাসের ১৬ থেকে ২৬ তারিখ পর্যন্ত ‘বীর গার্ডিয়ান’ মহড়া চলবে। এই মহড়া আয়োজিত হবে হায়াকুড়ি এয়ারবেসে। তার পাশে থাকা ওমিতমা এয়ারবেসেও হবে মহড়া। এছাড়াও জাপানের সায়ামার ইরুমা এয়ারবেসে এই মহড়া চলবে। উল্লেখ্য, যে ব্যক্তিত্ব অবনীকে ঘিরে এই গর্বের অধ্যায়ে ভারত পা রাখতে চলেছে, সেই অবনীকে ঘিরে দেখে নেওয়া যাক, কয়েকটি দিক।

অবনী সম্পর্কে কিছু তথ্য:

১)ভারতের প্রথম তিন মহিলা ফাইটার পাইলটের একজন অবনী চতুর্বেদী। তিনি বিদেশের বুকে এক মহড়ায় অংশগ্রহণের জন্য শীঘ্রই জাপানে যাবেন।

২) সুখোই ৩০ এমকেআই যুদ্ধবিমানের পাইলট অবনী।

৩) অবনী চতুর্বেদীর সহপাঠী এবং ফোর্স স্কোয়াড্রন লিডার ভাবনা কান্থও দেশের প্রথম মহিলা ফাইটার পাইলটদের অন্যতম। দেশের মাটিতে নির্মিত যুদ্ধাস্ত্র সম্বলিত সুখোই ৩০-এমকেআই যুদ্ধবিমান চালাতে অবনীর মতোই ভাবনাও পারদর্শী।

৪) ভারতীয় বায়ুসেনার অন্য়তম গর্বের অধ্যায়ে রয়েছেন অবনী চতুর্বেদী। তিনি ভাবনা কান্থ, মোহনা সিংরা ভারতীয় বায়ুসেনার গর্বের মাইলস্টোনের অন্যতম অংশ। ভারতীয় সেনাতেও তাঁদের নাম বেশ গুরুত্বপূর্ণ।

৫) ভারতীয় বায়ুসেনা হল ভারতের তিনটি প্রতিরক্ষা বাহিনীর মধ্যে একমাত্র যা মহিলাদের যুদ্ধের অংশ নেওয়ায় অনুমতি দেয়। চিন ও পাকিস্তানসহ প্রায় ডজনখানেক দেশ মহিলাদের ফাইটার প্লেন ওড়ানোর অনুমতি দেয়।

৬) মধ্যপ্রদেশের মেয়ে অবনী চতুর্বেদী। তাঁর জন্মও সেখানে, বেড়ে ওঠাও সেখানে। বনস্থলী বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতক পাশ করেন। ক্যাম্পাস অ্যাভিয়েশন স্কুলে আলাদা করে তিনি উড়ানের প্রশিক্ষণ নেন।

৭) ভারতীয় বায়ুসেনার ফাইটার স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত হওয়ার আগে চতুর্বেদী হায়দ্রাবাদের দুন্ডিগালে এয়ার ফোর্স একাডেমিতে ছয় মাসের নিবিড় প্রশিক্ষণ নিয়েছিলেন।

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

জিয়ে তো জিয়ে, চিঠি আয়ি হ্যায়:চলে গেলেন পঙ্কজ উদাস,তাঁর গাওয়া এই গান শুনেছেন IND vs ENG 4th Test: রোহিতের আউট বদলে গেল স্টাম্প থেকে ক্যাচে? কিন্তু কীভাবে? দিনে দুপুরে গৃহবধূর শ্লীলতাহানির অভিযোগ, আটক TMC নেতার গুণধর ছেলে ‘ফুলবাবু’ শুক্রের সঙ্গে শনির যুতি! শিবরাত্রির আগে তুলা সহ ৩ রাশির ভাগ্যে কয়েক গুণ লাভ নির্বাচন কমিশনের গোয়েন্দা কমিটিতে ইডি কেন? প্রশ্ন তুলে স্মারকলিপি তৃণমূলের ‘প্রস্রাব চেটে পরিষ্কার কর’, বিশ্বনাথের ৮ বছরের ছেলেকে হুমকি-মারধর প্রতিবেশির জমি ফেরাতে বলে শাহজাহানের বিপদ বাড়ালেন মমতা, বুমেরাং হল তাঁর আরও ১ সিদ্ধান্ত পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে ইস্তফা বিজয়শেখর শর্মার ফেব্রুয়ারির মধ্যে কাজে ফিরতেই হবে, হুঁশিয়ারি দেওয়া হল চিকিৎসকদের বালাকোট এয়ার স্ট্রাইকের ঘটনা ফের পর্দায়! পাকিস্তানের বিরুদ্ধে হুঙ্কার জিমি-লারার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.