বাংলা নিউজ > ঘরে বাইরে > Avani Chaturvedi: নতুন মাইলস্টোন ছুঁতে চলেছেন অবনী চতুর্বেদী! ভিন দেশে ওয়ার গেমসে এবার বায়ুসেনার এই পাইলট নিচ্ছেন অংশ

Avani Chaturvedi: নতুন মাইলস্টোন ছুঁতে চলেছেন অবনী চতুর্বেদী! ভিন দেশে ওয়ার গেমসে এবার বায়ুসেনার এই পাইলট নিচ্ছেন অংশ

অবনী চতুর্বেদী। (IAF File Photo) (HT_PRINT)

জানুয়ারি মাসের ১৬ থেকে ২৬ তারিখ পর্যন্ত ‘বীর গার্ডিয়ান’ মহড়া চলবে। সেখানেই অংশ নেবেন অবনী। এই মহড়া আয়োজিত হবে হায়াকুড়ি এয়ারবেসে। তার পাশে থাকা ওমিতমা এয়ারবেসেও হবে মহড়া। এছাড়াও জাপানের সায়ামার ইরুমা এয়ারবেসে এই মহড়া চলবে।

বিদেশের মাটিতে এরিয়াল ওয়াগেমস-এ প্রথম কোনও ভারতীয় সেনার মহিলা পাইলট হিসাবে অংশ নিতে চলেছেন স্কোয়াড্রেন লিডার অবনী চতুর্বেদী। দেশের বাইরে অবনীর এহেন অসামান্য এক সম্মান ঘিরে দেশবাসী গর্বিত।

জানুয়ারি মাসের ১৬ থেকে ২৬ তারিখ পর্যন্ত ‘বীর গার্ডিয়ান’ মহড়া চলবে। এই মহড়া আয়োজিত হবে হায়াকুড়ি এয়ারবেসে। তার পাশে থাকা ওমিতমা এয়ারবেসেও হবে মহড়া। এছাড়াও জাপানের সায়ামার ইরুমা এয়ারবেসে এই মহড়া চলবে। উল্লেখ্য, যে ব্যক্তিত্ব অবনীকে ঘিরে এই গর্বের অধ্যায়ে ভারত পা রাখতে চলেছে, সেই অবনীকে ঘিরে দেখে নেওয়া যাক, কয়েকটি দিক।

অবনী সম্পর্কে কিছু তথ্য:

১)ভারতের প্রথম তিন মহিলা ফাইটার পাইলটের একজন অবনী চতুর্বেদী। তিনি বিদেশের বুকে এক মহড়ায় অংশগ্রহণের জন্য শীঘ্রই জাপানে যাবেন।

২) সুখোই ৩০ এমকেআই যুদ্ধবিমানের পাইলট অবনী।

৩) অবনী চতুর্বেদীর সহপাঠী এবং ফোর্স স্কোয়াড্রন লিডার ভাবনা কান্থও দেশের প্রথম মহিলা ফাইটার পাইলটদের অন্যতম। দেশের মাটিতে নির্মিত যুদ্ধাস্ত্র সম্বলিত সুখোই ৩০-এমকেআই যুদ্ধবিমান চালাতে অবনীর মতোই ভাবনাও পারদর্শী।

৪) ভারতীয় বায়ুসেনার অন্য়তম গর্বের অধ্যায়ে রয়েছেন অবনী চতুর্বেদী। তিনি ভাবনা কান্থ, মোহনা সিংরা ভারতীয় বায়ুসেনার গর্বের মাইলস্টোনের অন্যতম অংশ। ভারতীয় সেনাতেও তাঁদের নাম বেশ গুরুত্বপূর্ণ।

৫) ভারতীয় বায়ুসেনা হল ভারতের তিনটি প্রতিরক্ষা বাহিনীর মধ্যে একমাত্র যা মহিলাদের যুদ্ধের অংশ নেওয়ায় অনুমতি দেয়। চিন ও পাকিস্তানসহ প্রায় ডজনখানেক দেশ মহিলাদের ফাইটার প্লেন ওড়ানোর অনুমতি দেয়।

৬) মধ্যপ্রদেশের মেয়ে অবনী চতুর্বেদী। তাঁর জন্মও সেখানে, বেড়ে ওঠাও সেখানে। বনস্থলী বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতক পাশ করেন। ক্যাম্পাস অ্যাভিয়েশন স্কুলে আলাদা করে তিনি উড়ানের প্রশিক্ষণ নেন।

৭) ভারতীয় বায়ুসেনার ফাইটার স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত হওয়ার আগে চতুর্বেদী হায়দ্রাবাদের দুন্ডিগালে এয়ার ফোর্স একাডেমিতে ছয় মাসের নিবিড় প্রশিক্ষণ নিয়েছিলেন।

 

 

 

 

 

 

বন্ধ করুন