বাংলা নিউজ > ঘরে বাইরে > অসুস্থ শিশুর হয়ে ক্লাস করছে রোবট! কল্পবিজ্ঞানকেও হার মানিয়ে ছাড়ছে বাস্তব
ফাইল ছবি : রয়টার্স (Reuters)
ফাইল ছবি : রয়টার্স (Reuters)

অসুস্থ শিশুর হয়ে ক্লাস করছে রোবট! কল্পবিজ্ঞানকেও হার মানিয়ে ছাড়ছে বাস্তব

রোবটটির সামনে রয়েছে ক্যামেরা ও মাইক্রোফোন।

অসুস্থ শিশুর জায়গায় ক্লাস করছে রোবট। কল্পবিজ্ঞানেও অকল্পনীয় এখন বাস্তব। জার্মানির ঘটনা। অসুস্থ বছর সাতেকের জোশুয়া মার্টিনজেলি। কিন্তু স্কুলের পড়া মিস করলে তো চলবে না। তাই তার বদলে ক্লাস করছে জোশুয়ার অবতার।

বার্লিনের Pusteblume-Grundschule-এর প্রধান শিক্ষিকা উটে উইন্টারবার্গ রয়টার্সকে জানালেন, 'অন্য পড়ুয়ারা তার সঙ্গে কথা বলে, মজা করে। আবার এই রোবটের ফলে জোশুয়ার পড়াশোনাও চলছে।'

রোবটটির সামনে রয়েছে ক্যামেরা ও মাইক্রোফোন। এর মাধ্যমে ক্লাসের ছবি ও শব্দ অনলাইনে বাড়ি বসে ভিডিয়ো কলে দেখা যাবে। অন্যদিকে কোনও কথা বলার জন্য রয়েছে স্পিকার। ফলে ব্যাপারটা হবে অনলাইন ক্লাসের মতোই। কিন্তু এর মাধ্যমে একটা ক্লাসরুমের কিছু পড়ুয়া অনলাইন ক্লাস করতে পারবে।

ফুসফুসের গুরুতর রোগের জোশুয়ার গলায় একটি টিউব রয়েছে। সেই কারণে ক্লাসে যাওয়া তার পক্ষে কঠিন। কিন্তু পড়াশোনা তো থেমে থাকতে পারে না। সেই কারণেই এই ব্যবস্থা। এমনটাই জানালেন জোশুয়ার মা সিমোন মার্টিনজেলি।

প্রকল্পটির জন্য বার্লিন জেলার মারজাহান-হেলারসডর্ফের স্থানীয় কাউন্সিল অর্থ প্রদান করেছে। এটি একটি পরীক্ষামূলক প্রকল্পও বটে। আগামিদিনে এভাবে আরও বেশি শিশুর সাহায্য করা সম্ভব কিনা, তা দেখা হচ্ছে।

'আমরাই বার্লিনের একমাত্র জেলা যেখানে স্কুলগুলির জন্য চারটি রোবট কেনা হয়েছে। করোনার সময়ে এটি কার্যকর করা হয়। তবে আমার মতে এটি মহামারীর পরেও ভবিষ্যত কাজে লাগবে,' বলেন জেলা শিক্ষা কাউন্সিলর টর্স্টেন কুয়েন।

তিনি জানান, বিভিন্ন কারণে অনেক পড়ুয়া সশরীরে ক্লাসে যেতে পারে না। এই পরিস্থিতিতে এই অবতার শিশুটিকে স্কুলের অংশ হওয়ার সুযোগ দিতে পারে।

বন্ধ করুন