বাড়ি > ঘরে বাইরে > সংবাদসংস্থা PTI-এর চেয়ারম্যান হচ্ছেন ধুতি - পাঞ্জাবি পরা পক্ককেশি এক বাঙালি
সাংবাদিক অভীক সরকার। ফাইল ছবি
সাংবাদিক অভীক সরকার। ফাইল ছবি

সংবাদসংস্থা PTI-এর চেয়ারম্যান হচ্ছেন ধুতি - পাঞ্জাবি পরা পক্ককেশি এক বাঙালি

  • দীর্ঘদিন সাফল্যের সঙ্গে আনন্দবাজার পত্রিকা গোষ্ঠীর প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেছেন অভীকবাবু। ২০১৬ সালে মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হিসাবে পুনর্নির্বাচিত হওয়ার পর তিনি পদত্যাগ করেন।

দেশের অন্যতম প্রধান সংবাদসংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া বা PTI-এর চেয়ারম্যান পদে বসছেন একজন বাঙালি। সোমবার অভীক সরকারকে তাদের পরবর্তী চেয়ারম্যান হিসাবে ঘোষণা করে সংস্থাটি। শনিবার সংস্থার বোর্ড অফ ডিরেক্টরসের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানানো হয়েছে। বিজয় কুমার চোপড়ার স্থলাভিষিক্ত হবেন তিনি।

আনন্দবাজার পত্রিকার প্রাক্তন সম্পাদক অভীক সরকারের বয়স প্রায় ৭৫ ছুঁই ছুঁই। তবে ফিটনেস-প্রিয় এই বাঙালিকে দেখে তা বোঝা মুশকিল। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর উচ্চশিক্ষার জন্য ব্রিটেন যান তিনি। সেখানে সাংবাদিকতার পাঠ নেন তিনি। 

দীর্ঘদিন সাফল্যের সঙ্গে আনন্দবাজার পত্রিকা গোষ্ঠীর প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেছেন অভীকবাবু। ২০১৬ সালে মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হিসাবে পুনর্নির্বাচিত হওয়ার পর তিনি পদত্যাগ করেন। পেঙ্গুইন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ম্যানেজিং ডিরেক্টর ছিলেন অভীকবাবু।

সাংবাদিকতা ছাড়াও ক্রীড়া ও স্বাস্থ্যচর্চায় অভীকবাবুর বিশেষ উৎসাহ রয়েছে। দশ বছর তিনি রয়্যাল ক্যালকাটা গলফ ক্লাবের অধিনায়ক ছিলেন। এছাড়া রোয়িং, যোগাসন-সহ একাধিক ক্রীড়ায় উৎসাহ রয়েছে তাঁর। 

বন্ধ করুন