বাংলা নিউজ > ঘরে বাইরে > আকাশসীমা লঙ্ঘন করবেন না, চিন-ভারতের মধ্যে সামরিক পর্যায়ে বৈঠক
ভারত ও চিনের মধ্যে সামরিক পর্যায়ে বৈঠক। প্রতীকী ছবি। (হিন্দুস্তান টাইমস(ফাইল ছবি))

আকাশসীমা লঙ্ঘন করবেন না, চিন-ভারতের মধ্যে সামরিক পর্যায়ে বৈঠক

  • চিনের তরফে দাবি করা হচ্ছে তিব্বতে চিনের আওতায় থাকা এলাকায় চিনের এয়ারক্রাফট কী করছে সেটাও চিহ্নিত করে ফেলছে ভারতীয় বায়ু সেনা।

আকাশসীমা লঙ্ঘন নিয়ে নানা অভিযোগ উঠছে। চিনের বিরুদ্ধে উসকানির অভিযোগও রয়েছে। এসবের মধ্যেই পূর্ব লাদাখে চুসুল-মলদো সীমান্তে বিশেষ পর্যায়ের সামরিক আলোচনার আয়োজন করা হয়।

মঙ্গলবার এনিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, প্রায় এক মাস ধরে পূর্ব লাদাখ সেক্টরের কাছে চিনের একাধিক উড়ন্ত যানের উপস্থিতি বোঝা যাচ্ছে। এনিয়ে বার বার আপত্তি তুলেছে ভারত। এই ধরনের উসকানিমূলক কাজ বন্ধ করার জন্যও বলা হয়েছে।

ভারতীয় বায়ুসেনা ও সামরিক বাহিনীর আধিকারিকরাও এই আলোচনায় অংশ নিয়েছিলেন। চিনের পিএলএর তরফেও আধিকারিকরা উপস্থিত ছিলেন আলোচনায়। ভারতীয় সেনার তরফে মেজর জেনারেল পদমর্যাদার আধিকারিক উপস্থিত ছিলেন।

সম্প্রতি বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী জানিয়েছিলেন, যখনই আমরা দেখি চিনের রিমোট নিয়ন্ত্রিত এয়ারক্রাফট আমাদের কাছাকাছি আসছে তখনই আমরা আমাদের ফাইটারদের তৈরি রাখি। এদিকে আগামী দিনেও এই ধরনের বৈঠক হতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে চিনের পক্ষ থেকে শুধুমাত্র সীমান্ত সংক্রান্ত ব্যাপারে আলোচনার ব্যাপারে আগ্রহ দেখানো হচ্ছে। অন্যদিকে চিনের তরফে দাবি করা হচ্ছে তিব্বতে চিনের আওতায় থাকা এলাকায় চিনের এয়ারক্রাফট কী করছে সেটাও চিহ্নিত করে ফেলছে ভারতীয় বায়ু সেনা। এদিকে গত জুন মাসে ভোর ৪টের সময় পিএলএর যুদ্ধবিমান পুর্ব লাদাখের খুব কাছে চলে এসেছিল। তবে দ্রুত ব্যবস্থা নেয় ভারত।

বন্ধ করুন