বাংলা নিউজ > ঘরে বাইরে > ITR Mistakes: আয়কর রিটার্ন ফাইলের সময়ে এই ভুলগুলি অনেকেই করেন! সতর্ক থাকবেন

ITR Mistakes: আয়কর রিটার্ন ফাইলের সময়ে এই ভুলগুলি অনেকেই করেন! সতর্ক থাকবেন

ফাইল ছবি: টুইটার (Twitter)

আয়কর একটি জটিল বিষয়। তাই এই প্রক্রিয়ায় তাড়াহুড়ো করবেন না। টুকটাক কিছু ভুলের কারেই কিন্তু আপনার ITR-এ নেতিবাচকভাবে প্রভাব পড়তে পারে।

আজকাল অনেকেই নিজেরাই আয়কর রিটার্ন ফাইল করেন। FY 2022-23 (AY 2023-24)-এর জন্য আপনার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ জুলাই, ২০২৩। আয়কর একটি জটিল বিষয়। তাই এই প্রক্রিয়ায় তাড়াহুড়ো করবেন না। টুকটাক কিছু ভুলের কারেই কিন্তু আপনার ITR-এ নেতিবাচকভাবে প্রভাব পড়তে পারে।

নিজে নিজে ITR-এর ফর্ম ভরার সময়ে এই ভুলগুলি প্রায়শই হয়ে থাকে

১) ভুল ITR ফর্ম সিলেক্ট করে ফেলা

ITR ফাইল করার সময় এই ভুলটা অনেকেই করেন। ভুল ITR ফর্ম ব্যবহার করা খুবই কমন একটি বিষয়। ভুল ফর্ম ব্যবহার করলে ত্রুটিপূর্ণ ফাইলিং হয়ে যায়। ফলে এটি প্রত্যাখ্যান করে দেবে আয়কর বিভাগ। আপনার সময়টাই নষ্ট।

'ITR ফর্ম প্রাথমিকভাবে আপনার আয়ের উত্সের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন বেতনভোগী ব্যক্তি হন, সেক্ষেত্রে ITR ফর্ম 1 ব্যবহার করে রিটার্ন দাখিল করতে পারেন। আপনার যদি বেতন থেকে আয় এবং বিনিয়োগ থেকেও মূলধন লাভের ব্যাপার থাকে, তাহলে আপনার ITR ফর্ম 2 ব্যবহার করা উচিত। অন্যদিকে, আপনি যদি আয়ের উত্স হিসাবে ব্যবসা দেখান, সেক্ষেত্রে আইটিআর ফর্ম 3 ব্যবহার করে রিটার্ন দাখিল করা উচিত,' জানালেন কর বিশেষজ্ঞ অর্চিত গুপ্ত।

২) সুদবাবদ আয়

এটি আরেকটি গুরুতর ভুল। সমস্ত উৎস থেকেই আয় দেখাতে হবে। সেটা বেতন, ব্যবসা/পেশা, বাড়ির সম্পত্তি, মূলধন লাভ এবং বিনিয়োগ- যেখান থেকেই হোক না কেন। 'কোনও আয় বাদ দিলে কর কর্তৃপক্ষের জরিমানার মুখে পড়বেন। একইভাবে, আপনার করযোগ্য আয় কমাতে আয়কর আইনের বিভিন্ন ধারা যেমন 80C এবং 80D-এর অধীনে করছাড় দাবি করতে ভুলবেন না,' জানালেন এসএজি ইনফোটেকের অমিত গুপ্ত।

আপনার যদি বিদেশি সম্পত্তি বা আয় থাকে, তাহলে FEMA-র নিয়মাবলী মেনে চলুন। প্রয়োজনীয় তথ্যাদি অবশ্যই দিন। এছাড়া, আপনার ট্যাক্স রিটার্ন দাখিল করার সময় বিদেশি অ্যাকাউন্ট সহ সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের উল্লেখ করুন।

৩) ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রি-ভ্যালিডেট না করা

আয়কর রিটার্ন দাখিল করার সময়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রি-ভ্যালিডেশন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে ট্যাক্স থেকে রিফান্ড পেতে হলে এটি অবশ্যই মনে করে করতে হবে।

৪) ভুল মূল্যায়ন বছর সিলেক্ট করে ফেলা

যাঁরা অনেকদিন ধরে ITR ফাইল করছেন, তাঁরাও অনেক সময়ে অন্যমনস্ক হয়ে এই ভুল করে ফেলেন। অনেকেই 'অ্যাসেসমেন্ট ইয়ার' এবং 'ফিনান্সিয়াল ইয়ার' গুলিয়ে ঘেঁটে 'ঘ' করে ফেলেন।

'ফিনান্সিয়াল ইয়ার' হল যে সময়ে আয় করা হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি ৩১ জুলাই ২০২৩-এর আগে আইটিআর ফাইল করেন, তাহলে ১ এপ্রিল ২০২২ থেকে ৩১ মার্চ ২০২৩-এর মধ্যে যে আয় করেছেন, তার জন্য রিটার্ন দাখিল করা হবে। এপ্রিল থেকে মার্চ পর্যন্ত এই সময়কালটি ২০২২-২৩ অর্থবর্ষ বা FY 2022-23 বলা হয়।

অন্যদিকে 'অ্যাসেসমেন্ট ইয়ার' হল অর্থবর্ষের পরের বছর, যখন ট্যাক্স রিটার্নটি দাখিল করছেন। উদাহরণস্বরূপ, আপনি যদি জুন বা জুলাই ২০২৩-এ ফাইল করেন, তাহলে মূল্যায়ন বছর বা অ্যাসেসমেন্ট ইয়ার হবে ২০২৩-২৪।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

প্রকাশ্যেই শ্রীতমাকে ‘লাভ ইউ’ বললেন দুর্জয়, প্রেমে সিলমোহর অর্কপ্রভর? অনন্ত-রাধিকার বিয়ের জন্য আনা হল পৃথিবীর সেরা রাঁধুনিকে! নিরামিষে ম্যাজিক তাঁর বরের সঙ্গে মনখুলে নাচ বাবা রামদেবের! ভিডিয়ো ভাইরাল হয়ে গেল মুহূর্তেই কাশীপুরে 'দাদাগিরি' তৃণমূলের! এমএলএর নাম করে প্রোমোটারকে মাটিতে ফেলে মার আম্বানি পরিবারের বিয়েতে আছে কলকাতা কানেকশনও! জেনে নিন, কী কী দিল কলকাতা 'মানুষ তো ভোটটা দিচ্ছেন,' উপনির্বাচনে জয়ের দিনই পরের কর্মসূচি জানালেন মমতা ‘জীবন সার্থক’, অনন্তের বিয়েতে কিম কার্দাশিয়ানের সঙ্গে একফ্রেমে মমতা! ভাইরাল ছবি অবনমনের আওতায় মোহনবাগান! ইস্টবেঙ্গলের কাছে হেরে কলকাতা লিগে নামল ১১ নম্বরে আমির খান থেকে দীপিকা পাড়ুকোন, স্টারডমের জন্য খেলাধুলা ছেড়েছেন যে ৫ তারকা ছেলের বিয়ের অনুষ্ঠানে ভাষণ বাবার, মুকেশ আম্বানির কথায় মন্ত্রমুগ্ধ সকলে

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.