বাংলা নিউজ > ঘরে বাইরে > Axis Bank: বাতিল হওয়া নোট নিতে চায়নি এক্সিস ব্যাঙ্ক, সুপ্রিম কোর্টে নালিশ করল কোম্পানি

Axis Bank: বাতিল হওয়া নোট নিতে চায়নি এক্সিস ব্যাঙ্ক, সুপ্রিম কোর্টে নালিশ করল কোম্পানি

বাতিল হওয়া নোট নিতে চায়নি এক্সিস ব্যাঙ্ক, সুপ্রিম কোর্টে নালিশ করল কোম্পানি REUTERS/Anushree Fadnavis/File Photo (REUTERS)

অ্য়াডভোকেট জয়দীপ গুপ্তার মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, এক্সিস ব্যাঙ্ককেই ব্যাখা দিয়ে জানাতে হবে যে তারা কেন এই বাতিল নোট গ্রহণ করতে চায়নি?

১ হাজার ও ৫০০ টাকার নোট বাতিল করেছিল সরকার। এদিকে এক্সিস ব্যাঙ্কের বিরুদ্ধে একটি কোম্পানি সুপ্রিম কোর্টে অভিযোগ করেছে যে আরবিআই গাইডলাইনকে ভেঙেছে এক্সিস ব্যাঙ্ক। ৩.২ কোটি টাকার বাতিল নোট তারা গ্রহণ করতে চায়নি। 

বিচারপতি বিআর গভাই ও বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চে কোম্পানির পক্ষে আইনজীবী নলীন কোহলি দাবি করেন যে টাকা বাতিল নিয়ে তারা কোনওরকম সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে চাইছে না। কিন্তু ব্যাঙ্ক যেভাবে ৩.২ কোটি টাকা বাতিল নোট গ্রহণ করতে চায়নি সেটা নিয়েই তাদের আপত্তি। 

অ্য়াডভোকেট জয়দীপ গুপ্তার মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, এক্সিস ব্যাঙ্ককেই ব্যাখা দিয়ে জানাতে হবে যে তারা কেন এই বাতিল নোট গ্রহণ করতে চায়নি? 

এদিকে ২০১৬ সালের ৮ নভেম্বর একটি নোটিফিকেশন জারি করা হয়। সেখানে বলা হয় ৩০শে ডিসেম্বর ২০১৬ সালের মধ্য়ে বাতিল হওয়া নোট ব্যাঙ্কে জমা দিতে হবে। এরপর ৩১শে ডিসেম্বর অপর নোটিফিকেশনে বলা হয় যে ৩০শে ডিসেম্বরের পরে বাতিল হওয়া নোট নিজেদের কাছে রাখাটা অপরাধ। 

এদিকে কোম্পানির আইনজীবী দাবি করেন যতটা বাতিল টাকা জমা দেওয়া হচ্ছে সেই সমান মূল্যের টাকা গ্রাহককে দেওয়া দরকার ছিল। কিন্তু ব্যাঙ্ক বাতিল নোট গ্রহণ করেনি। এরপরই এক্সিস ব্যাঙ্ককে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। তিন সপ্তাহের মধ্যে এনিয়ে জানাতে বলা হয়েছে। এদিকে আরবিআইয়ের আইনজীবী জানিয়েছিলেন যে কোর্টকে এক্সিস ব্যাঙ্কের বিষয়টি শোনা দরকার। তাদের এই নোট না গ্রহণ করার ক্ষেত্রে কোনও উপযুক্ত কারণ ছিল কি না সেটাও জানা দরকার।  

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.