বাংলা নিউজ > ঘরে বাইরে > দীপোৎসবে ৬ লাখের বেশি প্রদীপ জ্বেলে নতুন গিনেস বিশ্বরেকর্ড গড়ল অযোধ্যা
শুক্রবার অযোধ্যায় সরযূ নদীর তীরে দীপোৎসব উপলক্ষে লাখ লাখ মাটির প্রদীপ জ্বেলে বিশ্বরেকর্ড গড়লেন ভক্তজন। ছবি: পিটিআই। (PTI)
শুক্রবার অযোধ্যায় সরযূ নদীর তীরে দীপোৎসব উপলক্ষে লাখ লাখ মাটির প্রদীপ জ্বেলে বিশ্বরেকর্ড গড়লেন ভক্তজন। ছবি: পিটিআই। (PTI)

দীপোৎসবে ৬ লাখের বেশি প্রদীপ জ্বেলে নতুন গিনেস বিশ্বরেকর্ড গড়ল অযোধ্যা

  • রাম কি পৈদি ও অন্যান্য ঘাটে মোট ৬,০৬,৫৬৯টি মাটির প্রদীপ একসঙ্গে জ্বেলে নতুন গিনেস বিশ্বরেকর্ড গড়ল অযোধ্যা।

সরযূ নদীর উপর রাম কি পৈদি ও অন্যান্য ঘাটে মোট ৬,০৬,৫৬৯টি মাটির প্রদীপ একসঙ্গে জ্বেলে নতুন গিনেস বিশ্বরেকর্ড গড়ল অযোধ্যা। 

শুক্রবার সন্ধ্যায় লাখলাখ প্রদীপের আলোয় উজ্জ্বল হয়ে স্বর্গীয় রূপ ধারণ করে রাম কি পৈদি ঘাট। অনুষ্ঠানটি প্রত্যক্ষ করতে উপস্থিত ছিল গিনেস প্রতিনিধিদল। 

২০১৯ সালের ধনতেরাসে ৪,১০,০০০ মাটির প্রদীপ জ্বেলে গিনেস রেকর্ড সৃষ্টি করেছিল অযোধ্যা। এ বছর সেই রেকর্ড ভাঙার পরিকল্পনা করেন নগরবাসী।

শুক্রবার সন্ধ্যায় প্রথম প্রদীপটি জ্বেলে অনুষ্ঠানের উদ্বোধন করেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উপস্থিত ছিলেন রাজ্যপাল আনন্দীবেন পটেলও। 

বিশ্বরেকর্ড সৃষ্টি করতে এই দীপোৎসব আয়োজনের জন্য অযোধ্যা প্রশাসনকে অভিনন্দন জানান যোগী আদিত্যনাথ। অনুষ্ঠান সফল করতে উপস্থিত ছিলেন ফৈজাবাদের রাম মনোহর লোহিয়া অওয়াধ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮ হাজার পড়ুয়া। 

ধনতেরাস উপলক্ষে মন্দিরনগরী অযোধ্যার অসংখ্যা মন্দির ও মঠ আলোকসজ্জায় সেজে ওঠে। প্রায় গোটা শহরই ঝলমল করে ওঠে অপরূপ রঙিন আলোর মালায়। 

২০১৮ সালে ৩.১ মাটির প্রদীপ জ্বেলে প্রথম বিশ্বরেকর্ড তৈরি হয় অযোধ্যার দীপোৎসবে। ২০১৭ সালে উত্তর প্রদেশে বিজেপি সরকার ক্ষমতায় আসার পরে দীপাবলির আগের সন্ধ্যায় এই উৎসবের সূচনা করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। 

দীপোৎসবের টানে মন্দিরনগরীতে পর্যটকের ভিড় উপচে পড়ে প্রতি বছর। চলতি কোভিড পরিস্থিতিতে অবশ্য এবারল পর্যটকের আনাগোনা না থাকায় জনসমাগমে ভাটা পড়েছে অয়োধ্যায়। 

অনুষ্ঠানে রামলীলা পরিবেশন করেন ছত্তিশগড়ের মহিলা শিল্পীরা। মন্ত্রিসভার সতীর্থদের সঙ্গে সম্পূর্ণ অনুষ্ঠান উপভোগ করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বন্ধ করুন