বাংলা নিউজ > ঘরে বাইরে > Ayodhya Ram Mandir: অযোধ্য়ার রামমন্দির তৈরির কাজ কবে শেষ হবে? জানালেন নির্মাণ কমিটির চেয়ারম্যান

Ayodhya Ram Mandir: অযোধ্য়ার রামমন্দির তৈরির কাজ কবে শেষ হবে? জানালেন নির্মাণ কমিটির চেয়ারম্যান

অযোধ্য়ার রাম মন্দির (Ravinder Singh/HH) (HT_PRINT)

পিলারে একটি মূর্তি খোদাই করার জন্য় একজন শিল্পীর ৪০-৫০ দিন সময় লাগছে। সেক্ষেত্রে নভেম্বরের মধ্য়ে কতগুলি মূর্তি করা যাবে সেটা দেখা হচ্ছে। একটি পিলারে ১৬টি করে মূর্তি থাকবে।

রাম মন্দির তৈরির কাজ কবে শেষ হবে? এনিয়ে আগ্রহ অনেকেরই। তবে এবার মুখ খুললেন রামমন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র। তিনি বৃহস্পতিবার আশ্বাস দিয়েছেন চলতি বছরের ডিসেম্বরের মধ্য়ে রাম মন্দিরের নির্মাণ কাজ শেষ হবে। অযোধ্য়ার করসেবকপুরমে আলাদা করে রামচন্দ্রের মূর্তি খোদাই করে তৈরি হচ্ছে।

রামমন্দির নির্মাণ কমিটি নির্মাণ কাজ খতিয়ে দেখেছে। রামমন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র জানিয়েছেন, কমিটি দেশবাসীকে আশ্বাস দিয়েছিল সেই মতো, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্য়ে নির্মাণ কাজ শেষ হবে।

তিনি রামচন্দ্রের মূর্তি নির্মাণকারী শিল্পীদের সঙ্গেও দেখা করেন। তামিলনাড়ু থেকে তাঁরা এসেছেন। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের জেনারেল সেক্রেটারি চম্পট রাই জানিয়েছেন, রামমন্দিরের একতলার ছাদ তৈরি হয়েছে। এখন মেঝে তৈরি হচ্ছে। ১৬০টি পিলারে মূর্তি খোদাই করার কাজও চলছে।

পিলারে একটি মূর্তি খোদাই করার জন্য় একজন শিল্পীর ৪০-৫০ দিন সময় লাগছে। সেক্ষেত্রে নভেম্বরের মধ্য়ে কতগুলি মূর্তি করা যাবে সেটা দেখা হচ্ছে। একটি পিলারে ১৬টি করে মূর্তি থাকবে।

তিনি জানিয়েছেন, রাম মন্দির নির্মাণে সব রাজ্যের প্রতিনিধিত্ব থাকছে। নির্মাণ সামগ্রী বিভিন্ন রাজ্য থেকে নিয়ে আসা হয়েছে। শিল্পীরাও এসেছেন বিভিন্ন রাজ্য থেকে।

তিনজন বিখ্যাত ভাস্কর তৈরি করছেন রামের মূর্তি। মন্দিরের গর্ভগৃহে সবথেকে ভালোটা প্রতিষ্ঠা করা হবে। ২০২৪ সালের জানুয়ারিতে মকর সংক্রান্তির পরে অযোধ্য়ার রামমন্দিরের উদ্বোধন হতে পারে।

কর্ণাটকের শিল্পী গণেশ ভট্ট মূর্তি খোদাই করছেন। কৃষ্ণ শিলার উপর তিনি কাজ করছেন। রাজস্থানের শিল্পী সত্য় নারায়ণ পাণ্ডে সাদা মাকরানা মার্বেল খোদাই করে তৈরি করছেন মূর্তি। আবার মাইসোরের অরুণ যোগরাজও মূর্তি তৈরি করছেন।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে একেবারে জোরকদমে চলছে কাজ। একেবারে সাজো সাজো ব্যাপার।

এদিকে সামনেই লোকসভা ভোট। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, তার আগেই খুলে যেতে পারে অযোধ্য়ার রাম মন্দির। সব মিলিয়ে দেশবাসী অনেকেই তাকিয়ে রয়েছেন সেদিকে।

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

কোপায় কারা গ্লোল্ডেন বুট, গ্লাভস পেলেন? সেরা হলেন কে? রইল পুরো পুরস্কার তালিকা পশ্চিমবঙ্গকে উপদ্রুত এলাকা ঘোষণা করুক কেন্দ্র, দাবি শুভেন্দুর বিদেশ থেকে এসে থাকতে গেলে বিশ্বের সবচেয়ে সস্তা দেশ কোনটি? সেরা দশে ভারত কোথায় ট্রাম্পকে হত্যার চেষ্টা কি কোনও বৃহত্তর ষড়যন্ত্র? তদন্তে নেমে মুখ খুলল FBI জম্মু ও কাশ্মীরে আইন সংশোধন, আরও ক্ষমতা বাড়ল LG-র UEFA Euro 2024-এর পুরস্কার মূল্য আকাশছোঁয়া, কে কী প্রাইজ পেলেন দেখে নিন এক নজরে চোখ গোল গোল, মুখ হাঁ! আম্বানির বিয়ের খাবার খেয়ে এ কী হল ধোনি-কন্যা জিভার খোঁপায় মালা, মাথায় টিকলি! বরের সঙ্গে অনন্তের রিসেপশনে বঙ্গকন্যা বিপাশা আম্বানিদের রিসেপশনে হাজির টাইগারও! এলেন বাবার সঙ্গে আসছে কর্কট সংক্রান্তি, সূর্যকে শক্তিশালী করে নাম যশ পেতে করুন ৫ কাজ

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.