বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘Ayushman Bhaba’ scheme: ‘আয়ু্ষ্মান ভব’ - জন্মদিনে নয়া প্রকল্প মোদীর! কী কী মিলবে এবার

‘Ayushman Bhaba’ scheme: ‘আয়ু্ষ্মান ভব’ - জন্মদিনে নয়া প্রকল্প মোদীর! কী কী মিলবে এবার

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Sanjay Sharma)

‘Ayushman Bhaba’ scheme: ‘আয়ু্ষ্মান ভব’ প্রকল্প চালু হচ্ছে আগামী ১৩ সেপ্টেম্বর। যদিও সেটি আনুষ্ঠানিক সূচনা। ১৭ সেপ্টেম্বর মোদীর জন্মদিন থেকে শুরু হবে এই প্রকল্পের যাবতীয় কাজ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন উপলক্ষে নয়া প্রকল্প। ‘আয়ুষ্মান ভব’ নামের এই বিশেষ প্রচারাভিযান আগামী ১৩ সেপ্টেম্বর থেকে সূচনা করা হবে। তবে ওই দিন এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা হলেও ১৭ তারিখ থেকে চালু হবে কাজ। প্রসঙ্গত, নরেন্দ্র মোদীর জন্মদিনের শুভক্ষণকেই বেছে নিতে চাইছেন স্বাস্থ্যমন্ত্রী। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য বলেন, এই প্রকল্প দেশের কোনায় কোনায় পৌঁছে যাবে। প্রত্যন্ত অঞ্চলের মানুষদের কাছেও পৌঁছে দেওয়া হবে স্বাস্থ্য পরিষেবা। যাদের পরিষেবা প্রয়োজন, অথচ পাচ্ছেন না, তাদেরই মূলত লক্ষ্য করা হয়েছে এই প্রকল্পে। প্রকল্পের সুবিধা যাতে সবাই পায়, সেই দিকেও নজর রাখবে কেন্দ্র। 

(আরও পড়ুন: জি-২০ সম্মেলনে নজরকাড়া সুনক-পত্নী! কোন কোন সাজে ধরা দিলেন অক্ষতা, দেখুন ছবি)

প্রসঙ্গত, ২০২৪ লোকসভা ভোটের আগে বিরোধী শিবির এই প্রকল্পকে ভোট টানার কায়দা হিসেবে দেখছে। প্রত্যন্ত এলাকাতেও পরিষেবা পৌঁছে দিতে চায় কেন্দ্রের স্বাস্থ্যমন্ত্রক। অন্যদিকে, মোদীর জন্মদিন ১৭ সেপ্টেম্বর। একই দিনে শুরু ‘সেবা পাখওয়াড়া’ নামের একটি বিশেষ কর্মসূচি। এই কর্মসূচি চলবে মহাত্মার গান্ধির জন্মদিন ২ অক্টোবর। এটিও একটি স্বাস্থ্যবিষয়ক কর্মসূচি। সেই কর্মসূচির সঙ্গে যৌথভাবে শুরু হবে ‘আয়ুষ্মান ভব’। 

(আরও পড়ুন: জি ২০ সম্মেলনে জোয়ার-বাজরার পদের জয়জয়কার, কী ‘মধু’ আছে জানলে আপনিও খাবেন)

অন্ত্যোদয় প্রকল্পের পর পর গ্রামে গ্রামে এই নতুন প্রকল্প শুরুর পিছনে অবশ্য বড় লক্ষ্য রয়েছে কেন্দ্রের। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এই দিন বলেন, গ্রামের প্রতিটি সাধারণ নাগরিক যাতে এই সুবিধা পান, সেই লক্ষ্যেই এগোচ্ছে নয়া প্রকল্প। এছাড়াও তাঁর কথায়, পরিষেবার প্রাথমিক লক্ষ্য সবার আয়ুষ্মান কার্ড তৈরি করে দেওয়া। এই কার্ডের মাধ্যমে সাধারণ নাগরিক যাবতীয় স্বাস্থ্য পরিষেবা পাবে। অন্যদিকে আয়োজিত হচ্ছে আয়ুষ্মান মেলাও। আয়ু্ষ্মান ভারত স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রে আয়োজন করা হবে এই মেলা। একই সঙ্গে মেলার স্থান হিসেবে বেছে নেওয়া হচ্ছে আঞ্চলিক স্বাস্থ্য কেন্দ্র। মূলত এই প্রচারাভিযানের পর প্রতিটি গ্রাম পঞ্চায়েত বা ওয়ার্ডকে আয়ুষ্মান গ্রাম পঞ্চায়েত বা আয়ুষ্মান ওয়ার্ড তকমাও দেওয়া হবে। তার আগে অবশ্য পর্যালোচনা করা হবে কাজের খতিয়ান। কতজন মানুষ কী কী সুবিধা পাচ্ছেন তার উপর ভিত্তি করেই এগোবে গোটা প্রক্রিয়া। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অটিজম একটি রোগ মাত্র, সচেতনতা ছড়ানোর মাধ্যমেই পালন করা হয় অটিস্টিক প্রাইড ডে কারা ফার্স্টবয় আর কারা লাস্টবয়, গ্রুপ লিগের শেষে দেখুন বিশ্বকাপের পয়েন্ট তালিকা বিভিন্ন ক্যাটেগরিতে বিশ্বের সেরা ১০ স্কুলের তালিকায় ভারতের ৫টি! ৩টিই আবার সরকারি Viral Video: প্রাণ বাঁচানোয় পোষ মেনে গেল সারস পাখি! ভাইরাল দারুণ এই ভিডিয়ো গলায় সরস্বতী! বাবার ঝালমুড়ির দোকান, সারেগামাপায় সুস্মিতার গানে বুঁদ রাঘব-ইমনরা অর্ধেকেরও বেশি কমে যাবে চিনের জনসংখ্যা! কিন্তু কেন? রইল আসল কারণ ভারতীয় দলের হেড কোচের পদের জন্য একজনই আবেদন করেছেন, আজই ইন্টারভিউ-রিপোর্ট আগামিকাল সূর্যের মিথুনে প্রবেশ, সময় বদলাবে, ৪ রাশির বন্ধ ভাগ্যের খুলবে তালা 'আমি নির্দোষ', মার্কিন আদালতে বললেন পান্নুনকাণ্ডে ধৃত ভারতীয় নাগরিক নিখিল বর্ষার শুরুতেই বৃষ্টির ঘাটতি, কৃষির জন্য সিঁদুরে মেঘ দেখছেন আধিকারিকেরা

T20 WC 2024

পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.