বাংলা নিউজ > ঘরে বাইরে > আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন: মোদীর ডিজিটাল হেলথ ID সিস্টেমের প্রশংসায় বিল গেটস
বিল গেটস (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
বিল গেটস (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন: মোদীর ডিজিটাল হেলথ ID সিস্টেমের প্রশংসায় বিল গেটস

  • বিল গেটস এই প্রসঙ্গে লেখেন, ‘আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের চালু করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনেক শুভেচ্ছা।’

কয়েকদিন আগেই আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রকল্পের প্রশংসায় এবার টুইট করলেন শিল্পপতি বিল গেটস। এদিন এক টুইট করে বিল গেটস এই প্রসঙ্গে লেখেন, 'আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের চালু করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনেক শুভেচ্ছা। এই প্রকল্প ভারতের স্বাস্থ্য পরিকাঠামোকে শক্ত করবে এবং এর মাধ্যমে আগামীদিনের সুলভে চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে।' এদিকে গেটসের প্রশংসায় আপ্লুত প্রধানমন্ত্রী। বিল গেটসকে ধন্যবাদ জানান মোদী।

এর আগে স্বাধীনতা দিবসে লালকেল্লায় ভাষণ রাখার সময় এই প্রকল্পের বিষয়ে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুযায়ী গত ২৭ সেপ্টেম্বর ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন চালু করেন মোদী।

ডিজিটাল হেলথ মিশন প্রকল্পটি চালু হয়েছে সোমবার। এই প্রকল্পের আওতায় দেশের প্রত্যেক নাগরিক পাবেন একটি করে হেলথ আইডি কার্ড। কার্ডে আধারের মতোই ১৪ সংখ্যার অনন্য একটি নম্বর থাকবে সেটাই হবে হেলথ অ্যাকাউন্ট নম্বর। ব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় রেকর্ড এই অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত থাকবে এবং একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তা সহজেই দেখে নেওয়া যাবে।

একজন রোগীর হেলথ অ্যাকাউন্টের তথ্যের মধ্যেই মিলবে - সেই ব্যক্তি কী কী শারীরিক পরীক্ষা করিয়েছেন, তাঁর কী কী রোগ হয়েছে, তাঁকে কোন কোন ডাক্তার চিকিৎসা করেছেন, ব্যক্তি কী কী ওষুধ খেয়েছেন। ব্যক্তির সম্মতি পেলে এই রেকর্ড অন্যদের সঙ্গে আদান-প্রদান করার সুযোগও থাকছে।

 

বন্ধ করুন