বাংলা নিউজ > ঘরে বাইরে > AB-PMJAY: CGHS কার্ড থাকলেই বিনামূল্যে চিকিৎসার সুবিধা দেবে কেন্দ্র!
ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস (HT Photo)

AB-PMJAY: CGHS কার্ড থাকলেই বিনামূল্যে চিকিৎসার সুবিধা দেবে কেন্দ্র!

  • AB-PMJAY-র অধীনস্থ হাসপাতালগুলিকেও অন্তর্ভুক্ত করার মাধ্যমে, পরিষেবার পরিধি বাড়বে বলে মনে করছেন সরকারি আধিকারিকরা।

লক্ষ্য রোগীদের আরও বেশি হাসপাতালের সুযোগ করে দেওয়া। আর সেই কারণেই কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের(CGHS) সুবিধাভোগীদের এবার, আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার(AB-PMJAY) অধীনস্থ হাসপাতালেও চিকিত্সা মিলবে। ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এই খবর।

পরিকল্পনা অনুযায়ী, CGHS স্কিমের সুবিধাভোগীরা আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে তালিকাভুক্ত যে কোনও হাসপাতালে চিকিৎসা করাতে পারবেন। বিশেষ করে যে রোগীরা সুপার স্পেশালিটি চিকিত্সার জন্য হাসপাতাল খুঁজছেন, এতে তাঁদের উপকার হবে। আরও পড়ুন: Paytm অ্যাপেও আয়ুষ্মান ভারত বিমা! জানুন কীভাবে পাবেন

CGHS এবং AB-PMJAY কেন্দ্র সরকার চালিত দু'টি পৃথক স্বাস্থ্য বিমা প্রকল্প।

CGHS-এর মাধ্যমে মূলত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পরিষেবা দেওয়া হয়। চাকরিরত এবং অবসরপ্রাপ্ত দুই ক্ষেত্রেই এই সুবিধা মেলে। এই প্রকল্পের অধীনে প্রায় ৪১ লক্ষ সুবিধাভোগী রয়েছেন। সারা দেশে ২,০০০ হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টার তালিকাভুক্ত রয়েছে। তবে এই হাসপাতালের সংখ্যা কিছুটা অসমভাবে বন্টন করা হয়েছে। সেই কারণে বড় শহরগুলিতে এমন হাসপাতালের সংখ্যা বেশি। এদিক দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর শহরগুলিতে তা কম।

AB-PMJAY-র অধীনস্থ হাসপাতালগুলিকেও অন্তর্ভুক্ত করার মাধ্যমে, পরিষেবার পরিধি বাড়বে বলে মনে করছেন সরকারি আধিকারিকরা।

AB-PMJAY-এর অধীনে প্রায় ১০.৭৪ কোটি সুবিধাভোগী রয়েছেন। গত মাস পর্যন্ত, প্রায় ৩.৭৫ কোটি হাসপাতালে ভর্তি রয়েছেন। টাকা অঙ্কে যা প্রায় ৪৫,০০০ কোটি। এর অধীনে ২৫,০০০ হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্র রয়েছে।

বন্ধ করুন