বাংলা নিউজ > ঘরে বাইরে > Patanjani Share: বাবা রামদেবের পতঞ্জলির বাজার মূল্য কত হাজার কোটির জানেন?
ফাইল ছবি; হিন্দুস্তান টাইম (HT_PRINT)

Patanjani Share: বাবা রামদেবের পতঞ্জলির বাজার মূল্য কত হাজার কোটির জানেন?

  • Patanjani Foods Share Market: মাত্র ৫ বছর আগে, পতঞ্জলি ফুডসের শেয়ারের দাম ২১ টাকা ছিল। সেখান থেকে এখন ১,৩৯৩ টাকা পর্যন্ত বেড়ে গিয়েছে। ফলে ভালই লাভ হয়েছে এই শেয়ারের বিনিয়োগকারীদের। ৫ বছর আগে যাঁরা শেয়ার কিনেছিলেন, তাঁরা এখন প্রায় ৬,২৫০ শতাংশ রিটার্ন পাবেন।

যোগগুরু থেকে বিজনেস টাইকুন। ৫০ হাজার কোটি টাকার বাজার মূল্য ছুঁয়ে ফেলল বাবা রামদেবের পতঞ্জলি ফুডস। মাত্র ৫ বছর আগে, পতঞ্জলি ফুডসের শেয়ারের দাম ২১ টাকা ছিল। সেখান থেকে এখন ১,৩৯৩ টাকা পর্যন্ত বেড়ে গিয়েছে। ফলে ভালই লাভ হয়েছে এই শেয়ারের বিনিয়োগকারীদের। ৫ বছর আগে যাঁরা শেয়ার কিনেছিলেন, তাঁরা এখন প্রায় ৬,২৫০ শতাংশ রিটার্ন পাবেন।

পর্যবেক্ষকদের মতে, FMCG সেক্টরের এই স্টক এখনও 'আপট্রেন্ড'-এ রয়েছে। অর্থাত্ এখনও মুনাফার সুযোগ থাকছে পতঞ্জলি ফুডসের শেয়ারে।

পতঞ্জলি ফুডসের আগামীর ব্যবসায়িক পরিকল্পনা

পতঞ্জলি ফুডসের লক্ষ্য হল ভারতের এক নম্বর ভোজ্য তেলের ব্র্যান্ডের জায়গায় পৌঁছনো। এমনকি ভারতে ভোজ্য তেলের আমদানি থেকেও মুক্ত করতে চায় সংস্থা। সেই লক্ষ্যে, পতঞ্জলি প্রায় ১৫ লক্ষ একর জমিতে পাম গাছ রোপণ করেছে। সংস্থার দাবি, এটি আগামী ৪০ বছর ধরে পাম তেলের জোগান দেবে। বিভিন্ন প্ল্যাটফর্মে, যোগগুরু বাবা রামদেব দাবি করছেন যে, পতঞ্জলি ভোজ্য তেলের উৎপাদন ক্ষমতা বাড়াতে চাইছে।

তাছাড়া রামদেব স্বামীর ইমেজের সঙ্গে এই সংস্থার ব্র্যান্ডিং জড়িত। ফলে পতঞ্জলির একটি ‘কাল্ট ফলোয়িং’ আছে। আরও পড়ুন: Multibagger Shares: ১ লাখ টাকা বেড়ে ১.৫৭ কোটি! সত্যিই ‘সেরা’ এই শেয়ার

গ্রাফ: মিন্ট জিনি
গ্রাফ: মিন্ট জিনি (mintgenie)

এক্স-ডিভিডেন্ড

পতঞ্জলি ২০২২ সালেও বাজারের অন্যতম সেরা ডিভিডেন্ড প্রদানকারী শেয়ার। পতঞ্জলি তার শেয়ারহোল্ডারদের ইক্যুইটি শেয়ার প্রতি ৫ টাকার লভ্যাংশ ঘোষণা করেছে। পরিচালনা পর্ষদ লভ্যাংশ প্রদানের রেকর্ড তারিখ হিসেবে ২৬ সেপ্টেম্বর ২০২২-এর ঘোষণা করেছে। অর্থাত্, আগামী ২৩ সেপ্টেম্বর পতঞ্জলি এক্স-ডিভিডেন্ড ট্রেড করতে চলেছে। কেন? কারণ ২৪ এবং ২৫ তারিখ শনি ও রবিবার পড়েছে। স্টক মার্কেট শনিবার এবং রবিবার বন্ধ থাকে।

বিঃ দ্রঃ - শেয়ার বাজার সংক্রান্ত প্রতিবেদনগুলি তথ্য ও বিশেষজ্ঞদের অনুমান মাত্র। সম্পাদকের মতামত নয়। শেয়ারে বিনিয়োগের আগে অবশ্যই ঝুঁকির দিকটি খতিয়ে দেখুন।

বন্ধ করুন