বাংলা নিউজ > ঘরে বাইরে > বাবরি রায়ের বিরুদ্ধে হাইকোর্টে যাবে মুসলিম সংগঠন, আইনি পরামর্শের অপেক্ষায় সিবিআই
খুশি সাক্ষী মহারাজ
খুশি সাক্ষী মহারাজ

বাবরি রায়ের বিরুদ্ধে হাইকোর্টে যাবে মুসলিম সংগঠন, আইনি পরামর্শের অপেক্ষায় সিবিআই

  • সিবিআই এখনও ঠিক করেনি হাইকোর্টে আপিল করা নিয়ে। 

বাবরি মামলায় ক্লিনচিট পেয়ে গিয়েছেল এলকে আডবানি সহ সকল ৩২ অভিযুক্ত। তাদের বিরুদ্ধে প্রমাণের  অভাবেই তাদের নির্দোষ সাব্যস্ত করেন বিশেষ সিবিআই কোর্টের বিচারক। তিন্তু এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল' বোর্ড। সেই কথা জানান বোর্ডের সদস্য তথা বরিষ্ঠ আইনজীবী জাফারইয়াব জিলানি। অন্যদিকে এদিন আদালতে হার হলেও এখনও আপিলে যাওয়ার বিষয় নিয়ে সরাসরি কিছু বলছে না সিবিআই। 

জিলানি বলেন যে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন কীভাবে অভিযুক্তরা মঞ্চ থেকে উস্কানিমূলক ভাষণ দিচ্ছিলেন বাবরি মসজিদ ধ্বংস হওয়ার দিন। আইপিএস অফিসার ও সাংবাদিকরা বয়ান দিয়ছিলেন এই বিষয় বলে তাঁর দাবি। জিলানি বলেন বিশেষ সিবিআই কোর্ট তথ্য প্রমাণকে উপেক্ষা করে রায় দিয়েছে ও তার বিরুদ্ধে মুসলমানরা আপিল করবে। মুসলিম ল বোর্ডও আপিল করতে পারে বলে তিনি ইঙ্গিত দেন। 

তিনি বলেন যে বিভিন্ন ধারায় অভিযুক্তদের বিরুদ্ধে প্রমাণ থাকা সত্ত্বেও তাদের ছেড়ে দেওয়া হল। তিনি বলেন যে বাবরি মসজিদ ধ্বংস হওয়ায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তারা ও যারা প্রত্যক্ষদর্শী ছিলেন, দুই তরফের মুসলমানরা আপিলে যাবেন। প্রয়োজনে মুসলিম পার্সোনাল ল' বোর্ড এই মামলায় পার্টি হবে বলে জানান তিনি। অন্যদিকে এদিনের মামলায় যাদের পরাজয় হল সেই সিবিআই এখনও ঠিক করেনি তারা আপিলে যাবে কিনা। সিবিআইয়ের কৌঁসুলী ললিত সিং বলেন আদালতের রায় খুঁটিয়ে পড়ার পরেই এই সংক্রান্ত কোনও সিদ্ধান্ত নেবে তদন্তকারী সংস্থার উচ্চকর্তারা। লিগাল টিম যে সুপারিশ দেবে সেই অনুযায়ী কাজ করা হবে বলে জানান ললিত সিং। 

অন্যদিকে কংগ্রেসের পক্ষ থেকে এই রায়ের সমালোচনা করা হয়েছে। এটা রামজন্মভূমি মামলায় সুপ্রিম কোর্ট যা বলেছে তার পরিপন্থী ও সংবিধানের বিচারের বিরোধী বলে অভিযোগ করেছে কংগ্রেস। উত্তর প্রদেশ সরকার ও কেন্দ্রকে এর বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার আর্জি জানিয়েছে দল। 

বন্ধ করুন