বাংলা নিউজ > ঘরে বাইরে > সময় মাত্র ২ সপ্তাহ, বাবুঘাট বাস স্ট্যান্ড উঠে যাবে সাঁতরাগাছিতে

সময় মাত্র ২ সপ্তাহ, বাবুঘাট বাস স্ট্যান্ড উঠে যাবে সাঁতরাগাছিতে

বাবুঘাট থেকে ৪টি রুটের প্রায় ১০০টিরও বেশি দূরপাল্লার বাস ছাড়ে। ফাইল ছবি: এএনআই ( ANI/Shyamal Maitra)

বাবুঘাট থেকে সরাতে হবে বাস টার্মিনাস। আগামী ২ সপ্তাহের মধ্যেই বাস টার্মিনাস সরানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতের নির্দেশ মেনেই এই পদক্ষেপ রাজ্য পরিবহণ দফতরের। একাধিক মামলায় যানজট, পরিবেশ দূষণ, ময়দানের দূষণ ইত্যাদির জন্য বাবুঘাট টার্মিনাসকে দায়ী করা হয়েছে। মূলত এই কারণেই সাঁতরাগাছি বাসস্ট্যান্ড তৈরি করা হয়েছিল। 

আরও পড়ুন: Gallery: মৌনি রায়ের এই বিচ লুকসে ঘুম উড়বে আপনার

বাবুঘাটে সাধারণত আন্তঃরাজ্য দূরপাল্লার বাসগুলি থাকে। চারটি রুটের ১০০টিরও বেশি বাস ছাড়ে এখান থেকে। এদিকে এত পরিমাণে বাসের কারণে সেখানে বিপুল যানজট তৈরি হয। তাছাড়া দূষণের সমস্যাও আছে। ভিক্টোরিয়া মেমোরিয়াল সংক্রান্ত এক মামলায় এই বাবুঘাট বাস টার্মিনাসের ভিড়, ধোঁয়া, রাসায়নিক দূষণকে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে।

এদিকে কয়েক বছর আগে থেকেই সাঁতরাগাছি বাস স্ট্যান্ড প্রস্তুত হয়ে পড়ে আছে। ফলে স্থানান্তরে খুব বেশি সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু কোনা এক্সপ্রেসওয়েতে যানজটের কারণে সেটা বাস্তবায়িত করা যাচ্ছিল না। একটি নতুন ফ্লাইওভার নির্মাণের বিষয়েও ভাবা হচ্ছিল। তবে পরিকাঠামো খতিয়ে দেখার পর শেষমেশ স্থানান্তরের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বর্তমানে স্থানান্তর হলে কোনও সমস্যা হবে না বলে আশা করা হচ্ছে। পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম আগেই জানিয়েছিলেন যে, নববর্ষের আগেই সাঁতরাগাছি বাস টার্মিনাস চালু হবে।

কী বলছেন বাস টার্মিনাসের কর্মীরা?

নিজেদের অসন্তোষ প্রকাশ করেছেন টার্মিনাসের সঙ্গে যুক্ত কর্মীরা। এক কর্মীর কথায়, বাস স্ট্যান্ড স্থানান্তরের ফলে অসংখ্য কুলি, মজুররা সমস্যায় পড়বেন। যাত্রীদেরও অনেক সমস্যা হবে।

বাবুঘাট বাস টার্মিনাস অ্যাসোসিয়েশন জানিয়েছে, সেখান থেকে রোজ ২৫০-৩০০টি বাস চলাচল করে। বাবুঘাট বাস স্ট্যান্ডের সঙ্গে পরোক্ষভাবে প্রায় ১০ হাজার মানুষের রুজি-রুটি জড়িয়ে।

বন্ধ করুন