মঙ্গলবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে লঞ্চ হল বাজাজ চেতক (PTI)
মঙ্গলবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে লঞ্চ হল বাজাজ চেতক (PTI)

চোদ্দ বছরের বনবাস সেরে বাজারে ফিরল Bajaj Chetak, দাম পুরো ১ লাখ টাকা

  • পুরনো চেতকের আদলেই গড়ন নতুন স্কুটারের। থাকছে ৪০৪০ ওয়াটের মোটর। একবার চার্জে চলবে প্রায় ৯৫ কিলোমিটার।

ভবিষ্যৎটা বিদ্যুৎচালিত গাড়ির। দেওয়াল লিখনটা প্রায় এক দশক আগেই পড়ে ফেলেছিল ইউরোপ। সেই বুঝে ১০ বছরে অনেকটাই এগিয়েছে তারা। সেই তুলনায় পিছিয়ে ভারত। দেশে এখনো প্রধান নির্ভরতা জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির ওপর। সেই নির্ভরতা কাটিয়ে ওঠার পথে একটা গুরুত্বপূর্ণ দিন হয়ে রইল ১৪ জানুয়ারি, মঙ্গলবার। ভারতে প্রথম প্রিমিয়াম ইলেক্ট্রিক স্কুটার লঞ্চ করল কোনও সংস্থা। আদ্যন্ত ভারতীয় সংস্থা বাজাজের হাত ধরে বৈদ্যুতির স্কুটার রূপে বাজারে ফিরল চেতক (Bajaj Chetak)।

গত শতকের দীর্ঘ সময় আম আদমির প্রথম পছন্দ ছিল চেতক। শহুরে মধ্যবিত্তের স্টাইল আইকন হয়ে উঠেছিল দুচাকার এই বাহন। কিন্তু কালের নিয়মে সরতে হয়েছে তাকে। সেই চেতকেই প্রাণ সঞ্চার করল বাজাজ।

পুরনো চেতকের আদলেই গড়ন নতুন স্কুটারের। থাকছে ৪০৪০ ওয়াটের মোটর। একবার চার্জে চলবে প্রায় ৯৫ কিলোমিটার। স্কুটারটি চলবে ৩ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন একটি ব্যাটারি দিয়ে। ব্যাটারিতে ৩ বছর বা ৫০,০০০ কিলোমিটারের গ্যারান্টি দিচ্ছে সংস্থা। বাজাজের দাবি একবার ফুল চার্জ হতে এই ব্যাটারির সময় লাগে ৫ ঘণ্টা। ১ ঘণ্টায় ২৫ শতাংশ চার্জ হয় ব্যাটারি। বাজাজের দাবি, ৭০,০০০ কিলোমিটার পর্যন্ত নিশ্চিন্তে চলবে এই ব্যাটারি। স্কুটারে ৩ বছরে ৩টি সার্ভিসিংও ফ্রি দিচ্ছে সংস্থা। যদিও এই স্কুটারে সার্ভিস করার মতো নেই তেমন কিছু।

আগেই নতুন রূপে চেতককে সামনে এনেছিল বাজাজ। তবে তখন কবে থেকে তা বাজারে মিলবে তা জানায়নি সংস্থা। মঙ্গলবার সংস্থার তরফে জানানো হয়, প্রাথমিক ভাবে পুনে ও বেঙ্গালুরুতে মিলবে এই স্কুটার। ধীরে ধীরে তা মিলতে শুরু করবে গোটা দেশে।

বাজাজ চেতকের ২টি ভেরিয়্যান্ট লঞ্চ করেছে সংস্থা। Bajaj Chetak Urban-এর দাম ১ লক্ষ টাকা। Bajaj Chetak Premium-এর দাম ১.১৫ হাজার টাকা।

বন্ধ করুন