বাংলা নিউজ > ঘরে বাইরে > Ballistic Missile Fired by North Korea: মার্কিন সামরিক মহড়ার মাঝেই জাপানের অদূরেই উড়ে এল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

Ballistic Missile Fired by North Korea: মার্কিন সামরিক মহড়ার মাঝেই জাপানের অদূরেই উড়ে এল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

ভোর রাতে জাপান উপকূলের অদূরে পড়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল। (REUTERS)

ভোর রাতে জাপান উপকূলের অদূরে এসে পড়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল। এই ঘটনার পরই রবিবার উত্তর কোরিয়াকে পালটা হুঁশিয়ারি দিল জাপান এবং দক্ষিণ কোরিয়া।

মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যুদ্ধ অনুশীলনের মাঝেই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। কাঙ্গওন প্রদেশের মাঞ্চন এলাকা থেকে এই দুটি ব্যালিস্টিক মিসাইল ছোড়া হয় বলে জানা গিয়েছে। এই ঘটনার পরই রবিবার উত্তর কোরিয়াকে পালটা হুঁশিয়ারি দিল জাপান এবং দক্ষিণ কোরিয়া। হুঙ্কার ছেড়েছে আমেরিকাও। প্রসঙ্গত, আমেরিকার নেতৃত্বে জাপান ও দক্ষিণ কোরিয়া সামরিক মহড়ায় অংশ নিয়েছে। এরই মাঝে উত্তর কোরিয়ার এই মিসাইল উৎক্ষেপণ প্ররোচনামূলক বলে মনে করা হচ্ছে।

এই ঘটনা প্রসঙ্গে জাপানের প্রতিরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী তোশির ইনো জানিয়েছেন, রবিবার ভোররাত ১টা ৪৭ মিনিট থেকে ১টা ৫৩ মিনিটের মধ্যে ছোড়া হয় দুটি ক্ষেপণাস্ত্র। জাপানের বিশেষ অর্থনৈতিক এলাকার বাইরে পড়ে সেই দুটি মিসাইল। প্রায় ৩৫০ কিমি পথ অতিক্রম করে ক্ষেপণাস্ত্রগুলি সমুদ্রে পড়ে। যদিও ওই ক্ষেপণাস্ত্রের জন্য কোনও ক্ষয়ক্ষতি হয়নি। উল্লেখ্য, এর আগে বৃহস্পতিবারই উত্তর কোরিয়া থেকে মিসাইল উড়ে এসে জাপানের খুব কাছে পড়েছিল। চলতি বছর এই নিয়ে ২৫টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। বিগত দুই সপ্তাহের মধ্যে এটি উত্তর কোরিয়ার ষষ্ঠ মিসাইল উৎক্ষেপণ।

এদিকে উত্তর কোরিয়ার এই বেপরোয়া মিসাইল উৎক্ষেপণের পরই নড়েচড়ে বসেছেন দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বাহিনীর তরফে জানানো হয়েছে, উপকূলবর্তী অঞ্চলে নজরদারি বাড়ানো হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বাহিনীর জয়েন্ট চিফ বলেন, ‘উত্তর কোরিয়ার এই পদক্ষেপের ফলে গোটা কোরিয়ান উপদ্বীপ অঞ্চলের শান্তি এবং নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবও অমান্য করা হয়েছে এই মিসাইল উৎক্ষেপণের মাধ্যমে।’ এদিকে কোরিয়া উপদ্বীপের কাছে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েন ঘইরে অসন্তুষ্ট কিম জং উন। এই আবহে মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে রেখেছিল উত্তর কোরিয়া।

বন্ধ করুন