বাংলা নিউজ > ঘরে বাইরে > Ballistic Missile Fired by North Korea: মার্কিন সামরিক মহড়ার মাঝেই জাপানের অদূরেই উড়ে এল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

Ballistic Missile Fired by North Korea: মার্কিন সামরিক মহড়ার মাঝেই জাপানের অদূরেই উড়ে এল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

ভোর রাতে জাপান উপকূলের অদূরে পড়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল। (REUTERS)

ভোর রাতে জাপান উপকূলের অদূরে এসে পড়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল। এই ঘটনার পরই রবিবার উত্তর কোরিয়াকে পালটা হুঁশিয়ারি দিল জাপান এবং দক্ষিণ কোরিয়া।

মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যুদ্ধ অনুশীলনের মাঝেই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। কাঙ্গওন প্রদেশের মাঞ্চন এলাকা থেকে এই দুটি ব্যালিস্টিক মিসাইল ছোড়া হয় বলে জানা গিয়েছে। এই ঘটনার পরই রবিবার উত্তর কোরিয়াকে পালটা হুঁশিয়ারি দিল জাপান এবং দক্ষিণ কোরিয়া। হুঙ্কার ছেড়েছে আমেরিকাও। প্রসঙ্গত, আমেরিকার নেতৃত্বে জাপান ও দক্ষিণ কোরিয়া সামরিক মহড়ায় অংশ নিয়েছে। এরই মাঝে উত্তর কোরিয়ার এই মিসাইল উৎক্ষেপণ প্ররোচনামূলক বলে মনে করা হচ্ছে।

এই ঘটনা প্রসঙ্গে জাপানের প্রতিরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী তোশির ইনো জানিয়েছেন, রবিবার ভোররাত ১টা ৪৭ মিনিট থেকে ১টা ৫৩ মিনিটের মধ্যে ছোড়া হয় দুটি ক্ষেপণাস্ত্র। জাপানের বিশেষ অর্থনৈতিক এলাকার বাইরে পড়ে সেই দুটি মিসাইল। প্রায় ৩৫০ কিমি পথ অতিক্রম করে ক্ষেপণাস্ত্রগুলি সমুদ্রে পড়ে। যদিও ওই ক্ষেপণাস্ত্রের জন্য কোনও ক্ষয়ক্ষতি হয়নি। উল্লেখ্য, এর আগে বৃহস্পতিবারই উত্তর কোরিয়া থেকে মিসাইল উড়ে এসে জাপানের খুব কাছে পড়েছিল। চলতি বছর এই নিয়ে ২৫টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। বিগত দুই সপ্তাহের মধ্যে এটি উত্তর কোরিয়ার ষষ্ঠ মিসাইল উৎক্ষেপণ।

এদিকে উত্তর কোরিয়ার এই বেপরোয়া মিসাইল উৎক্ষেপণের পরই নড়েচড়ে বসেছেন দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বাহিনীর তরফে জানানো হয়েছে, উপকূলবর্তী অঞ্চলে নজরদারি বাড়ানো হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বাহিনীর জয়েন্ট চিফ বলেন, ‘উত্তর কোরিয়ার এই পদক্ষেপের ফলে গোটা কোরিয়ান উপদ্বীপ অঞ্চলের শান্তি এবং নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবও অমান্য করা হয়েছে এই মিসাইল উৎক্ষেপণের মাধ্যমে।’ এদিকে কোরিয়া উপদ্বীপের কাছে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েন ঘইরে অসন্তুষ্ট কিম জং উন। এই আবহে মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে রেখেছিল উত্তর কোরিয়া।

ঘরে বাইরে খবর

Latest News

Video:রেমালের দুর্যোগ কবলিত এলাকা স্পেশ্যাল টাস্ক ফোর্স নিয়ে পরিদর্শন রাজ্যপালের ‘‌আমি তদন্তকারী দলের মুখোমুখি হতে চাই’‌, ভিডিয়ো বার্তা দিলেন প্রোজ্জ্বল রেভান্না রাজ্যের আবেদনে সাড়া, মুখ্যসচিব পদে বিপি গোপালিকের মেয়াদ ৩ মাস বাড়াল কেন্দ্র আসছে শনি জয়ন্তী, ৬ জুন ভুল করেও করবেন না এই কাজগুলি, হতে পারে মারাত্মক ক্ষতি মঙ্গল থেকেই দুর্যোগ কেটে যাবে অনেক জেলায়, গরম বাড়বে ৫ ডিগ্রি! কবে ফের বৃষ্টি? নাতাশার সাথে ডিভোর্সের খবরের মাঝে গোপনে ছুটি কাটাচ্ছেন হার্দিক, খেলবেন না T20? ১১টায় উঠে বউ ব্যস্ত ফোনে, শাশুড়িই সব কাজ করেন! অঙ্কিতার গল্পে হতভম্ভ রচনা! গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী মঞ্চে রাহুল হেঁটে এগোতেই ভেঙে নিচে নেমে গেল স্টেজ! IPL ফাইনালের পর BCCI সচিবের সঙ্গে দীর্ঘ আলোচনা, তবে কি রাহুলের পরিবর্ত গম্ভীরই?

Latest IPL News

গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী IPL ফাইনালের পর BCCI সচিবের সঙ্গে দীর্ঘ আলোচনা, তবে কি রাহুলের পরিবর্ত গম্ভীরই? ভিডিয়ো কলে সল্টকে চুম্বন বরুণের, কথা রাখল নাইটরা, চুটিয়ে উপভোগ ইংরেজ ব্যাটারের বরুণ-রাসেলকে রিটেন করার সিদ্ধান্ত সঠিক ছিল, ট্রফি জয়ের পর সমালোচকদের তোপ নায়ারের শুধু প্লে-অফে ভালো খেলা নয়, এই বিশেষ কারণটির জন্য স্টার্ককে ক্রেডিট দিলেন অরুণ মাকে জিজ্ঞাসা করেছিলাম তুমি কী চাও… ছেলের কাছে কী আবদার করেছিলেন গুরবাজের মা KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.